কুম্ভমেলা সম্পর্কে কিছু ইন্টারেস্টিং ফ্যাক্ট। - UHC বাংলা

Home Top Ad

Post Top Ad

Saturday, January 12, 2019

কুম্ভমেলা সম্পর্কে কিছু ইন্টারেস্টিং ফ্যাক্ট।





আসুন জেনে নেয় কুম্ভমেলা সম্পর্কে কিছু ইন্টারেস্টিং ফ্যাক্ট। 

১.হিন্দু শাস্ত্র অনুযায়ী পৌষ পূর্ণিমা সমাপ্তি এবং মাঘী পূর্ণিমা আরম্ভের পর সমূদ্র মন্থনের পর যখন অমৃত নিয়ে অসুর আর দেবতারা নিজেদের মধ্যে ঝগড়া শুরু করল। তখন নারায়ন মেয়ে সেজে এসে হাজির। তাঁর কি সে রূপ। ঐ রূপলাবণ্যে সবাই মোহিত।নিজেদের মধ্যে ঝগড়া থামিয়ে সবাই
সেই মোহিনী রূপ দেখতে লাগলো। সুযোগ বুঝে গরুড় এসে অমৃতের কলসী নিয়ে পালাল। যাবার পথে কলসি থেকে চার ফোঁটা অমৃত পৃথিবীতে পড়ে যায়। সেই চার জায়গাতে এখন কুম্ভ মেলা হয়।
 দেখে নিন ২০১৯ সালের কুম্ভমেলার সময়সূচী। 

২.জ্যোতির্বিদরা কুম্ভমেলার স্থান, তারিখ ও স্থায়িত্বের ব্যাপারে সিদ্ধান্ত নেন। এই সিন্ধান্ত নেয়া হয় বৃহস্পতি( Jupiter), সূর্য্য ও পৃথিবীর অবস্থানের উওপর ভিত্তি করে। বৃহস্পতি ও সূর্য সিংহ রাশিতে অবস্থান করলে নাসিকের ত্র্যম্বকেশ্বরে; সূর্য মেষ রাশিতে অবস্থান করলে হরিদ্বারে; বৃহস্পতি বৃষ রাশিতে এবং সূর্য কুম্ভ রাশিতে অবস্থান করলে প্রয়াগে; এবং সূর্য বৃশ্চিক রাশিতে অবস্থান করলে উজ্জয়িনীতে মেলা আয়োজিত হয়।

৩. কুম্ভমেলা গঙ্গা নদীর তীরে হাজার হাজার বছরে ধরে অনুষ্ঠিত হচ্ছে।



৪. কুম্ভমেলা দুই ধরণের :১. অর্ধ (হাফ) মেলা যা প্রতি ছয় বছর অন্তর দুটি ভিন্ন লোকেশনে অনুষ্ঠিত হয়।২. পূর্ণ বা ফুল মেলা যা প্রতি বারো বছর অন্তর প্রয়োগরাজে (পূর্বনাম এলাহাবাদ) অনুষ্ঠিত হয়।বলা হয় যেখানে এই মেলা অনুষ্ঠিত হয় সেই নদীর জল অমৃতে রূপান্তরিত হয়।


৫. প্রতি ১৪৪ বছর অন্তর একটি মহাকুম্ভ মেলা অনুষ্ঠটিও হয়।


৬. প্রয়োগরাজের কুম্ভমেলার ১০ লাখের বেশি মানুষ অংশ নেয়।
৭. ২০১৩ সালের কুম্ভমেলার ১০ কোটির উপর মানুষ অংশ নিয়েছিল।


৮. এই বিশাল মানুষের ভিড় সামলাতে সেখানে ৩৫,০০০ টয়লেট ও ১৪টি হাসপাতাল নির্মাণ করা হয়।  সেখানে ২৩৫ অস্থায়ী ডাক্তার এবং নিরাপত্তা নিশ্চিত করতে ৩০,০০০ পুলিশ নিয়োগ দেয়া হয়।
ইদানিং কুম্ভমেলায় দেখা যায় বিদেশীদের আনাগোনা।


৯. কুম্ভমেলা প্রয়োগরাজের যে স্থানে অনুষ্ঠিত হয় তার নাম সংগ্রাম। এটি গঙ্গা যমুনা ও স্বরসতী নদীর মিলনস্থল।
১০. কুম্ভমেলার স্থানগুলো হলো : ১. প্রয়োগরাজ (সংগ্রাম) ২. হরিদ্বার (গঙ্গা নদীর তীরে) ৩. উজ্জান (ক্ষিপ্র নদীর তীরে) ও নাসিক (গোদাবরী নদীর তীরে )!
বলিউড সুপারষ্টার ইমরান হাশমীকে স্ত্রীর সাথে কুম্ভমেলার স্নানে অংশ নিতে দেখা যায়।


যাতায়াতঃ ভারতীয় রেল ২০১৯ কুম্ভমেলা উপলক্ষ্যে ৮০০ স্পেশাল ট্রেন দিচ্ছে। টিকিট মাত্র ৫ টাকা !
১১. কুম্ভ শব্দের অর্থ অমৃত। কুম্ভমেলা শব্দের অর্থ অমৃতের মেলা।
১২.২০০৭ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি মাস নাগাদ ৪৫ দিন ব্যাপী সর্বশেষ অর্ধকুম্ভ আয়োজিত হয়েছে। সাত কোটিরও বেশি হিন্দু তীর্থযাত্রী প্রয়াগে এই মেলায় যোগ দেন। ১৫ জানুয়ারি মকর সংক্রান্তির দিন ৫০ লক্ষ মানুষ তীর্থস্নান করেন।


১৩. হিন্দুরা বিশ্বাস করে যে কুম্ভমেলার স্নান করলে সকল পাপ ধুয়ে মুছে যায়। ঈশ্বর কর্তৃক আশীর্বাদপুষ্ট হওয়া যায়।
১৪.তিন ধরণের সাধুরা এই মেলায় আসেন।  ১. নাগা সাধু - তাদের গায়ে কোন বস্ত্র থাকে না ২.কল্পবাসীস (Kalpwasis) এবং ৩. অর্ধভাসুর (Urdhawavahurs).


১৫. এবছর (২০১৯) কুম্ভমেলা অনুষ্ঠিত হবে প্রয়োগরাজে - জানুয়ারি ১৫ থেকে মার্চ ০৪ পর্যন্ত।
১৬. কুম্ভমেলাকে উনোস্কো  বিশ্বের সবচেয়ে বড় শান্তিপূর্ণ মানব সমাবেশ ঘোষণা করেছে।


১৭. চীন দার্শনিক হুয়ান সেন (Huan Tsang) দুহাজার বছরে আগে (629 – 645 CE/ সালে) ভারত ভ্রমণের সময় তার লেখা কুম্ভমেলার কথা উল্লেখ করেন।


১৮. বিশ্বের সবচেয়ে বেশি মানুষ একত্রে জড়ো হয় কুম্ভমেলাতে। ইউনেস্কোর (UNESCO) সদস্যরা কুম্ভমেলা পরিদর্শনের পর এক মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়।কুম্ভমেলা কে বিশ্বের সবচেয়ে বড় শান্তিপূর্ণ মানব সমাবেশ ঘোষণা  ইউনেস্কোর । এখন থেকে কুম্ভমেলা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে বর্ণিত হবে।


1 comment:

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

Follow by Email

আরো দেখুন