শ্রীচৈতন্য মহাপ্রভুর শিক্ষা - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

শ্রীচৈতন্য মহাপ্রভুর শিক্ষা

শ্রীচৈতন্য মহাপ্রভুর শিক্ষা

স্বপ্রয়োজন-সিদ্ধির উপদেশ

আশ্লিষ্য বা পাদরতাং পিনষ্টু মাম্
অদর্শনান্মর্মহতাং করোতু বা ।
যথা তথা বা বিদধাতু লম্পটো
মৎপ্রাণনাথস্তু স এব নাপরঃ ॥ ৮ ॥
অনুবাদঃ শ্রীকৃষ্ণ আমায় ভালবেসে আলিঙ্গনই করুন, কিংবা তাঁর পদতলে পিষেই ফেলুন, আমাকে দেখা না দিয়ে আমার হৃদয়কে পুড়িয়ে ছারখারই করুন, সে লম্পট যা ইচ্ছা তাঁর তাই করুন, তথাপি তিনিই আমার প্রাণনাথ, আর কেহ নয় ।

অমৃত-প্রভা ভাষ্যঃ


এই শ্লোকেই ভক্তের ব্যাধির অব্যর্থ মহৌষধী । আমার অসীমকে সীমার মধ্যে পেয়েছি । তাই এই principle-কে সবসময় আঁকড়ে ধরে রাখতে হবে । আমরা অসীমের সঙ্গে সম্বন্ধযুক্ত হতে যাচ্ছি, তখন একথাও মনে রাখতে হবে যে, তিনি প্রেমের, সৌন্দর্য্যের দেবতা হলেও তিনি অসীম । আমাদের কাছে তিনি এক, কিন্তু তাঁর ত’ আমাদের মত বহু ভক্ত, তিনি আমাদিগকে প্রেমে আলিঙ্গন, আদর করলেও আমরা তার উল্টোটার জন্যও প্রস্তুত থাকব । কৃষ্ণের আদর ও অনাদর—দুটোর জন্যই আমার নিজেকে প্রস্তুত রাখব; যে কোন বিপরীত ব্যবহার—অনভিপ্রেত ব্যবহার পাই, সবই সমানভাবে গ্রহণ করব ।
কৃষ্ণ কোন সময় উদাসীন হতে পারেন । তিনি আমাদের অনাদর করে যখন কোন পীড়া দেন তাতে তিনি যে নিকটতর তা বুঝতে হবে, কিন্তু যদি উদাসীনতা দেখান, তবে তা যথেষ্ট অসহ্য দণ্ড বলে মানতে হবে । ভক্ত তখন চিন্তা করে, কৃষ্ণ আমাকে এত এড়িয়ে যাচ্ছেন, এত অনাদর করছেন যে, বোধ হয় তিনি আমার সাথে কোন সম্পর্কই রাখতে চান না । তিনি কি আমাকে জানেন না ? আমি কি তাঁর পর ? তাঁর অজানা । তাঁর দণ্ডকেও তাঁর কৃপা বলে মাথা পেতে নেব । কিন্তু তাঁর উদাসীনতা ত’ অসহ্য!সবচেয়ে বেশী পীড়াদায়ক ।
ভক্তের বিরহবিধুর যন্ত্রণা এইখানেই শেষ হয় না । তা আরও গভীরভাবে তার মর্মস্থলে আঘাত হানে । কৃষ্ণ যখন আর কাউকে ভালবেসে আমার চক্ষের সামনেই আলিঙ্গন-চুম্বন করেন, তাতে একটুও দ্বিধা বোধ করেন না, তখন ভাবে এ ত’ আমারই দাবী; আমারই সামনে আর কেউ কেড়ে নেবে!—এই ভাবনাতেই তার দুঃখ-যন্ত্রণা আরও বাড়তে থাকে ।
এই ত’ প্রেমের রীতি, প্রেমের স্বভাব! প্রেমের রীতি সবই সহিতে পারে, কিন্তু উদাসীনতা তার অসহ্য । তবুও তা সহ্য করতেই হয় । গোড়া থেকেই আমাদের বুঝা দরকার যে, কৃষ্ণপ্রেমের অর্থই এই । সে ত’ Autocrat—স্বেচ্ছাচারী । সে ত’ প্রেমবিগ্রহ! আর প্রেম অর্থ দয়া justice নয় । প্রেমের রাজ্যে কোন নিয়ম খাটে না; There is no law there । তা জেনেই ত’ আমরা সেই কৃষ্ণপ্রেমকেই আমাদের সৌভাগ্য বলে বরণ করে নিয়েছি । তাই সেখানে justice আশা করার কোন মানে নাই । কৃষ্ণপ্রেমেও কোন শুদ্ধ আইনি বিধান নাই, তা ত’ স্বাধীন! তা যেখানে সেখানে যার তার প্রতি হয়ে যেতে পারে । তাই আমরা কিই বা দাবী, অধিকারটা সাব্যস্ত করব ?—আমাদের কোন অধিকারই ত’ সেখানে খাটে না!
সর্ব্বোচ্চ কৃষ্ণপ্রেমের রীতিটাই এই । এই প্রেম ত rate—ক্বচিৎ কারো ভাগ্যে ঘটে! তাই আমাদের দিক্ থেকে দ্বিধাহীন আশ্রয় নেওয়া, শরণাগতিই দরকার । এইটিই প্রকৃত প্রেম । এই প্রেমের জন্য সব কিছুকেই স্বীকার করে নিতে প্রস্তুত থাকতে হবে । ‘Die to live’ যদি তোমার এই মনোভাব নিয়ে ভাল-মন্দ সবটাকেই স্বচ্ছন্দে, নির্বিকারে মেনে নিতে পার, তবে সেই exalted plane-এ পৌঁছাতে পারবে ।

