বন্ধ হয়ে গেল ইতালির সব ইসকন মন্দির ! - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Tuesday, March 17, 2020

বন্ধ হয়ে গেল ইতালির সব ইসকন মন্দির !

করোনাভাইরাস (COVID-19) বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার সাথে সাথে ইসকনের পরিচালনা কমিটি সমস্ত ইসকন কেন্দ্রগুলিতে ভাইরাসটির আরও প্রসারণ এড়াতে সতর্কতার পরামর্শ দিয়ে একটি বিবৃতি জারি করেছে।

স্থানীয় আধিকারিকদের সুপারিশের ভিত্তিতে, মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক মন্দিরগুলি কমপক্ষে এপ্রিলের শুরু পর্যন্ত তাদের রবিবারের উত্সব এবং অন্যান্য পাবলিক অনুষ্ঠানগুলি স্থগিত রেখেছিল এবং স্কুলগুলি অস্থায়ীভাবে বন্ধ হয়ে যাচ্ছে। ইতিমধ্যে নিউ ইয়র্ক সিটির সমস্ত স্কুল এবং কানেক্টিকাট রাজ্যের সমস্ত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।
Prabhupada Desh, near Venice in Northern Italy
এদিকে যুক্তরাজ্যে হরে কৃষ্ণ উত্সব কর্মসূচি এই শব্দটি সহ আগত উত্সবগুলি বাতিল করেছে, "আমরা ভবিষ্যতে যেভাবেই সম্ভব আমাদের আধ্যাত্মিক মিশন চালিয়ে যেতে সামঞ্জস্য করব এবং মানিয়ে নেব।"

লন্ডনের নিকটবর্তী ভক্তি বেদান্ত মেনরসহ অন্যান্য মন্দিরগুলি (যা গৌর পূর্ণিমার জন্য বন্ধ ছিল) এখন পুরোপুরি উন্মুক্ত এবং কার্যক্রম স্বাভাবিক হিসাবে চলছে।

ইওরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ ইতালি, তবে, সাধারণ মানুষ বা ভক্তরা কেউই মন্দিরটি দেখতে পারবেন না কারণ সমস্ত উপাসনালয় - গীর্জা, মসজিদ, মন্দিরগুলি বন্ধ করে দেওয়া হয়েছে এবং সবাইকে তাদের বাড়িতে আলাদা (quarantine)করা হয়েছে।
ইটালিতে মৃত্যুর সংখ্যা ভারী হয়েছে, চীনের বাইরে সবচেয়ে বেশি ২,১০০ জন মারা গেছে। শুধু সোমবারেই ৩০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছে।এ পর্যন্ত ইতালিতে 3,760 জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে।
ফ্লোরেন্সের নিকটবর্তী ইসকন ভিলা বৃন্দাবনের মন্দিরের সভাপতি পরভক্তি দাস বলেছেন, “মঙ্গলবারের ১০ ই মার্চ থেকে ইতালি লকডাউনে রয়েছে। “রেস্তোঁরা, বার, পাব, থিয়েটার এবং সিনেমা সমস্ত কিছু বন্ধ রয়েছে। পাশাপাশি সুপারমার্কেট ও ফার্মেসী ব্যতীত বেশিরভাগ দোকান বন্ধ। মানুষকে  বাড়িতে থাকতে হবে এবং কেবল খাবার বা ঔষধ কিনতে বা কাজ করতে যেতে পারে - যদিও অনেকগুলি কারখানা এবং কোম্পানি  আপাতত বন্ধ হয়ে গেছে। আপনি যদি নিজের বাড়ি ছেড়ে যেতে চান, তবে আপনাকে কেন একটি ডিক্লেয়ারেশনে  স্বাক্ষর করতে হবে এবং আপনাকে থামিয়ে দেওয়া হলে পুলিশকে প্রদর্শন করার জন্য এটি আপনার সাথে রাখতে হবে। ইতালিতে আসা সমস্ত বিমান ভ্রমণও আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। "

পরভক্তির মতে, আশাবাদ এই যে, এই বিধিনিষেধগুলি ভাইরাসের বিস্তার ঠেকাতে এবং পরিস্থিতি আরও দ্রুত সমাধানে সহায়তা করবে। লকডাউনটি কমপক্ষে ৩য় এপ্রিল অবধি কার্যকর থাকবে যেখানে পরিস্থিতির উন্নতি হলে ধীরে ধীরে বিধি-নিষেধগুলি সরানো যেতে পারে। যদি এটি না হয় তবে তাদের বাড়ানো যেতে পারে।

প্রাথমিকভাবে, এই নিষেধাজ্ঞাগুলি কেবল ইতালির উত্তরে "রেড জোন" -কে প্রভাবিত করেছিল, যেখানে দেশের করোনা ভাইরাসটির প্রথম  সন্ধান পাওয়া গিয়েছিল। তবে মঙ্গলবার পর্যন্ত পুরো দেশ একই পরিস্থিতিতে রয়েছে।

