শত্রুদের খতম করতে স্বয়ংক্রিয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র অগ্নি ৪ এর সফল উৎক্ষেপণ ভারতের। - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Tuesday, December 25, 2018

শত্রুদের খতম করতে স্বয়ংক্রিয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র অগ্নি ৪ এর সফল উৎক্ষেপণ ভারতের।




ভারত ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করেছে বেশ আগেই। অগ্নি-১, অগ্নি-২, অগ্নি-৩ এর পর এবার অগ্নি-৪ এর সফল পরীক্ষা সম্পন্ন করলো। গত রবিবার উড়িষ্যা উপকূল হতে এই পরীক্ষা চালানো হয়। টাইমস অফ ইন্ডিয়া অনুযায়ী, স্থানীয় সময় সকাল ৮টা ৩৫ মিনিটে উড়িষ্যা উপকূলের ড. আবুল কালাম দ্বীপে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। পারমানবিক ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রটি চার হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।এটা মিডল ইস্ট, অস্ট্রেলিয়া, ইউরোপ, রাশিয়া এমনকি চীন জাপান পর্যন্ত লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম ।

ভারতের বিমান প্রতিরক্ষা জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটির সব ধরনের প্যারামিটারের গতিবিধি পর্যবেক্ষণ করতে উড়িষ্যা উপকূলে রাডার ও ইলেক্ট্রো-অপটিক্যাল সিস্টেম স্থাপন করা হয়। চূড়ান্ত লক্ষ্যে আঘাত হানা পর্যবেক্ষণ করতে নৌবাহিনীর দুটি জাহাজও মোতায়েন করা হয়।অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটি অত্যাধুনিক যোগাযোগ প্রযুক্তিসম্পন্ন। পঞ্চম প্রজন্মের (5G) কম্পিউটার ও টেকনোলজি মাধ্যমে নির্মিত এই ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতে আঘাত হানার সময়ে নিজে নিজেই ভুল সংশোধন করে পথনির্দেশ দিতে পারে।এজন্য একে বলা হচ্ছে স্বয়ংক্রিয়। এর রিং লেজার গাইরো-বেজড ইন্টারশিয়াল নেভিশেগন সিস্টেম (আরআইএনএস) লক্ষ্যবস্তুতে আঘাত হানা নিশ্চিত করতে পারে।
এক নজরে অগ্নি ৪:
টাইপ : স্বয়ংক্রিয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র
ওজন : ১৭,০০০ কেজি
লম্বা : ৬৬ ফুট
ইঞ্জিন : টু স্টেজ ( দুই ধাপ )
উড়তে সক্ষম : ৯০০ কিমি উঁচুতে
আঘাত হাঁটে সক্ষম : চার হাজার কিঃমিঃ পর্যন্ত দূরের লক্ষ্য বস্তুতে
নেভিশেগন সিস্টেম: ইন্টারশিয়াল নেভিশেগন সিস্টেম (আরআইএনএস), GPS




ভারতের বিমান প্রতিরক্ষা বাহিনী এই পরীক্ষাকে ‘সম্পূর্ণ সফল’ বলে অভিহিত করেছে।বলা হয়েছে, একটি ভ্রাম্যমাণ উৎক্ষেপক থেকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা চালানো হয়। এ সময় ক্ষেপণাস্ত্রটির সব ধরনের কর্মক্ষমতা পর্যবেক্ষণ করা হয়।এটি অগ্নি ৪ এর সপ্তম সফল পরীক্ষা। এই পরীক্ষার মাধ্যমে সামরিক শক্তির দিক দিয়ে ভারত চীনকে ছাড়িয়ে গেলো বলে ধারণা করা হচ্ছে।  ইতিমধ্যে অগ্নি ৫ এর প্রাথমিক সফল পরীক্ষা করা হয়েছে বলে জানা যাচ্ছে।


No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box