ফেসবুকের দুঃসময়ে মার্ক জুকারবার্গ ভারতের যে মন্দিরটি পরিদর্শন করেছিলেন - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Saturday, May 11, 2019

ফেসবুকের দুঃসময়ে মার্ক জুকারবার্গ ভারতের যে মন্দিরটি পরিদর্শন করেছিলেন

আমরা সবাই এখন সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক ব্যবহার করা। নিঃসন্দেহে ফেইসবুক এখন সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম। সব ব্যবসায় সুদিন এবং দুর্দিন থাকে ফেইসবুক তার বাইরে নয়। ফেসবুকের যখন দুর্দিন যাচ্ছিলো তখন ফেইসবুক সিইও মার্ক জুকারবার্গ ফেইসবুক বিক্রির চিন্তা ভাবনা করছিলেন। কিন্তু শেষ চিকিৎসা হিসেবে তিনি আপেলের সিইও স্টিভ জবস এর শরণাপন্ন হন। জবস তাকে ভারত পরিভ্রমণের পরামর্শ দেন।



জবস বলেন ভারতে একটি মন্দির আছে যা জীবনের জন্য ব্যবসার জন্য মঙ্গল বয়ে আনে। আমার দুঃসময়ে আমি নিজেও সেখানে অনেক সময় কাটিয়েছি। জুকারবার্গ তার ফেইসবুক ব্যবসার দুর্দিন কাটিয়ে উঠতে এক মাস ভারতে অতিবাহিত করেন। ২০১৫ সালে জুকারবার্গ যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির সাথে সাক্ষাৎ করেন তখন তিনি তার কাছে সেই গল্পগুলো শেয়ার করেন। মার্ক বলেন, জবস আমাকে বলেছিলেন আমি বিশ্বাস করি তোমার ব্যবসায় সফলতা আনতে তোমাকে ভারতের একটি মন্দির ভ্রমণ করতে হবে যা আমি আপেলের ভবিষ্যত নিশ্চিত করার জন্য করেছিলাম।

সুতরাং আমি এক মাস ভারতে অতিবাহিত করি। ভারতের মানুষ দেখি, তাদের আচরণ দেখি, তাদের যোগাযোগ মাধ্যম দেখি তাদেরকে বুঝতে চেষ্টা করি।আমি ভাবলাম আমি যদি তাদের আত্মার সাথে সম্পর্কিত হতে পারি তাহলে পৃথিবীটা আরো সুন্দর হবে।"
অবশ্যই শেষ পর্যন্ত মার্ক জুকারবার্গ ফেইসবুক বিক্রি করেন নি। তার কোম্পানি এখন বিশ্বের প্রথম ৫ টি কোম্পানির একটি।তার কোম্পানির মূল্য এখন ৪৭৯ বিলিয়ন মার্কিন ডলার। ডেইলি প্রায় ২ বিলিয়ন মানুষ ফেসবুকে লগইন করে।

যে মানুষটি মার্কার জীবন পাল্টে দিয়েছেন তিনি হলেন নিম কারোলি বাবা 


ভারত ভ্রমণের সময় মার্ক যে মন্দিরটি ভ্রমণ করেন তা হলো নিম কারোলি বাবার (Neem Karoli Baba) আশ্রম। এটা কাইঞ্চি ধাম (Kainchi Dham) নামেও পরিচিত। এটা ভারতের উত্তরাখন্ড রাজ্যে অবস্থিত।নিম কারোলি বাবা অবশ্যই মারা যান ১৯৭৩ সালে। কিন্তু তিনি রেখে গেছেন তার আশ্রম তার দর্শন।নিম কারোলি বাবার আশ্রমের সেক্রেটারী বিনোদ যোশী বলেন মার্ক যখন আশ্রমে আসেন তখন তার পরনে ছিল একটি ট্রাউজার যার হাঁটুতে কাছে ছেড়া ছিল।জুকারবার্গ এই অসমে দুই দিন কাটাবেন বলে আসছিলেন। কিন্তু ঝড়ের কারণে ফ্লাইট বাতিল হওয়ায় তিনি আরো একদিন বেশি ছিলেন।পাহাড়ে ঘেরা এই আশ্রমটি দেখতে অনেক সুন্দর। এই আশ্রম অনেক আমেরিকানদের আকর্ষণ করে। স্টিভ জবস বা মার্ক জুকারবার্গ একমাত্র ব্যক্তি নয় যারা এই আশ্রমে আসছেন। আরো উল্লেখ্যযোগ্য ব্যক্তির মধ্যে রয়েছেন অস্কার বিজয়ী হলিউড অভিনেত্রী জুলিয়া রোবর্টস, গুগলের কর্মকর্তা ল্যারি ব্রিলিয়ান্ট (Larry Page), ebay কো- ফাউন্ডার জেফরী স্কল (Jeffrey Skoll), ফিল্মমেকার জন বুশ, লেখিকা ইভেট রোসি (Yvette Rosse)।   

এই আশ্রমটি ভারতের সিলিকন ভ্যালি বলে পরিচিত। 

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box