প্রেম আইনের ঊর্দ্ধেঃ

ন্যায় আইনের গণ্ডীর ভিতর থাকে । দয়া বা করুণাবৃত্তিটি কিন্তু আইনের উপরে, প্রেম ত’ বটেই । প্রেম আইনের উপরে, আবার প্রেমেরও নিজস্ব আইন law আছে । শ্রীল রূপগোস্বামিপাদের এই শ্লোকটিতে এইটিই বলা হয়েছে—
বিরচয় ময়ি দণ্ডং দীনবন্ধো দয়াম্বা
গতিরিহ ন ভবত্তঃ কাচিদন্যা মমাস্তি ।
নিপততু শতকোটিনির্ভরং বা নবাম্ভস্
তদপি কিল পয়োদঃ স্তূয়তে চাতকেন ॥
চাতক পাখীর স্বভাব ত’ সকলেই জানে । সে বর্ষার জল ছাড়া অন্য কোন জলই খাবে না । সে জল নদীরই হোক বা পুকুরের হোক বা সমুদ্রেরই হোক । সে কেবল উপরের দিকে ঠোঁট মেলে বর্ষার জলবিন্দুকেই চায় । শ্রীল রূপ গোস্বামী এই উপমাটি দিয়ে ভক্তগণকে বলতে চান যে তাঁরা যেন কৃষ্ণপ্রেমের একবিন্দু ব্যতীত অন্য কোন প্রেমই না চান ।
ভক্ত প্রভুর কাছে প্রার্থনা জানায়, “তুমি পতিত জনের বন্ধু, তাই আমার আশাবন্ধ । তুমি কৃপাই কর, আর দণ্ডই দাও, আমার তোমার পাদপদ্ম ছাড়া অন্য কোন আশ্রয় নাই ।”
আমাদের শরণাগতি ঠিক ঐ চাতক পাখীর মত হওয়া চাই । তার ত’ কেবল দৃষ্টি আকাশ থেকে সেই বারিবিন্দুর জন্য, সে বারি প্রচুর এসে তার তৃষ্ণা দূর করুক, তাকে ভাসিয়ে দিক্, অথবা বজ্রপাত হয়ে সে ধ্বংসই হোক, তার কেবলই প্রার্থনা সেই বর্ষার বারিবিন্দু । কৃষ্ণের প্রতি আমাদের সেইরূপ মনোভাব হওয়া চাই । তিনি কৃপা করুন, আর নাই করুন, আমার একমাত্র পথ—তাঁর চরণেই শরণাগতি ।
এ প্রসঙ্গে আমার একটি শ্লোক মনে পড়ে । যখন শ্রীকৃষ্ণ কুরুক্ষেত্রে শ্রীরাধারাণী ও গোপীগণের সঙ্গে মিলিত হলেন, তখন তিনি নিজেকে তাঁদের কাছ থেকে এত দীর্ঘদিন দূরে রাখাতে তিনি যে ভয়ানক অন্যায় করেছেন, তা তাঁর অনুভব হল । তিনি তাতে নিজেকে এতটা অপরাধী মনে করলেন যে, শেষে তিনি শ্রীমতী রাধারাণীর পায়ে ধরে ক্ষমা চাইলেন ।
একজন ভক্তকবি এই প্রসঙ্গটিকে একটি শ্লোকের মাধ্যমে প্রকাশ করেছিলেন এবং শ্রীরূপ গোস্বামী স্বরচিত পদ্যাবলীতে উদ্ধার করেছেন । সে সময় কৃষ্ণ ভারতবর্ষের একছত্র সম্রাট, কিন্তু তিনি যখন বৃন্দাবনের মাঝে গোপীগণের কাছে এলেন তখন তিনি নিজেকে অত্যন্ত অপরাধী মনে করলেন, এবং অনুতপ্ত হয়ে নুয়ে পড়ে শ্রীরাধারাণীর পা ধরতে যাচ্ছেন এমন সময় শ্রীরাধারাণী পিছিয়ে গিয়ে বললেন, “এ তুমি কি করছ ?আমার পা ছুঁতে যাচ্ছ কেন ? আশ্চর্য্য! তোমার কি আত্মবিস্মৃতি ঘটল!

“আমিই প্রকৃত অপরাধী”ঃ

“তুমি এ বিশ্বের স্রষ্টা—প্রভু । তোমার কার্য্যের ত’কোন কৈফিয়ৎই দাবী করা চলে না—তুমিই আমার প্রাণনাথ, আমার হৃদয় সর্বস্ব, আমি তোমার ক্রীতদাসী । হতে পারে তুমি কোন কারণে অন্যত্র ব্যস্ত ছিলে । তাতে কি ক্ষতি হল ? তোমার তাতে দোষটা কি ? তাতে কিছুই আসে যায় না । যাবতীয় শাস্ত্র ও সমাজ ত’ তোমাকে সে অধিকার দিয়েই আছে । তাতে কোন দোষও নাই, অপরাধও নাই । তুমি কিছুই অন্যায় কর নাই ।”
“আমিই প্রকৃত অপরাধী । নীচতা আমাতেই আছে । সব দোষই ত’ আমার । আমাদের এই বেদনাদায়ক বিচ্ছেদের জন্য তুমি দায়ী নও । কেনই তুমি নিজেকে এত দোষী বলে মনে করছ ? আমিই যে প্রকৃত অপরাধী, তার জ্বলন্ত প্রমাণই হচ্ছে যে তোমার বিচ্ছেদেও আমি বেঁচে আছি! তোমার বিরহে মরে যাই নাই ।
