তথ্য নিরাপদ রাখতে জি মেইলের এই ফিচার গুলো দেখে নিন। - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Tuesday, March 19, 2019

তথ্য নিরাপদ রাখতে জি মেইলের এই ফিচার গুলো দেখে নিন।


বর্তমানের যুগ তথ্যপ্রযুক্তির যুগ। ইমেইল ছাড়া আপনার স্মার্ট ফোনটাও অকেজো। প্রতিদিন অফিস আদালত এবং  ছাত্রছাত্রীদের স্কুল কলেজেও ইমেইল অপরিহার্য। আর এই ইমেইলের একটি গুগলের জিমেইল।প্রতিদিন ১ বিলিয়ন মানুষ সক্রিয়ভাবে জিমেইল ব্যবহার করে।  জিমেইল (G mail) সবচেয়ে নিরাপদ বলে খ্যাতি আছে। তারপরও এটিকে আরো নিরাপদ করতে গুগল আরো কিছু নতুন ফিচার এনেছে।  দেখে নিন ফিচার গুলো।  ১. ভুল করে পাঠানো ইমেইল সংশোধনের সময় বাড়ান
 
ইমেইলে একটি বড় সমস্যা ছিল একবার সেন্ড করলে তা আর সংশোধনের কোন সুযোগ ছিল না। সেই সমস্যাটা গুগল ঠিক করেছে। আগে এই সময়টা ছিল মাত্র ৩০ সেকেন্ড।  এখন সেই সংশোধনের টাইমটা আরো বেশি করে নেয়া যাচ্ছে। নিচের ছবিতে দেখুন।

২. ইমেইলে পাসওয়ার্ড অ্যাড করুন 

আপনার পার্সোনাল ইমেইল সিকিউর করতে জিমেইল কনফিডেন্টাল মোড চালু করেছে।  এই মোড অন করে আপনি আপনি  SMS Passcode অন রাখুন। তাহলে পাবেন বাড়তি নিরাপত্তা। নিচের ছবিতে দেখুন।

৩. কনভার্সেশন ভিউ 

কনভার্সেশন ভিউ অফ করে রাখা যায়। এটা অফ করে রাখা সুবিধা হলো আপনি আলাদা ভাবে প্রত্যেকটা ইমেইল ওপেন করতে পারবেন। নিচের ছবিতে দেখুন।


৪. অপ্রত্যাশিত ইমেইল বন্ধ রাখুন 

ইমেইলের আর একটি বড় সমস্যা অপ্রত্যাশিত ইমেইল। প্রতিদিন শত শত অপ্রত্যাশিত ইমেইল আসে যা খুব যন্ত্রনা দায়ক। জিমেইল একটি নতুন ফিচার নিয়ে আসছে যেখানে অপ্রত্যাশিত ইমেইল বন্ধ করে রাখা যাবে। জিমেইলের উপরের ট্যাবের ডান দিকে দেখুন তিনটি ডট আছে। এই ডট এ ক্লিক করুন। সবচেয়ে নিচে আছে mute . Mute ক্লিক করুন। অপ্রত্যাশিত ইমেইল আসা বন্ধ হয়ে যাবে। নিচের ছবিতে দেখুন।

৫. রিসিভারকে আপনার মেইল পড়ার সময় নিদৃষ্ট করে দিন

জিমেইল এই  ফিচারটি চালু করছে গত বছর। এই  ফিচারে আপনি মেইল সেন্ড করার রিসিভারকে  নিদৃষ্ট সময় পর যদি আপনার মেইল আর  পড়তে দিতে  না চান সেই মেইল গুলো বন্ধ করে দেয়া যাবে। ধরুন আপনি কাউকে একটা মেইল করলেন। আপনি চান না ঐ সারা জীবন আপনার মেইলটি সংগ্রহে রাখুন। এই অপশনটি করলে আপনার দেয়া সময়ের পর তিনি আর ঐ মেইল খুলতে পারবেন না।  এটা করতে কোম্পসিং মেইল আইকন লক করে রাখুন। নিচের ছবিতে দেখুন।


Courtesy: Enter Tales

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box