নিজের উপর গুগলের গোয়েন্দাগিরি বন্ধ করুন। - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Tuesday, September 10, 2019

নিজের উপর গুগলের গোয়েন্দাগিরি বন্ধ করুন।

ইনফরমেশন পেতে গুগলের তুলনা  নেই। এর যেমন সুবিধা আছে তেমনি কিচি অসুবিধা আছে। ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ নীতিমালায় পরিবর্তন আনছে গুগল। এতদিন গুগল তার বিভিন্ন সেবার ব্যবহারকারীর সব তথ্যই অনায়াসেই পেয়ে যেত। তবে এখন থেকে নির্ধারণ করতে পারবেন যে, আপনি কোন তথ্য গুগলকে দিতে চান।
@ Google


আপনি চাইলেই মাই গুগল অ্যাক্টিভিটি পেজে গিয়ে, 'ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি' অপশনে ক্লিক করে গুগলকে আপনার ব্যক্তিগত তথ্য জানতে বাধা দিতে পারেন। মনে করেন, আপনার মোবাইলের জিপিএস অ্যাকটিভ করা। তাহলে আপনার বাড়ি কোথায়, কোথায় ঘুরতে যাচ্ছেন, আপনার অফিস কোথায়, এ সব তথ্য খবু সহজেই জেনে যেত গুগল।
এতদিন আপনার অগোচরে গুগল আপনার ব্যক্তিগত তথ্য এভাবেই সংগ্রহ করে রাখতো। এখনই চাইলেই আপনার সম্পর্কে কতটা গুগলকে জানতে দেবেন সেই অনুমতি দিতে পারবেন। যা এতদিন ছিল না।
গুগল অ্যাকাউন্টে অন/অফ ব্যবহার করে লোকেশন হিস্ট্রি এবং ওয়েব-অ্যাপ অ্যাকটিভিটি যেমন নিয়ন্ত্রণ করেন ঠিক তেমনই ম্যানুয়েলি ডিলিটও করতে পারবেন। পাশাপাশি অটো-ডিলিট ফিচারে সময়সীমা ঠিক করে সেটিকে অন রাখতে পারেন। সার্চের পর তিন মাস বা আঠারো মাসের পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হতে থাকবে।
এতে সমস্যা কি ?
এর ফলে গুগল আপনাকে ট্র্যাক করছে। গুগল আপনার গতিবিধির উপর নজর রাখছে। আপনি নিশ্চয় নিজের কর্মবিধি গোপন রাখতে চান।
এতে গুগলের সবচেয়ে বড় লাভ আপনার ইনফরমেশন বিভিন্ন কোম্পানিকে দিয়ে দিচ্ছে। তাতে যে আপনি প্রতারণার স্বীকার হবেন না তার কি গ্যারান্টী আছে ? তাছাড়া আপনি যে ধরনের টপিক ইন্টারনেটে সার্চ করছেন আপনাকে গুগল সেই ধরনের অ্যাড দেখাচ্ছে। আপনি কেন অকারণে গুগল অ্যাড দেখতে যাবেন ? তাই নিজের নিরাপত্তার জন্য এই বন্ধ রাখা ভালো।
 নিয়ন্ত্রণ করবেন যেভাবে:
@ Google

১. Visit myaccount.google.com and log in if you haven’t already.
(www.myaccount.google.com গিয়ে আপনার গুগল একাউন্ট এ লগইন করুন !)
২. Choose “Data & Personalization” on the left-side panel.
(বাম  পাশ থেকে  “Data & Personalization” সিলেক্ট করুন। )
৩. Select the arrow next to “Web & App Activity.”
(এর পর “Web & App Activity" অ্যারো সিলেক্ট করুন।) 
৪. Choose “Manage Activity.”
("Manage Activity" সিলেক্ট করুন। )
৫. Select “Choose to delete automatically.”
( “Choose to delete automatically”  সিলেক্ট করুন। )
৬. Select either 18 months or three months.
(এখন আপনার কাছে দুটি অপসন আসবে। আপনি ৩ মাসের জন্য বন্ধ করতে পারেন অথবা  ১৮ মাসের জন্য বন্ধ রাখতে পারেন। পছন্দমতো সিলেক্ট করুন। )
বাস। এভাবে নিজের উপর গুগলের গোয়েন্দাগিরি বন্ধ করুন।তবে ফলে আপনার গুগলের ইনফরমেশন পেতে কোন সমস্যা হবে না। শুধু নিজেকে নিরাপদ রাখতে এই কাজগুলো করতে পারেন। আপনি নিশ্চয়  চান না কেউ আপনাকে ২৪ ঘন্টা নজরে রাখুক।

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box