ঘরে বসে বানিয়ে নিতে পারেন পাটিসাপটা পিঠার ৮ পদ (ভিডিও সহ) - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Tuesday, November 10, 2020

ঘরে বসে বানিয়ে নিতে পারেন পাটিসাপটা পিঠার ৮ পদ (ভিডিও সহ)

মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে অনেক সুস্বাদু একটি পিঠার কয়েকটি রেসিপি। এই পিঠাটির নাম হলো পাটিসাপটা পিঠা। নিশ্চই শুনে জ্বিভে জল চলে এসেছে। দেখে নিন পাটিসাপটা পিঠার ৮টি রেসিপি।

পাটিসাপটা পিঠা ১

উপকরণঃগোলা তৈরিতেঃ– চালের গুঁড়ো ১/২ কাপ– ময়দা ১/২ কাপ– বেকিং পাউডার ১/৪ চা চামচ– খেজুর গুড় ২-৩ টে চামচ (এটার কারণেই কালারটা গোল্ডেন হবে )– লবণ ১/৪ চা চামচ– পানি ১/২ কাপ

ক্ষীর তৈরিতেঃ– নারকেল কোরানো ২ টে চামচ– কিশমিশ ৭/৮ টি– চিনি বা গুড় ১/৪ কাপ, (আমি এখানে মিষ্টিটা বাদ দিয়েছি , আপনারা চাইলে দিতে পারেন )– দুধ ১ লিটার– এলাচ-দারুচিনি ২ টা করে

প্রণালীঃ– প্রথম লিস্টের সব উপকরণ মিশিয়ে মাঝারি পাতলা গোলা তৈরি করে রাখুন।– দুধ ফুটিয়ে ২ কাপ করুন। এরপর এতে বাকি উপকরণ দিন। সবশেষে ২ টে চামচ চালের গুড়া সামান্য পানিতে গুলে এতে ঢেলে নাড়তে থাকুন। ক্ষীর গাড় হয়ে গেলে নামিয়ে ফেলুন।– গরম তাওয়া বা নন-স্টিক প্যানে কয়েক ফোঁটা তেল ছড়িয়ে তাতে ডালের চামচের এক চামচ গোলা ঢেলে ছড়িয়ে রুটির মত করে নিন। এবার একপাশে খানিকটা ক্ষীর দিয়ে মুড়িয়ে দিন। ঘুরিয়ে ঘুরিয়ে সেঁকে নামিয়ে ফেলুন। এভাবে বাকি গোলা ও ক্ষীর দিয়ে পাটিসাপটা তৈরি করুন।

পুর ভরা পাটিসাপটা

যা যা লাগবে:- দুধ ২ লিটার, চিনি ৫০০ গ্রাম, সুজি দুই টেবিল চামচ, মিহি নারিকেল কোরা আধা কাপ, চালের গুঁড়া ১ কেজি, ময়দা আধা কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো, পানি পরিমাণ মতো।

যেভাবে করবেন:- প্রথমে অর্ধেক চিনি আর দুধ ঘন করে জ্বাল দিয়ে নিতে হবে। এবার তার ভেতর সুজি আর নারিকেল কোরা ছেড়ে ক্ষীর তৈরি করে নিন। ক্ষীর ঘন হলে নামিয়ে রাখুন। এবার চালের গুঁড়া, বাকি চিনি, পানি আর লবণ দিয়ে পাতলা গোলা করে নিন। ফ্রাই প্যানে সামান্য তেল লাগিয়ে গরম করে নিতে হবে। এবার আধা কাপ গোলা দিয়ে একটা পাতলা রুটির মতো করে বানিয়ে নিন। রুটির ওপরের দিকে শুকিয়ে এলে এক টেবিল চামচ পরিমান ক্ষীর দিয়ে মুড়িয়ে পাটিসাপটার আকার দিয়ে আরেকটু ভেজে নিন। এভাবে একটি একটি করে পিঠা বানিয়ে নামিয়ে আনুন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন মজার পাটিসাপটা পিঠা।

জাফরানি ক্ষিরের পাটিসাপটা

ক্ষিরের জন্য :দুধ ২ কাপ। ডাবল ক্রিম ১ কাপ (না দিলেও হবে)। চিনি আধা কাপ। জাফরান ১ চিমটি। চালের গুঁড়া বা কর্নফ্লাওয়ার ১ চা-চামচ।

দুধ খুব ঘন করে জ্বাল দিতে হবে। ফুটে উঠলে চিনি, ক্রিম, জাফরান দিয়ে নাড়তে থাকুন। ক্ষির না হওয়া পর্যন্ত নাড়তে হবে। নইলে পাতিলের তলায় লেগে যাবে। দুধ যখন খুব ঘন হয়ে আসবে তখন চালেরগুঁড়া বা কর্নফ্লাওয়ার একটু পানি দিয়ে গুলে নিয়ে দুধে মিশিয়ে নাড়তে হবে। ক্ষির ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে।

পিঠার গোলা : চালেরগুঁড়া ১ কাপ। ময়দা ১ কাপ। গুড় ১ কাপ বা স্বাদ অনুযায়ী চিনিও দিতে পারেন। পানি ১ কাপ।

