আমেরিকায় প্রতিষ্ঠিত হলো আধুনিক বিশ্বের প্রথম ইয়োগা ইউনিভার্সিটি - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Sunday, July 12, 2020

আমেরিকায় প্রতিষ্ঠিত হলো আধুনিক বিশ্বের প্রথম ইয়োগা ইউনিভার্সিটি

নিউ ইয়র্ক: ৬ষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের অংশ হিসাবে, লস অ্যাঞ্জেলেসে ভারতের বাইরে বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় চালু করা হয়েছে, এমন কর্মসূচি দেওয়া হয়েছে যা প্রাচীন ভারতীয় অনুশীলনের সাথে বৈজ্ঞানিক নীতি এবং আধুনিক গবেষণা পদ্ধতির সমন্বয় করে।
নিউইয়র্কের ভারতের কনস্যুলেট জেনারেলে অনুষ্ঠিত ভার্চুয়াল অনুষ্ঠানের সময় মঙ্গলবার বিবেকানন্দ যোগ বিশ্ববিদ্যালয় (ভ্যাইউ) যৌথভাবে চালু করেছিলেন বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরালিধরণ এবং বিদেশ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি পি পি চৌধুরী।




বিশিষ্ট ভারতীয় যোগগুরু গুরু ডাঃ এইচ আর নাগেন্দ্র, স্বামী বিবেকানন্দ যোগ অনুসন্ধন সংস্থার (এসভিওয়াইএসএ) চ্যান্সেলর, ওয়াইইউয়ের প্রথম চেয়ারম্যান।
ভার্চুয়াল লঞ্চকে সম্বোধন করে মুরালিধরন বলেছিলেন যে স্বামী বিবেকানন্দ আমেরিকা থেকে সর্বজনীন ভ্রাতৃত্বের বার্তা দিয়েছেন এবং ভারতের বাইরে এই ধরণের যোগব্যায়ামের প্রথম মাধ্যমে আমেরিকা থেকে বিশ্বজুড়ে যোগের বার্তা প্রচারিত হবে।
“ভারতের সংস্কৃতি ও heritageতিহ্যের প্রতীক হিসাবে, যোগব্যতা বিশ্বের unityক্য ও ভ্রাতৃত্বের মাধ্যম হয়ে উঠেছে। যোগের মাধ্যমের মাধ্যমে আমরা বিশ্ব শান্তির বার্তা দিতে পারি, ”যোগ করে যোগ যোগ করায় মানসিক ভারসাম্য ও মানসিক স্থিতিশীলতা পাওয়া যায়।


কনস্যুলেট জেনারেল এবং জয়পুর ফুট ইউএসএ চেয়ারম্যান এবং ভাইওয়াইউয়ের প্রতিষ্ঠাতা পরিচালক প্রেম ভান্ডারী যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছিলেন।
তাঁর বার্তায় নাগেন্দ্র, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যোগ পরামর্শদাতা হিসাবে সুপরিচিত, বলেছেন স্বামী বিবেকানন্দ ১৮৮৩ সালে শিকাগোতে তাঁর বিখ্যাত বক্তৃতার মাধ্যমে বিশ্বজুড়ে ভারতীয় যোগের মাত্রাটির “মহিমা প্রকাশ করেছিলেন”।

"তাঁর শিক্ষা এবং আধুনিক যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি যে সমাধান দিয়েছেন তার দ্বারা অনুপ্রাণিত হয়ে আমরা যোগাকে একাডেমিক মাত্রায় আনার পুরো প্রক্রিয়াটি হাতে নিয়েছি," তিনি বলেছিলেন।
তিনি উল্লেখ করেছিলেন যে বিশ্ববিদ্যালয়টি "প্রাচ্যের সেরা এবং পশ্চিমের সেরাদের সংমিশ্রণ করে। প্রাচ্যের সেরা হ'ল যোগ এবং এর প্রয়োগসমূহ এবং পশ্চিমের সেরা হল আধুনিক বৈজ্ঞানিক গবেষণা ""


"আমরা স্বাস্থ্য-যত্নের এই সংহত মাত্রাটি বিশ্বজুড়ে বড় আকারে - অ্যালোপ্যাথি এবং আয়ুষ সিস্টেমের কাছে আনতে চাই," তিনি আয়ুর্বেদ, যোগ ও প্রাকৃতিক চিকিৎসা, ইউনানী, সিদ্ধা এবং হোমিওপ্যাথির অনুশীলনের কথা উল্লেখ করে বলেছিলেন।
নিউইয়র্কের ভারতের কনসাল জেনারেল সন্দীপ চক্রবর্তী বলেছিলেন যে বহু বছর আগে স্বামী বিবেকানন্দ এই শহরে সময় কাটিয়েছিলেন এবং যোগের উপর এমন বই লিখেছিলেন যেগুলি বিশ্বজুড়ে ভারতীয় অনুশীলনকে জনপ্রিয় করে তুলেছিল।