জগতে আমি মুখ দেখাচ্ছি! তাই তোমার প্রতি আমার প্রকৃত প্রেমই নাই । তোমার প্রেমের গাঢ়তা ত’ আমার নাই! তাই আমিই ত’ অপরাধী, তুমি নও । শাস্ত্রে নারীর পাতিব্রত্য ও সতীত্বের প্রশংসা করা হয়েছে । তাই এখনকার মিলনে আমারই ত’ তোমার পায়ে ধরে ক্ষমা চাওয়ার কথা । তোমার প্রতি যে আমার প্রেম নাই সেই জন্যই । আমি এখনও দেহ ধরে রয়েছি, লোককে মুখ দেখিয়ে বেড়াচ্ছি । সত্যিই ত আমি তোমার যোগ্য নই । তাই তুমিই আমায় ক্ষমা কর । আর তা না করে তুমি ক্ষমা চাইছ ?এ তো বড়ই বিপরীত কথা! এ কি ? তুমি এমন কোরো না ।”
কৃষ্ণের প্রতি আমাদের প্রেমের এই আদর্শই হওয়া চাই । সসীম আমরা অসীমের প্রতি এই রকমই ভাবধারা পোষণ করব ।
কোন সময় তিনি হয়ত আমাদিগের প্রতি কোন নজরই না দিতে পারেন; আমরা কিন্তু তাঁর প্রতি সর্বদা উন্মুখ হয়ে থাকব । এর কোন alternative নাই—বিকল্প নাই । শ্রীচৈতন্য মহাপ্রভু আমাদের উপদেশ দিয়ে বললেন যে, আমাদের কৃষ্ণের প্রতি ঐকান্তিক ভক্তি ব্যতীত অন্য পন্থা নাই, কারণ আমরা দীনাতিদীন, অতি নগণ্য এই-ই আমাদের বিচার ।
যদি আমরা এত বিরাট বস্তু পেতে চাই, তাহলে আমাদের নিজেদেরকে অবজ্ঞা করলে ত’কোন ক্ষতি নাই । নিজেকে পুরোপুরি ভুলে যাওয়া, নিজেকে সম্পূর্ণ বিলিয়ে দেওয়ার চিত্তবৃত্তিই একমাত্র কাম্য । যুদ্ধের জন্য, দেশের জন্য যে সৈনিক নিজেকে প্রস্তুত করছে তার আবার বিলাস, সুখ-সুবিধার চিন্তা করার অবসর কোথায় ?
এই প্রসঙ্গে আমার মনে আছে, গান্ধীজী যখন অহিংসা সংগ্রামসেনা গঠন করলেন, তখন একজন স্বেচ্ছাসেবক চাইলেন, “আমাদের জন্য একটু চায়ের ব্যবস্থা করা যাক,” গান্ধীজী তাকে বললেন, “তোমার জন্য নদীর জল মাত্র যোগাড় করা যেতে পারে । কিন্তু চা নয় । যদি তাতেই তুমি রাজি, তবে চলে এস ।” সেই রকম আমরা যখন কৃষ্ণের বৃন্দাবন-লীলার পরিকর হওয়ার বাসনা রেখেছি, তখন কোন চুক্তি করা চলে না । তাহলেই আমরা শ্রীমন্মহাপ্রভুর “তৃণাদপি সুনীচেন” উপদেশের মর্ম্ম উপলব্ধি করতে পারব । আমাদের দিক্ থেকে কোন অনুযোগ বা শর্ত রাখা চলবে না । শুধুমাত্র নিজের বর্তমান জীবনের বাহ্যিক অবস্থাতেই নয়, এমন কি আমাদের নিত্য জীবনে আমাদের দিক থেকে সকল প্রকার অভিযোগ বা শর্তকে সযত্নে পরিহার করে চলতে হবে এবং আমরা অপরিহার্য্য-ভাবেই আমাদিগকে প্রভু নির্দেশিত বিধানই সম্পূর্ণরূপে গ্রহণ করব । কৃষ্ণ আমাদের আত্মসাৎ করুন আর নাই করুন, আমরা তাঁকেই চাইব । তাহলেই সাধনরাজ্যে আমাদের উন্নতি হবে ।
যে কোন উপায়েই হোক, যদি আমরা কৃষ্ণের সেবক-গোষ্ঠীতে প্রবেশ করতে পারি, তা হলে দেখতে পাব যে প্রায় প্রত্যেকেরই স্বভাব এই রকম । যখন তাঁরা মিলিত হন, তখন পরস্পর একে অন্যকে ঐ অবস্থায় সান্ত্বনা দিতে থাকেন । বিভিন্ন সেবা-সম্পর্কে একই স্বভাবের ভিন্ন ভিন্ন সেবকগোষ্ঠী রয়েছেন এবং তাঁরা কৃষ্ণকথা বলেই পরস্পরকে সান্ত্বনা দেন । শ্রীমদ্ভগবদ্গীতায় শ্রীকৃষ্ণ বলেন,
মচ্চিত্তা মদ্গতপ্রাণা বোধয়ন্তঃ পরম্পরম্ ।
কথয়ন্তশ্চ মাং নিত্যং তুষ্যন্তি চ রমন্তি চ ॥
আমার ভক্তগণ পরস্পর মিলিত হন, আমার কথা কীর্ত্তন করেন, এবং ভাব বিনিময় করে পরস্পরকে সান্ত্বনা দেন এবং তাঁরা এমনভাবে ব্যবহার করেন যাতে বুঝা যায়, তাঁরা আমার সম্বন্ধীয় আলাপেই বেঁচে থাকেন—এইটিই তাঁদের আহার । এইটিতেই তাঁরা সবচেয়ে বেশী আনন্দ পান এবং যখন তাঁরা আমার কথা বলেন, তাঁরা মনে করেন যেন তাঁরা আমার সঙ্গেই রয়েছেন ।
তেষামেবানুকম্পার্থমহমজ্ঞানজং তমঃ ।
নশ্যামি আত্মভাবস্থো জ্ঞানদীপেন ভাস্বতা ॥
“যখন আমার ভক্তগণ আমার বিরহে অত্যন্ত কাতর হয়ে পড়েন, তখন তাঁদের নিকট হঠাৎ আবির্ভূত হয়ে তাঁদের আমার সঙ্গদান করে তাঁদের তৃষ্ণা নিবারণ করি ।”

