বিশ্বব্যাপী ফ্রী খাদ্য প্রকল্প চালু করলো ইস্কন ! - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Wednesday, September 25, 2019

বিশ্বব্যাপী ফ্রী খাদ্য প্রকল্প চালু করলো ইস্কন !

"নতুন গণতন্ত্রের জন্য একটি গুরুত্ত্বপূর্ণ বিষয় হলো একে অন্যের প্রতি সহনাভূতিশীল হয়। আর সেই কাজটি আজকে হরে কৃষ্ণ ফুড ফর লাইফ করছে।" 

...নেলসন মেন্ডেলা, নোবেল বিজয়ী! 

 নেলসন মেন্ডেলা থেকে শুরু করে করে বিশ্বের অনেক নামীদামী লোক এই প্রোগ্রামের প্রশংসা করেছেন। নিউ ইয়র্ক টাইমস থেকে শুরু করে মস্কো ট্রিবিউন এ হরে কৃষ্ণ ফুড ফর লাইফ এর অনেক আর্টিকেল বের হয়। দুঃখজনক যে বাংলার কোন পত্রিকা এই নিয়ে কোন খবর বের করে না বা সেক্যুলারের দোহায় দিয়ে এড়িয়ে যায়। আর বাংলাদেশে তো হিন্দুয়ানী কোন খবর প্রকাশ করা তো ইসলাম বিরোধী!কিন্তু ঠিকই তারা ইস্কন মন্দিরে গিয়ে ইফতার পার্টি করে। আসলে ইস্কনের নামে মিথ্যা গুজব ছড়ানোর লোকের অভাব নেই। কিন্তু ইস্কনের ভালো কাজের প্রচারের লোকও নেই।আসি মূল প্রসঙ্গে। মহান শিল্পী জর্জ হ্যারিসন ছিলেন একজন হিন্দু এবং ইস্কনের আজীবন সদস্য।তার মৃত্যুর আগে তিনি তার সম্পত্তির প্রায় ৮০% লিখে দিয়ে গেছেন "হরে কৃষ্ণ ফুড ফর লাইফ" এর জন্য।এটি মূলত ইস্কন পরিচালিত কিন্তু জাতিসংঘের অধীনে দুঃস্থ মানুষের কাছে ফ্রি খাবার পৌঁছে দেয়ার একটি প্রোগ্রাম।। এখানে থেকে বিশ্বের বিভিন্ন স্থানে প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত মানুষকে ফ্রি খাবার দেয়া হয়। হরে কৃষ্ণ ফুড ফর লাইফ ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হলেও তা বিশ্বব্যাপী সম্প্রসারিত করা হয় ১৯৯৫ সালে। নিচের একটি ছবিতে দেখা যাচ্ছে ফিলিফাইনে ২০১৩ সালে টাইফুন ঝড়ে ক্ষতিগ্রস্থ মানুষকে ইস্কন বৃষ্টিতে ভিজে হাঁটু জলে দাঁড়িয়ে ফ্রি খাবার বিতরণ করছে!


ইস্কনের কয়েকটি উল্লেখ্যযোগ্য সাহায্য : 2015 - নেপালে 2015 সালে ভূমিকম্প এর সময় 100,000 জনকে খাবার প্রদান করা হয়! 2013 - জীবনের জন্য খাদ্য!তাই ভারতে ঘূর্ণিঝড় Phailin এবং ফিলিপাইনে টাইফুন হাইয়ানএর সময় খাদ্য ত্রাণ প্রদান করা হয়।
2008 - দক্ষিণ যুক্তরাষ্ট্রে হারিকেন গুস্তাভ এবং হারিকেন Ike এর সময় "হরে কৃষ্ণ ফুড ফর লাইফ" রান্না করা খাবার পরিবেশিত করে ! 2007 - বাংলাদেশে ২০০৭ সালে হারিকেন ঝড়ের ফলে ক্ষতিগ্রস্থ কয়েক হাজার মানুষের মাঝে ইস্কন ফ্রি খাবার বিতরণ করে। 2005 - পাকিস্তানে ভূমিকম্পের পর খাদ্য লাইফ স্বেচ্ছাসেবীরা স্থানীয় সামরিক ও পুলিশ সঙ্গে একযোগে খাবার পানি, খাদ্য, তাঁবু ও কম্বল বিতরণ করে ! 2005 - যখন হারিকেন কাটরিনা মারাত্মক আঘাত হানে, উপসাগরীয় কোস্ট এ, "হরে কৃষ্ণ ফুড ফর লাইফ" এর স্বেচ্ছাসেবীরা ফ্লোরিদা, মিসিসিপি এবং টেক্সাস এর দরিদ্র পরিবারের দৈনিক 800 প্লেট রান্না করা খাবার পর্যন্ত বিতরণ করে ! 2004 - 2005 একটি হত্যাকারী সুনামির ফলে দক্ষিণ এশিয়া অঞ্চলের ব্যাপক ক্ষয়ক্ষতি, প্রায় 200,000 মানুষের মৃত্যুরঘটে ! তখন এবং ভারত ও শ্রীলংকায় "হরে কৃষ্ণ ফুড ফর লাইফ" এর স্বেচ্ছাসেবীরা দৈনন্দিন খাবার, হাজার হাজার মানুষকে চিকিৎসা, পোশাক বিতরণ করে।
1990 - খাদ্য স্বেচ্ছাসেবীরা, চেচনিয়া, বসনিয়া ও আবখাজিয়া অঞ্চলে যুদ্ধবিধ্বস্ত দেশে তাদের জীবনের ঝুঁকি নিয়ে অভাবগ্রস্ত মানুষকে খাদ্য বিতরণ করে। বাংলাদেশ ভারত ও পাকিস্তানে রমজানের সময় বিভিন্ন ইস্কন মন্দিরে ফ্রি প্রসাদ/ইফতারি দেয়া হয়।
দুঃখজন যে, যেখানে বাংলাদেশে ইস্কন ঝড়ে ক্ষতিগ্রস্থ মানুষকে ফ্রি খাবার সরবরাহ করে, সেই বাংলাদেশে ইস্কন মন্দির ভাঙচুর করা হয় এবং তার কোন বিচার হয়না।

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box