মিলানের হরে কৃষ্ণা গ্রামের ইস্কন মন্দির এবং ভেনিসের নিকট প্রভুপদ দেশগুলি মূল লাল অঞ্চলে ছিল এবং তাদের সমস্ত কার্যক্রম দুটি সপ্তাহ আগে বন্ধ করে দিয়েছে। তবে এখন ভিলা বৃন্দাবানা, ইসকন তুরিন, ইসকন জেনোভা এবং রোমের ছোট মন্দির সমস্ত কিছুই বন্ধ হয়ে গেছে।
"এমনকি সমস্ত ভক্তি বৃক্ষ গোষ্ঠী তাদের কার্যক্রম বন্ধ করতে হবে, কারণ এটি একসাথে এমনকি বাড়িতে একসাথে জড়ো হওয়া নিষিদ্ধ," পারভক্তি ব্যাখ্যা করেন। "তাই কার্যত এখন ইতালিতে ভক্তরা একে অপরের সাথে যোগাযোগের একমাত্র উপায় টেলিফোন বা সামাজিক যোগাযোগ মাধ্যমে”

সাম্প্রতিক গৌরা পূর্ণিমা উত্সবটি সমস্ত ইস্কন ইতালি মন্দিরে বাতিল করা হয়েছিল, যেমনটি সমস্ত পশ্চাদপসরণ, যোগ ক্লাস, সম্মেলন, আন্তঃসত্ত্বা সভা এবং রবিবারের উত্সব ছিল। এমনকি দেবদেবীর দর্শন নেওয়ার জন্য সমস্ত মন্দির বন্ধ রয়েছে।
Villa Vrindavana, near Florence


মন্দিরের বাসিন্দারা সকালের কর্মসূচি পালন ও দেবদেবীদের যত্ন নিতে চালিয়ে যাচ্ছেন, তবে এটির নিজস্ব চ্যালেঞ্জ রয়েছে। শীতের পরে খুব শীঘ্রই ফুলের দোকানগুলি বন্ধ হয়ে যায় এবং বাগানে কোনও ফুলের উত্পাদন না হওয়ায়, ভিলা বৃন্দাবনের কাছে দেবদেবীদের ফুলের পাতাগুলি ব্যবহার করে সৃজনশীল হতে শুরু করার আগে কেবল কয়েকদিন সঞ্চিত ফুল থাকে।

এদিকে বিধি-নিষেধগুলি সমস্ত বই বিতরণ এবং হরিনামকে থামিয়ে দিয়েছে এবং ইতালির গোবিন্দ উভয়ের রেস্তোঁরা - একটি ভিলা বৃন্দাবনে এবং মিলানেও একটি বন্ধ রয়েছে।

ফলস্বরূপ মন্দিরগুলির অর্থের উত্স বন্ধ হয়ে গেছে। পরবভক্তি বলেছেন, "গতকাল জুম সম্মেলনের মাধ্যমে আমরা ইসকন ইতালি জাতীয় কাউন্সিলের সবেমাত্র সভা করেছি এবং কয়েক সপ্তাহের মধ্যেই এটি অনুষ্ঠিত হবে। কারণ অর্থনৈতিক পরিস্থিতি খুব কঠিন হতে পারে," পরভক্তি বলেছেন। "অবশ্যই, আমরা এখনও ইন্টারনেটের মাধ্যমে অনুদানের জন্য বলতে পারি, তবে ইতালির সাধারণ মানুষও এই পরিস্থিতিতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে।"

পরভক্তির মতে, ইতালিয়ান মন্দিরগুলি একে অপরকে সাহায্য করার জন্য যা করতে পারে তা করবে; এমনকি তারা ইউরোপীয় বা আন্তর্জাতিক পর্যায়ে ইসকন পরিচালনার কাছেও যেতে পারে। ইসকনের বাইরে তিনি বলেছিলেন যে মহামারীজনিত কারণে আয়ের ক্ষতিগ্রস্থ লোকদের সহায়তা করার জন্য ইতালীয় সরকার এবং সম্ভবত ইউরোপীয় ইউনিয়ন ব্যবস্থা নিতে পারে।
এই সমস্ত চ্যালেঞ্জের মধ্যেও, যথাযথ ব্যবস্থা গ্রহণ, ভক্তদের মধ্যে সংহতি এবং কষ্টের মধ্যে সুযোগগুলি সন্ধান করার ক্ষেত্রে ইতিবাচকতা পাওয়া যায়।

পরভক্তি ভক্তদের কাছে একটি ফেসবুক ভিডিও বার্তা প্রেরণ করেছেন, তাদের আতঙ্কিত না হতে এবং করোন ভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করার জন্য সরকারের নির্দেশাবলী কঠোরভাবে অনুসরণ করার পরামর্শ দিয়েছেন।

সাধারণ সুপারিশগুলির মধ্যে অন্তত বিশ সেকেন্ডের জন্য সাবান দিয়ে আপনার হাত ঘন ঘন ধোয়া, কমপক্ষে ছয়  ফুট দূরে অন্য ব্যক্তিদের থেকে দূরে থাকতে এবং প্রচুর ভিটামিন সি খেতে বলা হয়েছে।
প্রতিদিনের ভিত্তিতে পরিস্থিতি পরিবর্তনের সাথে সাথে COVID-19 ইউরোপ এবং বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। ৩রা এপ্রিলের পরে পরবর্তী আপডেট জানানো হবে ।
সূত্রঃ  ISKCON News

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box