গুড় পানি দিয়ে চুলার আগুনে গলিয়ে নিতে হবে। গুড় ঠান্ডা হলে চালের গুঁড়া আর ময়দা মিশিয়ে এক ঘণ্টা ঢেকে রেখে দিন। তারপর একটি ছড়ানো ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে ডালের বড় চামচের এক চামচ গোলা নিয়ে প্যান দিয়ে ছড়িয়ে দিতে হবে। তাপর মাঝাখানে দেড় চা-চামচ ক্ষির দিয়ে পিঠা ভাজ করে নিতে হবে।

টিপস : গোলা খুব ঘন বা পাতলা হবে না। গুড় গরম থাকতে কখনও ময়দা আর চালের গুঁড়ার সঙ্গে মেশাবেন না। তাই ঠাণ্ডা করে তারপর মেশাবেন। পিঠার গোলায় চালের গুঁড়া আর ময়দা একসঙ্গে মিশিয়ে নিন। শুধু চালের গুঁড়া দিয়ে করলে পিঠা ঠান্ডা হয়ে যাওয়ার পর মাঝখানে থেকে ভেঙে যায়।

নুডুলস পাটিসাপটা

উপকরণ :১. নুডুলস- ১ প্যাকেট২. মুরগীর হাড় ছাড়া মাংস – আধা কাপ৩. গাজর কুচি সামান্য৪. পাতা কপি সামান্য৫. ডিম- ৫/৬ টি ৬. কুচানো কাঁচা মরিচ -৫/৬ টি৭. কুচানো ক্যাপসিকাম-১ টি৮. কুচানো পেঁয়াজ – ২/৩ টি৯. লবণ পরিমান মত১০. সয়াসস- ১ টেবিল চামচ১১. তেল পরিমাণ মত

প্রণালি :> প্রথমে নুডুলস সেদ্ধ করে নিন।> কড়াইতে সামান্য তেল গরম তেল করে একে একে মুরগীর মাংস,গাজর, পেঁয়াজ,পাতা কপি, কাঁচা মরিচ, সয়াসস, লবণ দিয়ে হালকা ভেজে নিন।> এবার নুডলস সব উপকরণের মধ্যে দিয়ে দিন। নামানোর আগে ক্যাপসিকাম দিন, সামান্য ভাজা হলে নামান।> ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে ডিম গুলো ফেটে পাটি সাপটার মত ভেজে নিন। তার ভেতর নুডলসের পুর দিন, পাটি সাপটার মত করে ভাঁজ দিন। এবার গরম গরম পরিবেশন করুন চিলি সস দিয়ে।

খেজুর গুড়ের পাটিসাপটা

উপকরন:মিহি বাটা চালের গুঁড়া ২ কাপ,খেজুর গুড়ের পাটিসাপটা,খেজুর গুড় ১ কাপ,তেল ১ কাপ,ক্ষিরসা

ক্ষিরসার উপকরনঃ- দুধ দেড় লিটার,পোলাওর চালের গুঁড়া টেবিল চামচ(একটু মিহি নয়)চিনি আধা কাপ,নারকেল কোড়ানো ১/২ কাপ,খেজুর গুড় ২ টেবিল চামচ।,

ক্ষিরসার প্রণালী :দুধ ঘন করে অল্প অল্প চিনি মিশিয়ে জ্বাল দিয়ে ঘন করে নিন। সামান্য দুধ তুলে ঠান্ডা করে ২ টেবিল চামচ চালের গুঁড়া গুলিয়ে দুধ ঢেলে দিতে হবে। চুলা থেকে নামিয়ে খেজুর গুড় ও নারকেল কোড়ানো মিশিয়ে আবার চুলায় দিয়ে একটু শুকনা শুকনা করে নামাতে হবে।

পাটিসাপটা:প্রথমে চালের গুঁড়া ও গুড় পানি দিয়ে মিশিয়ে পাতলা গোলা তৈরি করুন। এবার চুলায় ফ্রাইপ্যান গরম হলে তেল ব্রাশ করে তাতে চামচ দিয়ে গোলা ছড়িয়ে দিন। ওই রুটির ওপর ক্ষিরসা দিয়ে পুর ভরে পাটিসাপটার ভাঁজ করে এপিট-ওপিঠ ছেঁকে তুলে নিন। এভাবে সব ভেজে নিন।


পাটিসাপটা পিঠা ২ (ভিডিও সহ)

পাটিসাপটা তৈরির উপকরণঃ১/২ কাপ ময়দা,১/২ কাপ পানি,১/৪ চা চামচ লবণ,১/২ কাপ চালের গুঁড়ো,১/৪ চা চামচ বেকিং,২-৩ টে চামচ খেজুর গুড় (এটার কারণেই কালারটা গোল্ডেন হবে),ক্ষীর তৈরির উপকরণঃ১ লিটার দুধ,৭/৮ টি কিশমিশ,২ টা এলাচ-দারুচিনি,১/৪ কাপ চিনি বা গুড়,২ টে চামচ নারকেল কোরানো ২ টে চামচ

