ফল খাওয়ার পর কি জল পান করা উচিত ? - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Saturday, April 20, 2019

ফল খাওয়ার পর কি জল পান করা উচিত ?

আমাদের প্রতিদিন প্রচুর জল পান করা উচিত। একজন স্বাস্হ্যকর মানুষের জন্য প্রতিদিন ৭-৮ গ্লাস জল পান করা দরকার। তাছাড়া আমাদের দরকার প্রচুর ফল খাওয়া। ফলে থাকে প্রচুর ফাইবার ( আঁশ), ফ্রুকটোজ ( চিনি ) ইয়াস্ট (yeast) এবং জল। এসব উপাদান আমাদের জন্য খুব দরকারি। তাছাড়া সিসোনাল ফলমূল তো আমাদের প্রিয়। কিন্তু কথা হলো ফল খাওয়ার পর কি জল পান করা উচিত ?
বাংলায় একটি কথা প্রচলিত আছে, ফল খেয়ে জল খেতে (পান করতে ) নেই "!আজ বুঝি তাই সত্য হতে চলেছে।
বিশেষজ্ঞরা ফল খাওয়ার পর জল পান করতে নিষেধ করছেন কয়েকটি কারণে।
Photo: TheHealthSite.com

ফল খাওয়ার পর পরই জল খেলে,
১. স্টোমাকে (পেটে)গ্যাসের পরিমান বেড়ে যায়
অনেক ফলে ফ্রুকটোজ থাকে। ফল খেয়ে পানি পান করলে কার্বন ডাই অক্সাইড উৎপাদনের জন্য পাকস্থলীতে একটি অনুকূল পরিবেশ তৈরি হয়, এতে পেটে গ্যাসের পরিমাণ বেড়ে যায়।
২. পিএইচ (Ph) লেভেলের তারতম্য ঘটে
যেসব ফলে অনেক জল থাকে যেমন তরমুজ, শসা, কমলা এবং স্ট্রবেরি এসব খোয়ার পর পরই জল খেলে (পান) তা আমাদের শরীরে পি এইচ ভারসাম্যে (অম্লতা বা ক্ষারত্ব) সমস্যা হয়।
৩. হজম ক্রিয়া ধীর গতিতে হয়
ফল খাওয়ার পর জল পান থেকে বিরত থাকুন বা এড়িয়ে চলুন কারণ এটি  পাকস্থলীতে অম্লতার সৃষ্টি করে এবং হজম প্রক্রিয়াকে বাধা দেয়। এ কারণে ফল খাওয়ার পর কিছু লোক অস্বস্তি বোধ করেন। তাই ফল খাওয়ার অন্তত এক ঘন্টা পানি পান করার পরামর্শ দেওয়া হয়।যেমন কলা খাওয়ার পর পর পানি খেলে। এমনকী আয়ুর্বেদিক চিকিৎসায়ও তরমুজ বা যেসব ফলে পানির পরিমাণ বেশি থাকে সেগুলি খাওয়ার পর পানি না পান করার পরামর্শ দেওয়া হয়েছে। 
৪. রক্তে সুগারের পরিমান বেড়ে যায়
প্রথম দিকে যেমন বলা হয়েছে ফল খাওয়ার পর পরই জল পান করলে হজম প্রক্রিয়া বাধা গ্রস্থ হয় বা  ধীর গতিতে হয়।যার ফলে শরীরে জমা থাকে অনেক হজম না হয় খাবার। এই খাবার পরে চর্বিতে (fat) পরিণত।তাছাড়া ফলে থাকে প্রচুর সুগার। এই সুগার  রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। দীর্ঘ দিন ধরে চলতে থাকলে এটি ডায়বেটিসে রূপ নিতে পারে। আর অতিরিক্ত চর্বি মেদবৃদ্ধি বা মোটা হওয়ার কারণ হতে পারে।
পরিশেষে  বলা যেতে পারে যে পর্যাপ্ত পরিমাণে পরিষ্কার এবং বিশুদ্ধ জল পান করা স্বাস্থ্যের জন্য ভাল।তবে বিশেষজ্ঞরা ফল খাবার খাওয়ার এক ঘন্টা পর জল পানের অভিমত দিয়েছেন।

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box