১৪ বছরের এক ভারতীয় বালক ই-মেইলের জনক ! - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Thursday, January 24, 2019

১৪ বছরের এক ভারতীয় বালক ই-মেইলের জনক !

আমরা প্রায়ই ই-মেইল ব্যবহার করি। এখনকার যুগে ইমেইল ছাড়া চলে না কোন কাজ। ছাত্রদের লাগে স্টুডেন্ট ইমেইল এবং অফিসে লাগে অফিসিয়াল ইমেইল। ইমেইল ছাড়া কোন সোশ্যাল মিডিয়া ব্যবহার করা যায় না  এমনকি ফেইসবুক একাউন্ট খোলা যায় না। Gmail, Yahoo mail, hotmail সহ অনেক  ইমেইল আছে এখন বিশ্বে।  কিন্তু একবার ভেবে দেখেছেন কে এই ইমেইল আবিষ্কার করেছিলেন ?


১৯৭৮ সালের এক ১৪ বছরের এক ভারতীয় বালক সর্বপ্রথম ইমেইল আবিষ্কার করেন। তার নাম শিবা আয়াদুরাই
( Shiva Ayyadurai)।
ভারতের মুম্বাইয়ে এক তামিল পরিবারে জন্মগ্রহণ করেন শিবা আয়াদুরাই।তিনি বেড়ে ওঠেন তামিল নাড়ুর রাজাপালায়াম নামক গ্রামে। ৭ বছর বয়সে তিনি তার পরিবারের সাথে আমেরিকায় পাড়ি জমান। তার বয়স যখন ১৪ তিনি তখন নিউ জার্সির লিভিংস্টোন হাই স্কুলে পড়াশুনা করেন।তার মা ছিলেন একজন ডাক্তার। তিনি ইউনিভার্সিটি অফ মেডিসিন এবং ডেন্টিস্ট্রি অফ নিউ জার্সিতে   কাজ করতেন। স্কুলে পড়াকালীন মায়ের চাকুরীর সুবাদে  শিবা আয়াদুরাই মায়ের প্রতিষ্ঠানে স্বেচ্ছাসেবকের কাজ নেন।


 সেই বয়সে তিনি ইউনিভার্সিটি অফ মেডিসিন এবং ডেন্টিস্ট্রি অফ নিউ জার্সির জন্য ইমেল সিস্টেম বিষয়ে গবেষণা শুরু করেন।১৯৭৮ সালের তিনি ঐ উনিভার্সিটির জন্য পেপার বেসড ইমেইল আবিষ্কার করেন। এর পর ১৯৮২ সালে শিবা আয়াদুরাই একে সফটওয়্যার এ রূপান্তরিত করেন যা নাম দেন ইমেইল। তার আবিষ্কার করা সেই ইমেল সিস্টেম-এ ইনবক্স, আউটবক্স, ফোল্ডারস, মেমো, অ্যাটাচমেন্টস, অ্যাড্রেস বুক ইত্যাদি সমস্ত বিভাগই ছিল, যেগুলি এ যুগের ইমেল সিস্টেমের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িত।

