জাবিতে তিলক দিয়ে নবীনবরণ, হিজাবধারীরাও উৎফুল মনে তিলক দিলো। - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Friday, March 13, 2020

জাবিতে তিলক দিয়ে নবীনবরণ, হিজাবধারীরাও উৎফুল মনে তিলক দিলো।

বাংলাদেশের ঢাকার অদূরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নবীনদের বরণ করে নিতে কপালে  তিলক দিয়েছে ইন্সটিটিউশনের সিনিয়র শিক্ষার্থীরা।নতুন শিক্ষার্থীরা উৎফুল্ল মনে তিলক পরে নতুন শিক্ষা প্রতিষ্ঠানকে স্বাগত জানিয়েছে।
মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ৪৯ ব্যাচের স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু হয়। সেদিন বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে নবীনরা ক্লাস করতে গেলে সিনিয়ররা লাইন ধরিয়ে সকলের কপালে আগুন নাড়িয়ে নাড়িয়ে তিলক দেয়। এসময় তারা বোরকা ও হিজাবধারী  মেয়েরাও উৎফুল মনে তিলক দেয়। ।তবে   ঘটানাটি  অনেক মৌলবাদী বা কঠোর মনোভাবের অভিভাবকদের ক্ষুদ্ধ করেছে।
মঙ্গলবার রাতে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘বিভাগে প্রবেশের সময় আমাদের তিলক লাগিয়ে দেন সিনিয়ররা। তিলক লাগানোর সময় আগুন নাড়িয়ে নাড়িয়ে হিন্দুরীতিতে বরণ করে তারা।এটা খুব ভালো লাগছে।  ’
এ ব্যাপারে একজন অভিভাবকের সঙ্গে কথা বললে ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, ‘আমরা ছেলেমেয়েদের পড়াশোনা করতে পাঠিয়েছি। কিন্তু পড়ালেখা করতে গিয়ে যদি নিজ ধর্মমতের বিরুদ্ধে কিছু চাপিয়ে দেওয়া হয়, তবে সেটা নিশ্চয়ই মঙ্গল বয়ে আনবে না। তিলক লাগিয়ে এই নবীনবরণ একজন মেয়ের বাবা হিসেবে আমাকে কষ্ট দিয়েছে। এককথায় এটাকে আমি ধর্মীয় আগ্রাসন বলতে চাই।’
বিষয়টি অস্বীকার করে ইনাস্টিটিউটের প্রকল্প পরিচালক সহকারী অধ্যাপক রেজাউল বলেন, ‘প্রতিবারের ন্যায় এবারও নবীনদের বরণ করা হয়েছে। তবে কোন ধর্মের রীতি অনুসরণ করা হয়নি।’
এ বিষয়ে ইনস্টিটিউটের ইমিডিয়েট সিনিয়র ৪৮ ব্যাচের কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘আমরা কারো কপালে জোরপূর্বক তিলক দেয়নি। আর এভাবে বরণ করে নেওয়া আমাদের ইনস্টিটিউটের একটি রীতি। আমরা কোন ধর্মমত আঘাত করিনি বা করতেও চাই না। এটা শুধু একটা সংস্কৃতি।’তিলক পেয়ে অনেক স্টুডেন্ট এর হাসিমাখা মুখ দেখা যায়।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  (জাবি)  ঐতিহ্যবাহী এই সংস্কৃতির অংশ হতে পেরে নতুন শিক্ষার্থীরা আত্মহারা।
 উল্লেখ্য অনেক আরব দেশে উল্লুর ধ্বনি দিয়ে বরন করার রেওয়াজ রয়েছে। উল্লুর ধ্বনি কে অধিকাংশ আরব দেশে জয়ধ্বনি হিসেবে মনে করা হয়।সেখানে  বিভিন্ন উৎসব এমনকি বিয়েতেও  উল্লুর ধ্বনি দেয়া হয়।

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box