উঠের মুত না খাওয়ার জন্য মুসলমানদের প্রতি কড়া হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Friday, January 25, 2019

উঠের মুত না খাওয়ার জন্য মুসলমানদের প্রতি কড়া হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার


ফেসবুকের নিউজ ফিড ঘাটতেই একটি খবর দারুন ভাবে নজর কাড়ে। সেটি হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)! সেখানে মুসলমানদের বিশেষ করে আরবের মুসলমানদের উঠের মুত না খাওয়ার জন্য বিশেষ ভাবে আবেদন করা হয়েছে। আমি প্রথমে বিশ্বাস করতে পারছিলাম না। উঠের মুত আবার মানুষ খায় নাকি ? নিউজটি বিশ্বের সব বড় বড় মিডিয়া যেমন মেট্রো UK, US নিউজ, বিবিসি নিউজ,  নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিন্টন পোস্ট ডেইলি মেইল করলেও আমাদের দেশের কোন মিডিয়া এ নিয়ে টু-শব্দ করেনি।
হুঁশিয়ারির বিস্তারিত দেখুন আন্তর্জাতিক মিডিয়ায়
আর একটু ঘাটাঘাটি শুরু করলাম। তারপর যা বেরিয়ে এলো তা রীতিমতো চমকপ্রদ। প্রথমে যেটা খুজলাম সেটা হলো আসলেই মুসলিমরা উঠের প্রস্বাব খায় (পান করা ) কিনা ? প্রথমে হানা দিলাম সৌদি আরবে। আমি দেখেই তো অবাক !
উঠের মুত সংগ্রহ করছেন এক সৌদি মুসলিম ! 

 সেখানে রীতিমত মোড়ে মোড়ে উঠের দোকান রয়েছে ঠিক যেমনটি থাকে আমাদের দেশে চায়ের দোকান। সম্প্রতি কয়েকটি দোকান সৌদি সরকার বন্ধ করে দিয়েছে কারণ সেখানে বেশি লেভার আশায় উঠের মুতের পরিবর্তে দোকানদাররা নিজেরদের প্রস্বাব বিক্রি করছিলেন।
আরো দেখুন : উঠের মুতের পরিবর্তে নিজ প্রস্বাব বিক্রির দায়ে বন্ধ হয়ে গেলো বেশ কিছু সৌদি উঠের মুতের দোকান


যাহোক আমি মোটামুটি নিশ্চিত হলাম সৌদিতে মুসলমানরা ব্যাপক আকারে উঠের মুত খায়। কিন্তু মনে প্রশ্ন জাগলো - কেন তারা উঠের মুত খায় ? ভাবলাম এটা কোন ধর্মীয় ব্যাপার না অন্য কিছু ?
সৌদিতে একটি উঠের মুতের দোকান

যেহেতু আমি আরবি জানিনা তাই এবার হানা দিলাম বাংলা ওয়েবসাইটে। সেখানে যা পেলাম তা রীতি মতো ভয়ানক। ইসলামে উঠের মুত মহা ঔষধ যা ইসলামের নবী মোহাম্মদ নিজে বলে গেছেন। হাদিসের আয়াতসহ লেখা আছে। আসুন দেখা যাক হাদিসে উঠের মুতের ব্যাপারে কি লেখা আছে।
সাহিহ বুখারিঃ ভলিউম ১, বুক ৪, হাদিস নঃ ২৩৪
আবু কিলাবা বর্ণনা করেছেনঃ আনাস বলেছেন, “উকল ও উরাইনা গোত্রের কিছু লোক মেদিনাতে আসে এবং মদিনার আবহাওয়া তাদের খাপ খায় নি। সুতরাং নবী(সঃ) তাদের উটের পাল থেকে দুধ ও মুত্র খেতে হুকুম করেন। সুতরাং তারা হুকুম মত কাজ করে, এবং তারা সুস্থ হবার পর, তারা নবীর রাখালকে হত্যা করে, এবং সব উট নিয়ে পালিয়ে যায়…
এ হাদিসে আমরা জানলাম যে ২টি গোত্রের লোক মদিনাতে আসে এবং অসুস্থ হয়ে পড়ে। নবী তখন তাদের উটের দুধ, ও মুত্র, পান করতে বলেন, এবং তারা মুত্র ও দুধ খাবার পর সুস্থ হয়ে যায়। এরপর তারা নবীর রাখালকে হত্যা করে, ও উটের পাল নিয়ে পালিয়ে যায়।
এ হাদিসে আমরা জানলাম যে ২টি গোত্রের লোক মদিনাতে আসে এবং অসুস্থ হয়ে পড়ে। নবী তখন তাদের উটের দুধ, ও মুত্র, পান করতে বলেন, এবং তারা মুত্র ও দুধ খাবার পর সুস্থ হয়ে যায়। এরপর তারা নবীর রাখালকে হত্যা করে, ও উটের পাল নিয়ে পালিয়ে যায়।

হাদিস সম্পর্কিত আরো তথ্য জানতে দেখুন - বাংলা হাদিস

উঠের মুত সংগ্রহ করছেন এক ইয়েমেনি মুসলিম 


এবার ভাবলাম তাদের ধর্মে যদি থেকে থাকে তাহলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমস্যা কোথায় ? তারা কেন নিষেধ করতে যাবে ? আর একটু ঘাটাঘাটি করতে লাগলাম। সেখানে পেলাম মুসলমানদের মধ্যে এক ধরণের ভাইরাস পাওয়া গেছে যা ভয়ানক ধরণের শ্বাসপ্রশ্বাস জনিত রোগ সৃষ্টি করছে। সেটি মধ্যপ্রাচ্চে অনেকটা মহামারী আকার ধারণ করেছে।
উঠের মুত খাচ্ছেন জর্দানি মুসলিম নারী

তাই এই রোগটির নাম দেয়া হয়েছে Middle East respiratory syndrome (MERS)!অর্থাৎ মধ্যপ্রাচ্চ শ্বাসপ্রশ্বাস জনিত রোগ।রোগটি শুধুমাত্র মুসলমানদের হচ্ছে এবং সেটি উঠের মুত পান করার জন্য তা নিশ্চিত হয়েছে বিশ্বের এই সর্বোচ্চ স্বাস্থ্য সংস্থা। তাই তারা কড়া হুঁশিয়ারি দিয়েছে উঠের মুত না খাওয়ার জন্য। এই রোগে এই পর্যন্ত ৮৭ জন প্রাণ হারিয়েছেন এবং এটি ধীরে ধীরে সৌদিদের মাধ্যমে বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়তে শুরু করেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি এবং এ রোগ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 
এখনো যদি আপনার কোন সন্দেহ থাকে তবে দেখুন ভিডিওঃ


2 comments:

  1. গরুর মূত্র পান করলে হিন্দুদের দোষ ।ইসলামের মুসলমানরা উটের মূত্র পান করে । সব ধর্মের লোকদের মূত্র পান করার অভ্যাস আছে । জানতে ইচ্ছে করে খ্রিস্টান, হুহদি, বৌদ্ধ, শিখ অন্যান্য ধর্মের লোকজন কি মূত্র পান করে ।করলে একটি প্রতিবেদন প্রকাশ করুন।
    ধন্যবাদ, শুভেচ্ছা স্বাগতম
    জানাচ্ছি

    ReplyDelete
  2. Wow ! wine for Muslims!

    ReplyDelete

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box