"এটি মার্কিন যুক্তরাষ্ট্রে গৃহীত গৃহ তৈরিতে সহায়তা করেছিল," চক্রবর্তী এই উদ্যোগের জন্য নগেন্দ্র এবং ভান্ডারির প্রচেষ্টার প্রশংসা করে বলেছিলেন।
তিনি জোর দিয়েছিলেন যে ভ্যাইইউ যোগব্যায়াম বিষয়ে শীর্ষস্থানীয় গবেষণার সাথে জড়িত হবে এবং আমেরিকাতে এটি আরও জনপ্রিয় করবে, যেখানে প্রায় ৪০ মিলিয়ন লোক নিয়মিত যোগ অনুশীলন করে।
তিনি জোর দিয়েছিলেন যে ভ্যাইইউ  (VaYU) যোগব্যায়াম বিষয়ে শীর্ষস্থানীয় গবেষণার সাথে জড়িত হবে এবং আমেরিকাতে এটি আরও জনপ্রিয় করবে, যেখানে প্রায় ৪০ মিলিয়ন লোক নিয়মিত যোগ অনুশীলন করে।
ভান্ডারী বলেছিলেন, "১৮৮৩ সালে শিকাগোতে historicতিহাসিক ভাষণের মধ্য দিয়ে ভারত থেকে একজন সন্ন্যাসী পশ্চিমবঙ্গে হিন্দু ধর্মের পরিচয় দিয়েছিলেন। এখন, ১২7 বছর পরে, ভারত থেকে আরেক সন্ন্যাসী ড। এইচআর নাগেন্দ্র পশ্চিমা বিশ্বে যুগ যুগের যোগ বিজ্ঞান নিয়ে আসছেন - গুরু-শিষ্য পরম্পরা এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে। ”


চৌধুরী বলেন, যোগব্যায়াম মানব প্রতিরোধ ব্যবস্থাটিকে খুব শক্তিশালী করে তোলে এবং এটি মন এবং শরীরের মধ্যে একটি সেতু, যা আজকের সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেছিলেন, বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রে হাজার হাজার যোগা শিক্ষককে, যাদের যোগব্যায়াম 200 বা 500 ঘন্টার শংসাপত্র প্রোগ্রামের মধ্যে সীমাবদ্ধ ছিল বিশ্ববিদ্যালয় ভিত্তিক উচ্চ শিক্ষায় আরও এগিয়ে যেতে সহায়তা করবে।
তিনি হাইলাইট করেছিলেন যে 21 শে জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে জাতিসংঘকে ঘোষণা করতে প্রধানমন্ত্রী মোদী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এবং বলেছিলেন যে এই যোগব্যাকে বিশ্বজুড়ে আরও জনপ্রিয় করেছে।

অভিনন্দনমূলক বার্তায়, ভারতীয় আধ্যাত্মিক নেতা শ্রী শ্রী রবি শঙ্কর বলেছিলেন এই পরীক্ষামূলক সময়ে যোগব্যায়াম অনুশীলন জীবনকে বজায় রেখেছে এবং প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে একটি বিশ্ববিদ্যালয় গুপ্তচরবৃত্তি যোগ বিজ্ঞান চালু করা হচ্ছে।
"যোগব্যায়ামটির বৈজ্ঞানিক মূল্যায়নের মাধ্যমে, আমি নিশ্চিত যে আরও লক্ষ লক্ষ লোক এর সুবিধা পাবে," তিনি বলেছেন, ভারতের বাইরে বিশ্বের প্রথম যোগব্যায়াম বিশ্ববিদ্যালয় চালু করার বিষয়টি "যোগের জগতে মাইলফলক" হিসাবে অভিহিত করে।


যোগগুরু বাবা রামদেব বলেছিলেন যে যোগ বিশ্ববিদ্যালয় চালু করা একটি "গর্বের বিষয়" এবং আত্মবিশ্বাস প্রকাশ করেছেন যে যোগব্যায়াম গবেষণার ক্ষেত্রে আগত কয়েক বছর ধরে ওয়াইওয়াইউ ভারতের গর্বকে বাড়িয়ে তুলবে।
বর্ডার সিকিউরিটি ফোর্সের প্রাক্তন মহাপরিচালক কে কে শর্মা বলেছিলেন যে যোগা অনুশীলনের সেরা ব্যবস্থা এবং তিনি স্মরণ করেছিলেন যে কীভাবে তিনি পিটি অনুশীলনের জায়গায় এটি চালু করেছিলেন এবং বলের সামগ্রিক শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে "উপলব্ধিযোগ্য উন্নতি" লক্ষ্য করেছেন।

সর্বজনীন কল্যাণে স্বামী বিবেকানন্দের প্রেসক্রিপশন নীতিগুলির ভিত্তিতে প্রতিষ্ঠিত, ভ্যাইউ ইউ-তে বৈজ্ঞানিক নীতি এবং আধুনিক গবেষণা পদ্ধতির উপর ভিত্তি করে অনলাইন স্নাতক প্রোগ্রাম সরবরাহ করবে !
ভিএইউ অনুষদটি ভারতের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় এসভিওয়াসা থেকে নিয়োগ পেয়েছে।

এটি বিশ্বব্যাপী একাধিক প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়গুলির সাথে সহযোগিতামূলক গবেষণা, creditণ স্থানান্তর এবং যৌথ প্রোগ্রামগুলিকে সহজ করবে।


বিশ্ববিদ্যালয় যোগে অনলাইন স্নাতকের প্রোগ্রাম সরবরাহ করবে offer 2020 সেমিস্টারের পড়ার জন্য অ্যাপ্লিকেশনগুলি ভার্চুয়াল মোডে 24 আগস্ট থেকে শুরু হওয়া ক্লাসের প্রথম দিনের সাথে খোলা থাকে।
২০১৮ সালের নভেম্বরে যোগ-ভিত্তিক উচ্চ শিক্ষার প্রোগ্রাম অফার করার জন্য ক্যালিফোর্নিয়ার বেসরকারি পোস্ট-মাধ্যমিক শিক্ষা ব্যুরোর কাছ থেকে সরকারী স্বীকৃতি পাওয়ার তিন মাসের মধ্যেই এইটি আসবে।

প্রতিবেদনটি করা হয়েছে   The Economic Times অনুসারে।

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box