প্রণালিঃপ্রথমে ময়দা,লবণ, চালের গুঁড়ো, বেকিং পাউডার, খেজুরের গুড় এবং পানি মিশিয়ে মাঝারি আকার এর পাতলা গোলা তৈরি করে রাখুন। একটি পাত্রে ১ লিটার দুধ নিয়ে সেটা ফুটিয়ে ২ কাপ করুন। এরপর ঘন করা দুধের ভেতর কিশমিশ, এলাচ- দারুচিনি, চিনি এবং নারকেল দিন। সবশেষে ২ টেবিল চামচ চালের গুড়া সামান্য পানিতে গুলে নিন, তারপর ঢেলে নাড়তে থাকুন। ক্ষীর ঘন হয়ে গেলে নামিয়ে ফেলুন। এবার গরম তাওয়া বা নন-স্টিক প্যানে কয়েক ফোঁটা তেল ছড়িয়ে অল্প গরম করে নিন। তাওয়া গরম হয়ে গেলে তাতে ডালের চামচের এক চামচ গোলা ঢেলে ছড়িয়ে রুটির মত করে নিন। এবার একপাশে খানিকটা ক্ষীর দিয়ে মুড়িয়ে দিন। সাঁকা শেষে নামিয়ে ফেলুন। এভাবে বাকি গোলা ও ক্ষীর দিয়ে পাটিসাপটা তৈরি করুন। সব পিঠা তৈরি শেষে সুন্দর একটি পাত্রে পরিবেশন করুন।

নারকেল ক্ষীর পাটিসাপটা

উপকরণ:নারিকেল বাটা ১ কাপ,দুধ ২ লিটার,এলাচ ৪/৫ টি,দারচিনি ২/৩ টি,তেজপাতা ২ টি,চিনি ১ কাপ,আতপ চালের গুঁড়ি/পোলার চালের গুঁড়ি ৩ কাপখেজুরের গুঁড় কুরানো ১১/২ কাপ,লবণ পরিমাণ মতো,তৈল,পানি ১ কাপ

প্রণালী:প্রথমে ক্ষীরের জন্য দুধ, এলাচ, দারচিনি, তেজপাতা, সামান্য লবণ দিয়ে জ্বাল দিবেন। দুধ ১ লিটার পরিমাণ ঘন করবেন। ১/৪ কাপ ঘন দুধ তুলে রাখুন। বাকি দুধে বাটা নারিকেল ও ১ কাপ চিনি/ গুঁড় মিশিয়ে ফুটিয়ে নিবেন। তুলে রাখা দুধে ১ টেবিল চামচ চালের গুঁড়ি গুলে ক্ষীরে দিন ও ঘন ঘন নাড়বেন।হালুয়ার মত ক্ষীর তৈরি করুন। হালকা গরম পানিতে চালের গুঁড়ি, চিনি/ গুঁড় দিয়ে গোলা তৈরি করে ১ ঘণ্টা ঢেকে রাখুন। গোলা যেন খুব ঘন না হয় আবার পাতলাও না হয়। ফ্রাইপ্যান বা তেলতেলে কড়াই গরম করে সামান্য তৈল মাখান। ১/২ কাপ গোলা ফ্রাইপ্যানে দিয়ে প্যান ঘুরিয়ে গোলা ছরিয়ে ঢেকে দিন। পিঠার উপরের দিক শুকিয়ে গেলে ১ টেবিল চামচ ক্ষীর একপাশে দিয়ে পিঠা মুড়ে তুলে নিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

ডিমের পাটিসাপটা (ভিডিও সহ)

উপকরণ:দুধ দেড় লিটার, পোলাওর চালের গুঁড়া ২ কাপ, ডিম ১টি, ময়দা সিকি কাপ, চিনি আধাকাপ, চালের গুঁড়া ১ টেবিল চামচ, মালাই আধাকাপকুসুম গরম পানি পরিমাণমতো।

প্রণালী:দুধ ঘন করে অল্প অল্প চিনি মিশিয়ে জ্বাল দিয়ে ঘন করতে হবে। সামান্য দুধ তুলে ঠান্ডা করে ২ টেবিল চামচ চালের গুঁড়া গুলিয়ে দুধ ঢেলে দিতে হবে। চুলা থেকে নামিয়ে মালাই মিশিয়ে আবার চুলায় দিয়ে একটু শুকনা শুকনা করে নামাতে হবে। ময়দা, চালের গুঁড়া ২ টেবিল চামচ, চিনি, ডিম ও পানি দিয়ে গুলিয়ে ২ ঘণ্টা রাখতে হবে। ফ্রাইপ্যানে সামান্য তেল লাগিয়ে বড় গোল চামচ দিয়ে এক থেকে দেড় চামচ গোলা ঢেলে প্যানে ঘুরিয়ে বড় রুটির মতো করে গোল করতে হবে। রুটি সেকা শুকিয়ে এলে ২ টেবিল চামচ দুধের ক্ষীর রুটির ওপর লম্বাভাবে দিয়ে রুটি ভাঁজ করে মুড়িয়ে নিতে হবে।



11 comments:

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box