বেদনাতেও সুখানুভবঃ

শিক্ষাষ্টকের শেষ শ্লোকে শ্রীচৈতন্য মহাপ্রভু আর একটি সুন্দর ও উচ্চতর সান্ত্বনার কথা প্রকট করেছেন । আর ঐ কথাটি শ্রীল কবিরাজ গোস্বামী বেশ ভালভাবে বুঝিয়ে দিয়েছেন—
বাহ্যে বিষজ্বালা হয়ভিতরে আনন্দময়
কৃষ্ণপ্রেমের অদ্ভুত চরিত ।
ভয় পেওনা । বাহিরের দিক্ থেকে তোমরা অত্যন্ত তীব্র বিরহবেদনা অনুভব করতে পার; কিন্তু অন্তরে একপ্রকার অতুলনীয় রস, একটা সুখকর প্রশান্তি, আনন্দ অথবা ecstacy অনুভব করবে । বাহ্যে বিরহ জ্বালা, অন্তরে প্রেমসুখাস্বাদন ।
এই ভাবে আমরা শাস্ত্রের কথাতে পাই; আর নিজের অন্তরের অনুভবও ঐ সূক্ষ্মতম ব্যাপার অনুমোদন করে । ইংরাজী কবি সেলি (shelley) লিখেছেন—
“Our sincerest laughter
With some pain is fraught;
Our sweetest songs are those
That tell of saddest thought.”
যখনই আমরা কোন মহাকাব্যে নায়ক-নায়িকার নির্মম তীব্র বিরহগাথা শ্রবণ করি, তখন তাতে চোখে জল আসলেও তা এত মধুর যে তা শুনা বা পড়া বন্ধ করি না—এইটাই ঐ বিরহবেদনার চমৎকারিতা । যখন আমরা অন্তঃসত্ত্বা সীতাদেবীর নির্জন বনে নির্বাসনের দুঃখের কাহিনী পড়ি তখন আমরা চোখের জল ফেলি, কিন্তু পড়া ছাড়তে পারি না । দুঃখের মধ্যেও যে আনন্দ আছে, এই তার প্রমাণ ।
কৃষ্ণের কাছ থেকে বিরহ ঠিক এই প্রকার । কৃষ্ণপ্রেমের বিশেষত্ব এই প্রকার । বাইরে তীব্র বিচ্ছেদ-যন্ত্রণা আগ্নেয়গিরির লাভার মত বয়ে যেতে থাকে, কিন্তু অন্তরে এক অনির্বচনীয় আনন্দের অনুভূতি আসে । শ্রীচৈতন্য মহাপ্রভু এই শ্লোকে তাই প্রকট করেছেন । তাঁর উপদেশ অনুসরণ করলে আমাদের ঐ প্রকার দুঃখানুভবের জন্য প্রস্তুত থাকতে হবে । বৃন্দাবনে প্রবেশের এইটিই পাথেয় । আর যখন আমরা আমাদের মতই বিরহবিধুর আরও বহু ভক্তকে দেখব তখন আমাদের মর্মবেদনার অন্ত থাকবে না; সুখানুভবের সীমা থাকবে না । অন্যেরাও আমাদের সান্ত্বনা দিতে থাকবে । এই জন্যই ত’ ভয়ের কোন কারণ দেখি না । এসব সত্ত্বেও আমরা জানি সেই ধামই আমাদের নিত্য বাসস্থলী । আমরা স্বধামে—প্রভুর কাছেই ফিরে যেতে চাই ।
সেখানে আমরা বিদেশী নই । এখানেই আমরা বিদেশী । এখানে সকলেই আমাকে তার কাজেই লাগাতে চায় । কিন্তু বৃন্দাবন ধাম ত’ আমার নিজের বাসস্থান । সেখানেই ত’ আমার সব কিছু; অন্তরের শান্তি-তৃপ্তি সব সেইখানেই আছে । এখানে থেকে প্রকৃত সুখ-শান্তি কি বস্তু তা জানতেই পারি না । এইটাই এখানে আমাদের অসুবিধা । তাই আমরা কৃষ্ণচেতনায় যতখানি প্রতিষ্ঠিত হতে থাকি, ততখানি প্রকৃত বাস্তব সুখের সন্ধান পেতে থাকি, সৌন্দর্য্য, আনন্দ ও চমৎকারিতার আস্বাদন পেতে থাকি—এইভাবেই আমরা উত্তরোত্তর উন্নতির পথে এগোতে থাকি । শ্রীল যমুনাচার্য্য বলেন—
যদবধি মম চেতঃ কৃষ্ণপাদারবিন্দে
নব-নব-রসধামন্যুদ্যতং রন্তুমাসীৎ ।
তদবধি বত নারীসঙ্গমে স্মর্য্যমাণে
ভবতি মুখবিকারঃ সুষ্ঠুনিষ্ঠীবনঞ্চ ॥
“ব্রজের কৃষ্ণপ্রেমের সন্ধান যতদিন পর্য্যন্ত পাই নাই ততদিন পর্য্যন্ত জগতের সুখটাই আমার কাছে খুবই মূল্যবান মনে হত, কিন্তু এখন মনে কোন জাগতিক সুখের কথা এলেই মনে বিকার আসে, ঘৃণায় থুথু ফেলতে ইচ্ছা করে ।”
তাই আমরা যখন কৃষ্ণপ্রেমরসের একবিন্দুর আস্বাদন পাই, তখন বুঝতে পারি জগতের যাবতীয় সুখ-স্বাচ্ছন্দ্য, আনন্দ তার তুলনায় অতি তুচ্ছ, অতি হেয় মনে হয়, আবার তার সঙ্গে সঙ্গেই আমরা সেই ভূমিকায় যেতে পারলে জগতের কোন দুঃখ-যন্ত্রণাই তাতে বাধা দিতে পারে না ।
এর আর একটা দিকও আছে । যদিও আমাদের কৃষ্ণবিচ্ছেদ-দুঃখ সহনের জন্য উপদেশ দেওয়া যায়, কিন্তু আসলে তা দুঃখই নয় । কৃষ্ণ নিজেই বলেন—
“ময়ি তে তেষু চাপি অহম্”
আমি সব সময় আমার ভক্তগণের সঙ্গেই থাকি । যেখানেই একজন ঐকান্তিক ভক্ত থাকেন, কৃষ্ণ ছায়ার মত তার কাছে কাছেই থাকেন, যদিও তাঁকে দেখতে পাওয়া যায় না । এইটিই ত’ কৃষ্ণের স্বভাব ।
অহং ভক্তপরাধীনো হ্যস্বতন্ত্র ইব দ্বিজ ।
সাধুভির্গ্রস্তহৃদয়ো ভক্তৈর্ভক্তজনপ্রিয়ঃ ॥
দুর্বাসাকে কৃষ্ণ বলেছেন, আমি ত’ আমার ভক্তেরই অধীন, দাস । ভক্তের ইচ্ছা ছাড়া কোন স্বঃতন্ত্রতাই আমার নাই । কারণ তারা আমাকে শুদ্ধাভক্তির দ্বারা বশ করে ফেলেছে । আমি সব সময় তাদের হৃদয়েই বাস করে থাকি । আমি শুধু ভক্তের অধীন নই, ভক্তের ভক্তগণেরও অধীন । আমার ভক্তের সেবক যারা, তারাও আমার ততখানি প্রিয় ।

কৃষ্ণ ত’ লাড্ডু নন!ঃ

আমরা কৃষ্ণের জন্য সবকিছু সহ্য করবার জন্য প্রস্তুত থাকব, এটা সত্যি, কিন্তু এতে নিরুৎসাহিত হওয়ার কিছু নাই । কৃষ্ণ প্রেমময়; আমাদের প্রতি তাঁর করুণার তুলনা নাই । তথাপি শ্রীমন্মহাপ্রভু আমাদের সতর্ক করে দিয়ে বলছেন, “তুমি কৃষ্ণকে পেতে চাও? কৃষ্ণ ত’ ময়রার দোকানের লাড্ডু নন যে কিনে টুপ্ করে গিলে ফেলবে! তুমি যখন সবচেয়ে সেরা জিনিষটা চাইছ, তখন তার জন্য সব কিছুতেই প্রস্তুত থাক ।”
সেই বেলায় ভক্তগণও আমাদের কাছে এসে বলেন, “ভয় কিসের ? আমরা ত’ তোমারই মত । চল আমরা একসঙ্গেই চলি, ভয় নাই, আমরা ত’ আছি ।” শাস্ত্র বলেন, কৃষ্ণের চেয়ে কৃষ্ণভক্তগণ আরও কৃপালু । তাই আমাদের আশা-ভরসা ত’ কৃষ্ণের ভক্তেরাই । আর কৃষ্ণ ত’ নিজেই বলেন,

“মদ্ভক্তানাং চ যে ভক্তা”

আমার ভক্তের ভক্তরাই আমার প্রকৃত ভক্ত ।
তাই সাধুসঙ্গই আমাদের সবচেয়ে বেশী মূল্যবান । কৃষ্ণের কাছে যেতে গেলে পথপদর্শক বা guide ত’ সাধুরাই ।

“সাধুসঙ্গ সাধুসঙ্গ সর্বশাস্ত্রে কয় ।
লবমাত্র সাধুসঙ্গে সর্বসিদ্ধি হয়॥”

সমস্ত শাস্ত্রের সার কথাই হল সাধুসঙ্গ । এই সাধুসঙ্গের ফলে ভক্তিরাজ্যের সবকিছুই সহজে পাওয়া যায় । জীবনের চরমসিদ্ধিতে পৌঁছাতে গেলে সাধুসঙ্গই সহায়-সম্পদ ।

উন্নত অধিকারে বিপ্রলম্ভরস-বর্ণনা

যুগায়িতং নিমেষেণ চক্ষুষা প্রাবৃষায়িতম্ ।
শূন্যায়িতং জগৎ সর্ব্বং গোবিন্দবিরহেণ মে ॥ ৭ ॥
অনুবাদঃ হে গোবিন্দ! তোমার বিচ্ছেদে সমস্ত জগৎ শূন্য দেখছি । বরষার বারিধারার মত আমি চোখের জলে ভাসছি । তোমার বিরহে এক নিমেষেও যুগের মত মনে হয় ।

