মুসলমানদের "আল্লাহর গজব" করোনা ভাইরাস এবার মক্কা নগরীতে!! - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Tuesday, March 3, 2020

মুসলমানদের "আল্লাহর গজব" করোনা ভাইরাস এবার মক্কা নগরীতে!!

এবার মধ্যপ্রা‌চ্যের দেশ সৌ‌দি আর‌বের পবিত্র মক্কা নগরীতে প্রথম এক ব্য‌ক্তি‌কে প্রাণঘা’তী করোনা ভাই‌রাসে আক্রা’ন্ত হি‌সে‌বে শনাক্ত করা হ‌য়ে‌ছে। সোমবার সৌ‌দি আর‌বের স্বাস্থ্য মন্ত্রণাল‌য়ের এক বিবৃ‌তি‌তে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

এতে বলা হয়, সৌ‌দির এক নাগ‌রি‌কের শরী‌রে ক‌রোনা ভাইরা‌সের উপ‌স্থি‌তি নি‌শ্চিত হয়ে‌ছেন স্বাস্থ্য বিভা‌গের কর্মকর্তারা। ওই ব্য‌ক্তি সম্প্র‌তি ইরান থে‌কে বাহরাইন হ‌য়ে দে‌শে ফি‌রে‌ছেন।

এর আগে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সর্বপ্রথম করোনা সংক্র’মিত ব্যক্তির খোঁজ পাওয়ায় সংযুক্ত আরব আমিরাতে। পরে বাহরাইন, কুয়েত, লেবানন ও মালয়েশিয়াতেও করোনাক্রা’ন্ত ব্যক্তি শনাক্ত হয়।

তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্র’মণের ঘটনা ঘটেছে কুয়েতে। দেশটিতে প্রাণঘা’তী এই ভাইরাসে সংক্র’মিত হয়েছেন ৪৫ জন। এরপরই আছে বাহরাইন; বর্তমানে দেশটিতে করোনা আক্রা’ন্ত রোগীর সংখ্যা ৩৯।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘা’তী এই করোনা ভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ৬০টি দেশে ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের বিস্তারের ঘটনায় বৈশ্বিক স্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা জারি করে মহামা’রির শ’ঙ্কা প্রকাশ করেছে।

চীনে ২ হাজার ৯১২ জনের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাস এখন বিশ্বের অর্ধ-শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন ৮৯ হাজার ৭৮৮ জন। এরমধ্যে শুধুমাত্র চীনেই আক্রা’ন্ত হয়েছেন ৮০ হাজার ২৬ জন। চীনের বাইরে ৬টি মহাদেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে প্রাণ গেছে ১৩৬ জনের।





চীনের হুবেই প্রদেশের উহান শহরের করোনা ভাইরাস এখন বিশ্বের ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই নতুন নতুন দেশে এ রোগ তার উপস্থিতি জানান দিচ্ছে। প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে বিশ্বজুড়ে মাস্ক ব্যবহারের প্রবণতা বেড়ে গেছে।



তবে বিজ্ঞানীরা বলছেন, করোনো প্রতিরো’ধে বিশেষ ভূমিকা রাখতে পারে সাবান। এজন্য তারা বারবার সাবান দিয়ে হাত ধোয়ার ওপর গুরুত্ব দিয়েছেন।

নভেল করোনা ভাইরাসে সৃষ্ট কোভিড১৯ একটি ছোঁয়াচে রোগ, যা দ্রুত এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়তে পারে। এক্ষেত্রে হাত মাধ্যম হিসেবে কাজ কাজ করতে পারে। এছাড়া করোনা ভাইরাস এড়াতে আলিঙ্গন ও কোলাকুলির করার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এর বিপরীতে তারা ‘হাই-হ্যালো’ বলতে বলছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টটিউট দ্য সেন্টারস ফর ডিজিসেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, করোনা ভাইরাস এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির শরীরে সংক্র’মিত হওয়া থেকে বিরত রাখতে ঘন ঘন হাত ধোয়া ফলপ্রসূ ভূমিকা রাখতে পারে।

এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ও অধ্যাপক ক্যারেন ফ্লেমিং। কয়েকটি সিরিজ টুইট করে তিনি বলেছেন, সাবান একটি আশ্চর্যজনক অ’স্ত্র। এটি সবার বাড়িতেই থাকে এবং করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে এ কার্যকর।

করোনা ভাইরাস একধরনের ‘সুপ্ত’ ভাইরাস। এর বাইরের অংশ ‘লিপিড মেমব্রেন লেয়ার’ দিয়ে ঢাকা। অর্থাৎ এটি ফ্যাট লেয়ার দিয়ে আবৃত। বারবার সাবান ও পানি দিয়ে হাত ধোয়া হলে এর চর্বিযুক্ত আবরণ উঠে যাবে এবং এর ফলে ভাইরাস মা’রা যাবে- টুইটবার্তায় বলেন ফ্লেমিং।

কার্টেসিঃsomoyekhon.net

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box