ফ্যাক্ট চেক: COVID-19 এ মারা যাওয়া ডাঃ হাদিও আলীর ভাইরাল ছবিটি কি সত্য ? - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Monday, March 30, 2020

ফ্যাক্ট চেক: COVID-19 এ মারা যাওয়া ডাঃ হাদিও আলীর ভাইরাল ছবিটি কি সত্য ?

COVID-19 মহামারীজনিত কারণে বিশ্ব উচ্চ ঝুঁকিতে রয়েছে যেখানে স্বাস্থ্যসেবা পেশাদাররা এটির বিরুদ্ধে লড়াই করার জন্য দিনরাত কাজ করছেন। এই বিশৃঙ্খলার মধ্যেও ডাক্তারদের অনেকগুলি ছবি তাদের প্রতিশ্রুতি ও ত্যাগের প্রশংসা করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত হচ্ছে।

এর মধ্যে একটি বাড়ির গেটের সামনে দাঁড়িয়ে একজন লোকের ছবি এবং তার দুই সন্তানকে দেখছে। ছবিটি একটি বিবরণীর সাথে ভাগ করা হয়েছিল যে ইন্দোনেশিয়ার বিনতারো প্রিমিয়ার হাসপাতালের নিউরো সার্জন হাদিও আলি খাজাতসিনের এই চিত্রটি মার্চ 22 ২০২০ সালের। বলা হয়েছে  তিনি মার্চ 22, 20-এ করোনার কোভিদ-19 ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।


ফেসবুকে এটি একটি বিবরণ দিয়ে শেয়ার করা হয়েছে: “এই ছবিটি বলতে অনেক কিছুই আছে। এটি ডাঃ হাদিও আলীর শেষ ছবি (ইন্দোনেশিয়ার জাকার্তায় করোনার ভাইরাসে আক্রান্ত লোকদের চিকিত্সা করার পরে সম্প্রতি চিকিৎসক মারা গেছেন)। এটিই তাঁর শেষ সফর।বাড়ির গেটের পাশে দাঁড়িয়ে তার বাচ্চাদের এবং গর্ভবতী স্ত্রীকে দেখছে। এই শিশুদের মনে কী থাকবে .. আমরা কি একবারে একত্রিত হয়ে আবার একত্রিত হতে পারি .. ডাক্তার কোনও ধরণের রোগ এড়াতে পরিবারের সাথে কোনও ধরণের যোগাযোগ চাননি। গেটের মতো দর্শকের মতো বিবেচিত নবজাতক। এটিই ছিল শেষ বৈঠক। আমাদের এই যুদ্ধে হেরে যাওয়া উচিত নয়। আসুন ব্যথা এবং দুঃখে ডাক্তারকে স্বাগতম জানাই। এই ডাক্তার ইন্দোনেশিয়ার নায়ক। সেই হিরো যিনি অনেক রোগীর মৃত্যু পর্যন্ত চিকিত্সা করেছিলেন। #Respect"


এই ছবিটি টুইটারেও একটি বিবরণীর সাথে ভাইরালভাবে শেয়ার করা হয়েছে যা বলেছে: "# হার্টব্রেকিং: এই ছবিটি বলতে অনেক কিছুই আছে। এটি ডাঃ # হাদিওআলির শেষ ছবি (সম্প্রতি # জাকার্তায় # করোনায় ভাইরাস দ্বারা আক্রান্ত ব্যক্তিদের চিকিত্সা করার পরে ডাক্তার মারা গেলেন, # ইন্দোনেশিয়া)!

ফ্যাক্ট চেক:

দাবি যে এই চিত্রটি একজন ইন্দোনেশিয়ান চিকিত্সকের, যিনি COVID-19 এর কারণে মারা গিয়েছিলেন তা মিথ্যা।

বিপরীত চিত্র অনুসন্ধানে আমরা দেখতে পেলাম যে এই চিত্রটি 2020 সালের 22 শে মার্চ থেকে ভাইরালপ্রথমে মালয়েশিয়া থেকে।
তার পোস্ট অনুসারে, ছবিটিতে থাকা ব্যক্তি হলেন তার কাজিন এবং একজন মালয়েশিয়ার ডাক্তার।