অমৃত-প্রভা ভাষ্যঃ

কেহ কেহ এই শ্লোকের অনুবাদে লিখেছেন, হে গোবিন্দ! তোমার বিরহে আমার এক নিমেষ একটি যুগের মত অর্থাৎ ১২ বৎসরের অধিক মনে হয় । ‘যুগ’ শব্দের অর্থ ১২ বর্ষ বলে উল্লেখ দেখা যায় । ভক্তগণের মধ্যে কেহ কেহ ‘যুগ’কে ১২ বর্ষ বলার যথার্থতা প্রতিপাদন করতে গিয়ে বলে থাকেন যে, শ্রীমন্মহাপ্রভু শ্রীরাধাভাবভাবিত হয়ে বিপ্রলম্ভ-দশা ১২ বর্ষ ধরে প্রকট করার লীলা করেছিলেন । এও একপ্রকার ব্যাখ্যা । কিন্তু অন্য অর্থে যুগ বলতে millenium বা age অর্থাৎ চতুর্যুগের মত এক যুগ বা লক্ষ লক্ষ বৎসর বা অনন্ত কালও বুঝায় ।
শ্রীমন্মহাপ্রভু বলেন, এক নিমেষ এক যুগের মতই মনে হয় এবং আমার নয়ন থেকে বর্ষার ধারার মত অশ্রু ঝরে । বর্ষাঋতুতে অনেক প্লাবন হয়ে থাকে । আমার চক্ষেও সেইরকম প্লাবন আসায় দৃশ্য বস্তুও আমার চক্ষে অদৃশ্য হয়ে যায় । তাই আমি এমতাবস্থায় যেন কিছুই দেখতে পাই না । আমার দৃষ্টি তোমার প্রতি এতটা আকৃষ্ট হয়ে রয়েছে যে, আমি আমার চারপাশে অন্য কিছুই দেখতে পাই না । সবই শূন্য দেখায় । কারণ গোবিন্দ আমার কাছ থেকে দূরে সরে গিয়েছেন ।

শ্রীকৃষ্ণ—মূর্তিমান সৌন্দর্য্যঃ

“আমার এইরকম বিচিত্র অবস্থা হয়েছে, কোন কিছুতেই মন আর যায় না । আমার সমস্ত চিন্তা কেবল গোবিন্দকে নিয়ে এবং তা এমন স্তরে পৌঁছে গিয়েছে যে আমি আর যেন আমাতেই নাই, কোন জ্ঞানই নাই, কোন চিন্তাই আর মনে আসছে না । মন কোথায় চলে গিয়েছে—সেই অনন্তের পেছনে । যখন অনাবৃষ্টি হয়, তখন নদ, পুকুর সব শুকিয়ে যায় । জল বাষ্প হয়েই আকাশে উঠে যায় । কোথায়ও একবিন্দু জল পাওয়া যায় না ।
আমার অবস্থাও ঠিক তাই । আমার সমস্ত সুখচিন্তা শুকিয়ে গিয়েছে—সবই শূন্য দেখছি । আমার ইন্দ্রিয়, আমার মন—সব কিছুই সেই সর্বসৌন্দর্য্যের মূর্ত্তবিগ্রহ, সর্ব্বচমৎকারী, সর্বাকর্ষক শ্রীকৃষ্ণই আকর্ষণ করে নিয়েছেন । আর কখন কখন তাঁর একটু বিচ্ছেদ এক যুগ বলে মনে হয় । ভক্ত ভাবতে থাকে কতকাল ত’ কৃষ্ণকে দেখি নাই, কবে দেখেছি বলে মনেই হচ্ছে না । আবার কখনও একটু ক্ষীণ স্মৃতিও আসে—কৃষ্ণের সঙ্গে মিলন হয়েছিল; সে ত’ কবে! কতকাল পূর্বে, সে ত’ অনেক আগেকার কথা; তারপরে কত যুগ পেরিয়ে গেছে! হয়ত’ একটু আধটু মনে পড়ছে, কিন্তু তা বুঝি আর পাব না চিরকালের জন্য । ভক্ত এই রকমই হতাশা, disappointment ও despair-এর মধ্যে কাল কাটাতে থাকে ।
এইটিই হল পরজগতের standard, আমরা যেমন গ্রহ নক্ষত্রদের দূরত্ব light year দ্বারা মেপে থাকি, ঠিক সেই রকম পরজগতের temperament এই রকম standard-এ বিচার করতে হয় । এত বড় উচ্চদের বস্তু যা আমাদের অধিকারের অতীত তাঁকে নিয়ে অনুশীলন করার মত কি এতটা স্পর্ধা আমাদের আছে!
ভক্ত প্রথমেই ভেবেছিলেন, আমি যদি সেই ভূমিকায় যাই তবে আমার আশা পূর্ণ হবে । আমার পিয়াসার তৃপ্তি হবে এবং আমি কিছুটা শান্তি ও সোয়াস্তি পাব । কিন্তু তাঁর ভক্তির গাঢ়তা তাঁকে জীবনের এই রকম unexpected plane-এ নিয়ে যায় । কৃষ্ণপ্রেমের স্বভাবই এই যে সে প্রেমের একবিন্দু যখন রোগীকে দেওয়া যায়, রোগী হয়ত ভাবে, সে শান্তি পেয়েছে, কিন্তু আসলে রোগ ত’ বেড়েই যায় এবং সে একটা বিপজ্জনক অবস্থায় পৌঁছায় ।
ভক্ত আরও ভাবতে থাকে, “ভক্তদের চক্ষে অশ্রুর ধারা, তাঁেদর রোমাঞ্চ ও বাক্ রুদ্ধ অবস্থা নামকীর্ত্তনের সময় দেখে আমি ত’ বিস্মিত হয়ে গেছি । ঐ অবস্থায় পৌঁছাবার জন্য আমারও মন চায়; কিন্তু ঐ অবস্থায় পৌঁছেও দেখতে পাই ঠিক তার উল্টোটা !”
কৃষ্ণের সাথে ঐ প্রেমসেবা ভূমিকায় পৌঁছেও ভক্ত বুঝতে পারে—এর ত’ শেষ নাই!বরং যতই তাঁর নিকটতর হই, ততই লালসা বেড়ে চলে—এর শেষ কোথায় ? যতই এগোই, ততই অতৃপ্তি—হায়! কিছুই পেলাম না! কিন্তু ফিরবার উপায় নাই । পেছনে পা ফেলা যায় না, কেবল এগোতে থাকে—এই ত’ প্রকৃত ভক্তের অবস্থা!
পথ দূরে, আরও দূরে । তখন হতাশা আসে, অমৃত আমার হাতের কাছেই, কিন্তু তার আস্বাদ পাই না, পেয়েও ধরতে পারি না—কিন্তু তার charm এমনিই, তাকে ছাড়াও যায় না, আর তার অভাবে নিমেষও যুগের মত মনে হয় ।

