"এখন থেকে নিজ কন্যাকে বিবাহ করতে পারবে পিতা", আইন পাশ ইরানে - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Monday, December 9, 2019

"এখন থেকে নিজ কন্যাকে বিবাহ করতে পারবে পিতা", আইন পাশ ইরানে

ইরানের সংসদ সদস্যরা বাচ্চাদের অধিকার রক্ষার জন্য একটি বিল পাস করেছেন যার মধ্যে এমন একটি ধারা রয়েছে যার মাধ্যমে একজন পুরুষ তার দত্তক কন্যাকে বিবাহ করতে পারবেন এবং তিনি ১৩ বছর বয়স হলেই সেই মেয়েকে বিবাহ উপযুক্ত হিসেবে ধরতে পারবেন।


তবে ইরানের নেতাকর্মীরা আশঙ্কা প্রকাশ করেছেন যে,এই  রবিবার সংসদে অনুমোদিত বিলটি কোনও পরিবারের তত্ত্বাবধায়ককে তার বা তার গৃহীত সন্তানের সাথে বিবাহের দরজা উন্মুক্ত করে যদি আদালত রায় দেয় তবে এটি পৃথক সন্তানের স্বার্থে থাকে।


সংবিধান এবং ইসলামী আইনের পূর্বে সমস্ত সংসদীয় বিলকে যাচাই করে এমন আলেম ও আইনবিদদের সংগঠন ইরান গার্ডিয়ান কাউন্সিল এখনও এই বিতর্কিত আইন সম্পর্কে রায় দেয়নি।

অধিকার প্রচারকারীদের হতাশার জন্য, ইসলামিক প্রজাতন্ত্রের মেয়েরা তাদের বাবার অনুমতি পেলে ১৩ বছর বয়সে কনিষ্ঠ বয়সে বিবাহ করতে পারে। ছেলেরা 15 বছর বয়সের পরে বিবাহ করতে পারে।
ইরানে, ১৩ বছরের কম বয়সী একটি মেয়ে এখনও বিবাহ করতে পারে, তবে বিচারকের অনুমতি প্রয়োজন। বর্তমানে অবশ্য ধাপের বাচ্চাকে বিয়ে করা যে কোনও পরিস্থিতিতে নিষিদ্ধ।



ইরানির নিউজ ওয়েবসাইট তাবনাক( Tabnak) জানিয়েছে, ২০১০ সালে ১০ থেকে ১৪ বছর বয়সী প্রায় ৪২,০০০ শিশু বিবাহিত হয়েছিল। শুধুমাত্র তেহরানে ১০, বছরের কম বয়সী ৭৫ টি শিশুর বিবাহ হয়েছিল।


লন্ডন ভিত্তিক গ্রুপ জাস্টিস ফর ইরানের একজন মানবাধিকার আইনজীবী শাদি সদর গার্ডিয়ানকে বলেছেন, তিনি আশঙ্কা করেছিলেন যে এই পরিষদ এই বিলটিতে অনুমোদনের পদক্ষেপ নিতে নিরাপদ বোধ করবে যখন ইরানের মধ্যপন্থী রাষ্ট্রপতি হাসান রুহানি প্রেসের দৃষ্টি আকর্ষণ করবে তার নিউ ইয়র্ক সফরকালে।

২০১৫- The guardian.com

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box