এখানে তাঁর পোস্টে বলা হয়েছে:

এই ছবির ব্যক্তিটি আমার কাজিন। সে একজন ডাক্তার।তার একটি পরিবারও রয়েছে। যে শিশুরা তাকে মিস করে। দেশটি যখন এখনও কোভিড ১৯ মহামারীতে রয়েছে তখন তার প্রয়োজন হয়।

এইভাবে তিনি বাচ্চাদের সাথে দেখা করেন। অনেক দূর থেকে। আমিও বাবা। আমি এই ছবিটি দেখে মুগ্ধ হই। সে কেমন অনুভব করছে .. তার বাচ্চাদের অনুভূতি।

অবশ্যই তিনি আলিঙ্গন করা শিশুদেরও মিস করেন। তবে কী করা যায়, দূর থেকে বাচ্চাদের দিকে তাকাতে হবে।

ফেইসবুক বন্ধুদের জন্য, দয়া করে সহায়তা করুন। কি আদেশ জারি করা হয় তা অনুসরণ করুন। অন্যদের অনুভূতি সম্পর্কে চিন্তা করুন। আমরা পরিবারের সাথে ঘরে বসে থাকতে পেরে কৃতজ্ঞ। বাচ্চাদের সাথে খেলছি। তবে তাদের ত্যাগ করতে হয়েছিল। নিজেকে ঝুঁকিপূর্ণভাবে প্রকাশ করুন। কেবল এটি নিশ্চিত করার জন্য যে ইতিবাচক বা ধনাত্মক সবকিছুর চিকিত্সা গ্রহণ করে। এই কারণেই আমার যখন একগুঁয়েমি থাকে তখন আমি উচ্চস্বরে কথা বলি। নির্দেশ অনুসারে নয়। তাদের বোকা কাজের কারণে, অন্যকে কষ্ট দিতে পারে। চিন্তা করুন. আল্লাহ ডিউটিতে থাকা সমস্ত সামনের লাইনারকে রক্ষা করুন।

এটিই তাঁর শেষ সফর। গেটের পাশে দাঁড়িয়ে তার বাচ্চাদের এবং গর্ভবতী স্ত্রীকে দেখছে। "

আমরা ইন্দোনেশিয়ান মিডিয়া রিপোর্টে কয়েকটি নিবন্ধও পেয়েছি যে উপরের দাবিটি মিথ্যা।

https://www.tulungagungtimes.com/baca/211393/20200324/073300/viral-foto-dokter-hadio-di-medsos-ini-fakta-sebenarnya

আমরা একটি ফ্যাক্ট চেকিং সংস্থার ওয়েবসাইট https://www.tempo.co/ দ্বারা একটি ফ্যাক্ট চেক প্রতিবেদনও পেয়েছি, এই ফ্যাক্ট চেকটি নিশ্চিত করে যে চিত্রটি মালয়েশিয়ার আহমদ আফেন্ডি জাইলানুদিনের কাজিনের এবং মালয়েশিয়ার চিকিত্সকের।  এটি কোন ইন্দোনেশিয়ার ডাক্তারের নয়।  এবং এই ছবির ব্যক্তি আদেও ডাঃ হাদিও আলী নয়।


এই প্রতিবেদনটিও নিশ্চিত করে যে এই ডাক্তার  হাদিও আলী নিরাপদ এবং এখনও চিকিৎসক হিসাবে কাজ করছেন।

https://cekfakta.tempo.co/fakta/696/fakta-atau-hoaks-benarkah-ini-foto-momen-terakhir-dokter-hadio-yang-meninggal-karena-corona

অতএব, দাবি যে এই চিত্রটি একজন ইন্দোনেশিয়ান ডাক্তার, ডাঃ হাদিও আলীর, যিনি কোভিড -১৯ এর কারণে মারা গিয়েছিলেন, তিনি মিথ্যা। এই চিত্রটি একজন মালয়েশিয়ার চিকিত্সকের, যিনি সুস্বাস্থ্যের মধ্যে আছেন এবং এখনও তিনি একজন ডাক্তার হিসাবে দায়িত্ব পালন করছেন।
#CODIV19

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box