চক্ষের বারিধারাঃ

ভক্ত চিন্তা করে চলে, কত যুগ পেরিয়ে গেল । তবুও আমার অভাব ঘুচে না । পেতে চাই, কিন্তু পাই না—সময় বয়ে চলে । কাল অনন্ত; চক্ষের ধারা অনবরত বয়ে চলেছে—চক্ষের জলে বুক ভিজে যাচ্ছে, কিন্তু তাঁকে ত’ ধরতে পারি না! তাই সব দিক্ শূন্য দেখছি, ভবিষ্যতেও হবে—এ ভরসাও পাই না, এই ব্যাধির উপশম হয় এমন কোন কিছুই ত’ দেখি না ।
কেই বা আমায় সান্ত্বনা দেবে ? সব পথই ত’ বন্ধ! কৃষ্ণের প্রেমপাশে বাঁধা পড়েছি!কেউ কি আছে ? আমাকে বাঁচাতে পারে! হায়! আমি যে শেষ হয়ে গেলাম! বাঁচাও আমাকে!
শ্রীমন্মহাপ্রভু বলেন, “আমরা যখন কৃষ্ণপ্রেমের একটুও স্বাদ পাই তখন আর তাকে ছাড়া যায় না, তৃষ্ণা বেড়েই চলে, তবুও তৃপ্তি হয় না । আপাতত এই রকম দুর্দ্দশাই ভোগ করি ।”
কৃষ্ণের তৃষ্ণা যার চিত্তে প্রবেশ করে তারই এই রকম অবস্থা হয় । তার চিত্ত সব কিছুই ছেড়ে দেয়, আবার সব কিছুতেই কেবল কৃষ্ণকেই—সমগ্র হৃদয় জুড়ে তখন কৃষ্ণই তাকে গ্রাস করে বসে ।
এই শ্লোকে শ্রীমন্মহাপ্রভু ভক্তের হৃদয়ে কৃষ্ণচেতনার সিদ্ধিলাভের অবস্থাই বর্ণনা করছেন । ভক্তের কৃষ্ণকে পেয়েও না পাওয়ার যে বিরহ বেদনা তাই এই শ্লোকে প্রকটিত হয়েছে । ভক্ত সিদ্ধিলাভের যতই শীর্ষে আরোহণ করতে থাকেন ততই তাঁর আশা বাড়তে থাকে । ততই তিনি নিজেকে শূন্য, রিক্ত মনে করতে থাকেন । তাই শ্রীমন্মহাপ্রভু এই শ্লোকে আমাদের উপদেশ ছলে বলেছেন, “কৃষ্ণের প্রেমামৃতসাগর অগাধ, তার কূল-কিনারা নাই । তুমি ত’ মাত্র একবিন্দু! সাগরে ঢুকে পড়লে তোমার স্থিতি কোথায়, তাই ভাব!

কৃষ্ণসান্নিধ্যে স্বসৌভাগ্য বর্ণন ও সিদ্ধি-লালসা

নয়নং গলদশ্রুধারয়া
বদনং গদ্গদ্-রুদ্ধয়া গিরা ।
পুলকৈর্নিচিতং বপুঃ কদা
তব নামগ্রহণে ভবিষ্যতি ॥ ৬ ॥
অনুবাদঃ হে নাথ! এমন দিন কবে হবে—যখন তোমার নামকীর্ত্তন করতে করতে শ্রাবণের বারিধারার মত আমার চোখের জল নেমে আসবে! গলার স্বর প্রেমানন্দে কাঁপবে, শরীরে রোমাঞ্চ হবে!

অমৃত-প্রভা ভাষ্যঃ

এই শ্লোকেতে জানা যায়, ভক্তের প্রার্থনা পূরণ হয়েছে এবং তিনি কৃষ্ণের প্রেমের রাজ্যে একটি পদও পেয়েছেন । কিন্তু তাঁর ত আশার অন্ত নাই যদিও তিনি নিরাপদ অধিকারটুকু পেয়ে গিয়েছেন, তিনি এখন আবার পদোন্নতি চাইছেন । প্রথমে ত’ তিনি কৃষ্ণের শ্রীচরণের পদধূলির একটি কণামাত্র হতে চেয়েছিলেন তা ত’ মঞ্জুর হল; কৃষ্ণের পাদপদ্ম ধূলিকণার নিকট এসেই তাকে গ্রহণ করে নিল; তার পরেই ধূলিকণাটির এক অদ্ভুত পরিবর্ত্তন হল, যেন কেউ ম্যাজিকের ছড়িটি বুলিয়ে দিয়ে তার ঐ পরিবর্ত্তন করে ফেলল । এখন আরও বড়, আরও উচ্চতর দাবী আপনিতেই এসে পড়ল ।
ভক্ত চিন্তা করছে, “কি হল ? আমি ত’ কেবল তোমার পদধূলিকণা হতে চেয়েছিলাম!কিন্তু একি হল ? আমি ত’ কেবল একটি ধূলিকণা, আর তুমি ত’ সর্বেশ্বরেশ্বর পরতত্ত্ব; কিন্তু তোমার পাদপদ্ম স্পর্শমাত্রেই ঐ ধূলিকণাটাই এত বড় অচিন্ত্য বস্তু কি করে হয়ে গেল ? একি ? আমি যে একেবারে বদলে গেছি! এখন আমার আরও বড়, আরও নিবিড়তর সম্বন্ধ পাওয়ার ইচ্ছা হয়েছে! প্রথমে আমি কেবল একটু ধূলিকণা হতে চেয়েছিলাম, কিন্তু তোমার পদস্পর্শে সেই আশা আরও বেড়ে গিয়েছে—তাই এখন স্বাভাবিক আকর্ষণে পরিণত হয়েছে”—এইটাই হচ্ছে রাগমার্গ ।

প্রেমের রাজাঃ

সাহজিক আকর্ষণ কেবল কৃষ্ণেরই আছে—শ্রীনারায়ণস্বরূপে নাই, বা শ্রীরামস্বরূপে নাই । ‘কৃষ্ণ’ সেই প্রকাশ, manifestation যাঁকে প্রেম বা স্নেহের দ্বারা উপাসনা, ভজন করা চলে । কৃষ্ণই হচ্ছেন প্রেম ও আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু । ভক্তের সমগ্র ভক্তি, প্রেম কৃষ্ণের সম্বন্ধস্পর্শে আসা মাত্রই তার পরিবর্ত্তন, transformation হয়ে যায় এবং ভক্ত আরও নিবিড় সম্বন্ধ চায় এবং তা হয়েও যায় । সে এমন একটা স্তরে পৌঁছে যায় যে তার প্রার্থনা বদলে যায় । সে ভাবে একি হল ? আমি ত’ চোখের জল থামাতে পারি না! অনবরত বয়ে চলে! আর আমি যখন তোমার নামকীর্ত্তন করি তখন নিজেকে control করতে পারি না—সামলাতে পারি না! অন্তরে আর একটা কি ভাবাবেগ আসছে যাতে করে আমার সবই উলট-পালট হয়ে যাচ্ছে—আমার সাধারণ আশা, আকাঙ্খা সবই গুলিয়ে যাচ্ছে! আমি যেন আর একটা plane-এ পৌঁছে গেছি মনে হচ্ছে! আমি কি করি ? কোথায় যাই ? আমি যেন আর কারও হাতের পুতুল হয়ে গিয়েছি!