শ্রী আয়াদুরাই নিবিড় মনোযোগ সহকারে খেয়াল  করেছিলেন, এই দুই প্রতিষ্ঠানের প্রত্যেক সেক্রেটারির কাছে একটি টাইপরাইটার ছাড়াও রয়েছে আলাদা আলাদা ফাইল— কোনওটির উপর লেখা ইনবক্স, কোনওটির উপরে আউটবক্স, কোনওটিতে ড্রাফটস, কোনওটিতে অ্যাড্রেস বুক ইত্যাদি। প্রত্যেকটা ফাইলে আলাদা আলাদা রকমের কাগজ, চিঠিপত্র  সংরক্ষিত হতো। এই দেখেই ইমেল ব্যবস্থার আইডিয়া আসে আয়াদুরাইয়ের মাথায়।১৯৮২ সালের ৩০ শে আগস্ট  মার্কিন সরকার আনুষ্ঠানিক ভাবে আয়াদুরাইকে ইমেলের আবিষ্কারক হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৭৮ সালে তাঁর তৈরি করা ইলেকট্রনিক মেল ব্যবস্থার জন্য তাঁকে কপিরাইট দেওয়া হয়।
১৯৭৮ সালে তাঁর তৈরি করা ইলেকট্রনিক মেল ব্যবস্থার জন্য তাঁকে কপিরাইট দেওয়া হয়।
তিনি  ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলোজি থেকে মেকানিক্যাল ইঞ্জনিয়ারিং এ PhD করেন। উল্লেখ্য  ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলোজি বিশ্ববিখ্যাত একটি শিক্ষা প্রতিষ্ঠান যা প্রত্যেক বার ওয়ার্ল্ড র্যাংকিংয়ে ১-৫ এর মধ্যে থাকে। সারা বিশ্বের   ইঞ্জনিয়ারিং এ পড়তে ইচ্ছুক ছাত্রদের জন্য এই প্রতিষ্ঠান একটি স্বপ্ন। ২০০১ সালের দিকে তিনি আমেরিকার সরকারি সকল কাজ ইমেইল সিস্টেম এর সাথে যুক্ত করেন যাতে তারা স্বল্প সময়ে সবকিছুর মধ্যে যোগাযোগ স্থাপন করতে পারেন। এছাড়া তিনি বিশ্বের সব বড় বড় কোম্পানি যেমন American Express, Calvin KleinKmart এর ব্যবসায়িক লেনদেনের জন্য তাদেরকে ইমেইল সিস্টেম গড়ে দেন। ২০০৯ সালে তাকে ভারতের  Council of Scientific and Industrial Research (CSIR India) এ চাকুরীর জন্য ডাকা হয়। কিন্তু শেষ পর্যন্ত শিবা আয়াদুরাই জবের জন্য ভারতের যাননি। দেখা গেছে দুই পক্ষের মধ্যে অর্থনৈতিক সমঝোতা না হওয়ায় তিনি যোগ দেননি। যদিও তিনি  Council of Scientific and Industrial Research এর জন্য কিছু রিসার্চ ওয়ার্ক করেছিলেন আপোষ না হওয়ায় তা তাদের হাতে তুলে দেন নি।
কিন্তু দুঃখের বিষয় ১৯১২ সালে কিছু মার্কিন সাংবাদিক শ্রী আয়াদুরাই এর বিরুদ্ধে প্রোপোগান্ডা শুরু করেন। তারা হাফ পোস্ট, ওয়াশিন্টন পোষ্টসহ বিভিন্ন নামকরা পত্রিকায় রায় টমলিসন নামক একজন আমেরিকানকে ইমেলের আবিষ্কারক হিসেবে উপস্থান করতে শুরু করেন। কাজ ঠিক তেমনই যেমন স্যার জগদীশ চন্দ্র বসু প্রথম রেডিওর আবিষ্কারক হলেও  স্বীকৃতি দেয়া হয় একজন ইংরেজকে। শ্রী আয়াদুরাই এর কেস মার্কিন কোর্ট পর্যন্ত গড়ায়। শেষ পর্যন্ত মার্কিন কোর্ট শিবা আয়াদুরাই কেই ইমেলের আবিষ্কারক হিসেবে স্বীকৃতি দেয়।২০১৬ সালে শিবা আয়াদুরাই গাউকের মিডিয়া ( Gawker Media ) নামক একটি মার্কিন মিডিয়ার নামে তার ইমেইল সিস্টেম নকল করা এবং মানহানিকর মামলা করেন। সেই মামলায় কোর্ট ঐ মিডিয়াকে ক্ষতিপূরণ বাবদ শিবা আয়াদুরাই কে $৭৫০,০০০ ( সাড়ে সাথে লক্ষ মার্কিন ডলার) দেয়ার নির্দেশ দেয়।  ২০১৪ সালে তিনি আমেরিকান এক্ট্রেস, কমেডিয়ান ফ্রান ড্রেসচের ( Fran Drescher) কে বিয়ে করেন। ২০১৬ সালে তাদের ছাড়াছাড়ি হয়ে যায়।
শিবা আয়াদুরাই সম্পর্কে আরো বিস্তারিত তথ্যের জন্য উইকিপিডিয়া দেখুন

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box