কৃষ্ণপাদপদ্ম—যাদুদণ্ডঃ

আমার আশা আমাকে আর কোথায় নিয়ে চলেছে! এখন আমি ত’ কেবল দূরে থেকে তোমার সেবা করতে চাই না, কারণ তোমার পাদপদ্মস্পর্শে আমার আশা আকাশ ছুঁয়েছে । আমি দেখছি এত সেবক, ভক্ত তোমার কত রকম সেবাই করে যাচ্ছে, তাই দেখে আমারও আশা বেড়ে যাচ্ছে ।
আমি এখন সেই plane-এ যেতে চাই যদিও তা থেকে আমি অনেক দূরে আছি । এখন আমার কাতর প্রর্থনা—আমাকে সেইখানেই নিয়ে যাও, তোমার চরণস্পর্শই ত’ আমার এ আশা জাগিয়ে তুলেছে । তুমিই আমাকে যেমন ইচ্ছা চালাও—যেমন ইচ্ছা খেলাও, আমি ত’ এটাই চাই । যখন আমি এই অনুভূতি নিয়ে শ্রীনাম ভজন ও কীর্ত্তন করি তখন লক্ষ্য করি যে আমার পূর্ব্বের ধারণা বা অনুভূতি সব পাল্টে গিয়েছে । তখন আমার এক নতুন শুদ্ধ স্বতঃস্ফূর্ত্ত অনুরাগের সুতীব্র লালসা জাগে । হে প্রভু! আমার একান্ত প্রার্থনা যে তুমি আমায় তোমার সেই দিব্য প্রেমের রাজ্যে তুলে নাও ।

অহৈতুকী ভক্তি

ন ধনং ন জনং ন সুন্দরীং
কবিতাং বা জগদীশঃ কাময়ে ।
মম জন্মনি জন্মনীশ্বরে
ভবতাদ্ ভক্তিরহৈতুকী ত্বয়ি ॥ ৪ ॥

অনুবাদঃ হে প্রভো! আমি ধন চাই না, অনুগামী লোকজন চাই না, সুন্দরী নারী, মুক্তি এ সব কিছুই চাই না । আমার একমাত্র প্রার্থনা, যেন জন্মে জন্মে তোমার অহৈতুকী প্রেম-সেবা করতে পারি ।

অমৃত-প্রভা ভাষ্যঃ

শ্রীচৈতন্য মহাপ্রভু আমাদিগকে এই পথে এগিয়ে যেতে বলেন, “আমি টাকা-কড়ি, সোনা, মণিমাণিক্য কোন ধনই চাই না, জগতে যশ প্রতিষ্ঠা বা অনুগত লোকজনও চাই না; সুন্দরী নারীর সঙ্গ কামনাও আমার নাই । সুনাম বা কবি খ্যাতিও আমার দরকার নাই ।” এ হল উক্ত শ্লোকের সাধারণ অর্থ । কিন্তু শ্রীল ভক্তিবিনোদ ঠাকুর ও শ্রীল ভক্তিসিদ্ধান্ত সরস্বতী ঠাকুর এই শ্লোকের টীকায় আরও গভীর রহস্য উদ্ ঘাটন করেছেন ।
আমাদের গুরু মহারাজ এই শ্লোকের টীকায় লিখেছেন যে, ধন, জন, নারী এবং কবি যশ এর অন্তরালে duty, wealth, sense pleasure and salvation অর্থাৎ ধর্ম, অর্থ, কাম ও মোক্ষাভিলাষ নিহিত । শ্রীল ভক্তিবিনোদ ঠাকুর এই শ্লোকের টীকায় ব্যক্ত করেছেন; ধন বলতে নিজের বর্ণাশ্রম ধর্ম অনুযায়ী কর্ত্তব্য পালনের মাধ্যমে অর্থাৎ সদ্বৃত্তি দ্বারা-লব্ধ অর্থ বা আর্থিক সচ্ছলতা । ‘জন’ বল্তে নিজের comfort বা সুখ-স্বাচ্ছন্দ্যের জন্য স্ত্রী-পুত্রাদি আত্মীয়-স্বজন এবং পরিচারকবর্গ । ‘সুন্দরীং’ অর্থ কাম-তৃপ্তি বা সুন্দরী নারী-সঙ্গ । ‘কবিতাং’ অর্থ কাব্য বা মোক্ষ । মোক্ষ শব্দের অর্থ আপাততঃ খুব উচ্চস্তরের কথা মনে হয় । কিন্তু আসলে কাব্য-কবিতার মত এও flowery words, স্তোকবাক্য মাত্র ।মোক্ষ এক প্রকার কল্পনা মাত্র কারণ প্রকৃতপক্ষে মোক্ষের শেষ পর্য্যায় ত’ নির্বাণ, আত্মসত্তার বিলুপ্তি!

সেবার পুঁজিপতি (Service Capitalist)ঃ

শ্রীচৈতন্য মহাপ্রভু বলেন, হে প্রভো! আমি কেবল তোমার প্রতি সহজাত অহৈতুকী ভক্তি চাই, তার কোনও প্রতিদান চাই না । আমি সহজাত সেবাপ্রবৃত্তির প্রয়াসী । প্রেম অর্থে ভালবাসা, affection, love, আমি তোমার সেবাই করবো, আর তুমি তার পারিতোষিকরূপে আরও সেবা করবার প্রবৃত্তি, সামর্থ্য ও লালসাই দান করবে—এরই নাম প্রেম । আমার সেবাপ্রবৃত্তি আরও বাড়বে আর তার interest—সুদই হবে আরও সেবা করবার মূলধন, Capital—ঠিক যেমন হয় money lending business এ—টাকা সুদে খাটাবার ব্যবসায়ে । এইভাবে ভক্ত ভগবানের কাছে প্রার্থনা জানায়—“প্রভো!আমি ত’ তোমার সেবা করছি, আর যদি তুমি তার বদলে আমাকে কিছু দিতে চাও, তাহলে দাও—আরও মূলধন দাও, যাতে করে আমার সেবাবৃত্তি উত্তরোত্তর বাড়তে থাকে ।”
আমি নিজের কর্মফলে যেখানেই জন্মাই না কেন, হে প্রভো! আমি কেবল তোমার সেবাই চাই, তার প্রতিদিনে অন্য কিছুই চাই না । সাধারণতঃ আমাদের চারিদিকে যে সব প্রলোভন ঘিরে ধরেছে সেগুলো হল—ধন, জন, নারী আর মোক্ষকামনা অর্থাৎ ধর্ম, অর্থ, কাম ও মোক্ষ—এইভাবে জীবনের চার পুরুষার্থের বৈজ্ঞানিক বিশ্লেষণ করা হয়েছে ।
কিন্তু শ্রীচৈতন্য মহাপ্রভু বলেন ঐসব পুরুষার্থের প্রতি আমার কোনও আকর্ষণ নাই । কিন্তু কেবল তোমাকেই চাই প্রভো! আমি মুক্তি পেতে চাই না । আমি কখনও তা চাইব না—হে প্রভো! আমাকে এই সংসার থেকে মুক্তি দাও । মুক্তি পেলে আমি তোমার সেবা ভালভাবে করতে পারব—এ প্রকার condition বা চুক্তি ভগবানের সঙ্গে করা চলে না । এইটাই হল সবচেয়ে নিষ্কাম প্রার্থনা—নিজের কর্ম-দোষে আমি পশু, পক্ষী যে জন্মই পাই বা স্বর্গে, নরকে যেখানেই যাই, তাতে কোন ক্ষতি নাই । আমার সমগ্র আশা-আকাা কেবল একটিতেই কেন্দ্রিত—তোমার প্রতি আমার আকর্ষণ যাতে হারিয়ে না যায়, আমি চাই তা আমার যেন প্রতিদিনই বাড়তে থাকে ।
Devotion—ভক্তি হচ্ছে অহৈতুকী, তার কোন হেতু নাই । এইটিই জীবের সহজাত প্রবৃত্তি অন্য কোন কামনা-বাসনা তাতে নাই । কেউ হয়ত’ বলতে পারে, যদি সুদই সবসময় মূলধন— capital রূপে খাটান যায়, তবে ত’ আমি কোন লাভই লাভ পাব না! কিন্তু আমাদের বিচার ত’ আলাদা । আমাদের enjoyment-ই হল self-giving—নিজেকে দিয়ে দেওয়া—অপরে আমায় নিয়ে enjoy করুক এইটাই হল highest enjoyment এর basis—মূলভিত্তি । ভক্ত ভাবে— Let Krishna enjoy with others—I will be the scape-goat, যত সম্ভোগ কৃষ্ণেরই তাঁর নিত্য পরিচরগণের সঙ্গে; আমি ত’ কেবলমাত্র সেবাদাস ।
শ্রীল ভক্তিবিনোদ ঠাকুর বলেন, “শিশুর যখন কোন জ্ঞানই থাকে না, তাকে রোগে বা শত্রুতে আক্রমণ করলে সে নিজেকে রক্ষা করতে পারে না । ঠিক তাই, যখন কোন সাধকের নামপ্রভুর সম্পর্কে কোন জ্ঞানই হয় নাই, তখন তার সেটা শৈশবাবস্থা, সেই অবস্থায় তার নামাপরাধ ইত্যাদি হওয়া স্বাভাবিক । যখন তার জ্ঞান বৃদ্ধি পায় তখন কোন অপরাধ তাকে স্পর্শ করতে পারে না । কিন্তু প্রথমাবস্থায় নানাপ্রকার অপরাধের আশঙ্কা আছেই ।

Suicide Squad—আত্মঘাতী সেনাঃ

শ্রীল ভক্তিবিনোদ ঠাকুর বলেন, “কৃষ্ণনাম এতই সুন্দর, মধুর, উদার, চমৎকার! আমি বরং সকল নামাপরাধ নিজের মাথায় নিয়ে মরি, অন্য সকলে সেই নামামৃত আস্বাদন করুক ।” তিনি নিজেকেও বলি দিতে চান, ঠিক যেমন যুদ্ধ সময়ে হয়ে থাকে । যুদ্ধের সময় সৈন্যেরা নিজের বগলে বম্ বেঁধে শত্রু জাহাজের চিম্ নির ভিতর লাফ দেয় । ব্রিটিশের সঙ্গে যুদ্ধের সময় জাপানী Suicide Squad এর সৈন্যরা এই রকম দুঃসাহসিক কাজ করেছিল । সেই সাহসের কথা শুনে হিটলার বলেছিলেন, “এখনও আমাদের জাপানীদের কাছ থেকে কিছু শিক্ষা করার আছে । তাই শ্রীল ভক্তিবিনোদ ঠাকুর প্রার্থনা করেন—
“নাম প্রভুর চরণে যতরকম অপরাধ আছে, সে সব নিয়ে আমি শেষ হয়ে যাই, অন্য সাধকেরা নামরসামৃত আস্বাদন করুক ।”
শ্রীল বাসুদেব দত্ত ঠাকুরও বলেছিলেন, “প্রভো! পৃথিবীর জীবের যত পাপ আছে, তা আমাকে দিয়ে নরকে ফেলে দাও, তাদের উদ্ধার কর—তাদের কৃষ্ণপ্রেম দাও ।” কিন্তু ভক্তদের এই মহান্ উদারতার জন্য তারা কখনও বিনাশ পান না । বলা হয় die to live, বাঁচার জন্যেই মরা । প্রভুর চরণে যাঁদের এই প্রকার প্রেমভক্তি রয়েছে, তাঁরা ত’ অনন্ত শাশ্বত জীবনই লাভ করে । এইটীই প্রকৃত সুখ—যা আমরা পাই ।
শ্রীমন্মহাপ্রভুর শিক্ষাষ্টকের শেষ শ্লোকে এই প্রকার sentiment প্রেমসেবার কথা বুঝিয়ে বলা হয়েছে । এই প্রেমের উদাহরণ আর একটি শাস্ত্রে পাওয়া যায় । এক সময় কৃষ্ণের মাথাধরার জন্য ভক্তের পদধূলির প্রয়োজন হল । শ্রীনারদ তা সংগ্রহের জন্য প্রথমে দ্বারকার মহিষীদের কাছে গেলেন । কিন্তু স্বামী হলেও কৃষ্ণত’ স্বয়ং ভগবান এই জন্য তারা অপরাধের ভয়ে পদধূলো দিতে চাইলেন না । শেষে নারদ বৃন্দাবনে গিয়ে কৃষ্ণপ্রেয়সী গোপীদের কাছে কৃষ্ণের আরোগ্য লাভের জন্য তাঁদের পদধূলো চাইলেন এবং তাঁরা সাগ্রহে তাড়াতাড়ি তা দিয়েছিল । এইটাই হল কৃষ্ণের সুখের জন্য আত্মত্যাগের চরম সীমা এবং এইটাই হল পরিপূর্ণ ভক্তি । ভক্তের জীবনই কেবল কৃষ্ণসুখের জন্য ।যেখানে যত ত্যাগ, সেখানে ভক্তির গাঢ়তাও তত বেশী । আর ঐ ত্যাগই হল Die to Live বাঁচার জন্য মরা । কৃষ্ণই হচ্ছেন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ভোক্তা তাই তাঁর জন্য আমরা নিজেকে সম্পূর্ণ দিয়ে দিতে কুণ্ঠিত হব না ।


No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box