একজন হিন্দুর ডিজাইনে সৌন্দর্য মন্ডিত বাংলাদেশের জাতীয় মসজিদ - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Wednesday, March 6, 2019

একজন হিন্দুর ডিজাইনে সৌন্দর্য মন্ডিত বাংলাদেশের জাতীয় মসজিদ


আজ পর্যন্ত বাংলাদেশে কোন মন্দির ভাঙ্গার বিচার হয়নি। বিচার হয়না প্রতিমা ভাঙ্গার। পূজার আগে ধুমধামে চলে "প্রতিমা ভাঙ্গার উত্সব" !দেশের সর্বোচ্চ নিরাপদ স্থান - জাতীয় সংসদে স্বরসতী পূজা করার নিরাপত্তা দিতে পারে না সরকার !  প্রতিটি পুজার আগে দেশ জুড়ে  প্রস্তুতি চলে "প্রতিমা ভাঙ্গার উৎসব" এর ! কিন্তু এই হিন্দুরাই গড়ে দিয়েছে মুসলমানদের জাতীয় মসজিদের সৌন্দর্য। শুনে অবাক হবেন যে বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মুকাররম এর দক্ষিন গেটের ফোয়ারা ও ভিতরকার লাইটিং এর স্থপতি শিল্পী নিতুন কুণ্ডু ! এছাড়াও তিনি নিন্মোক্ত ভাস্কর্য ও শিল্পকর্ম এর স্থপতি শিল্পী :
1. সার্ক ফোয়ারা, ঢাকা (১৯৯৩)
 2. প্যান প্যাসেফিক, সোনারগাঁও হোটেলের সামনে অবস্থিত।
3. শাবাশ বাংলাদেশ, রাজশাহী বিশ্ববিদ্যালয় (১৯৯২)

সাবাস  বাংলাদেশ, রাজশাহী বিশ্ববিদ্যালয়


4. কদমফুল ফোয়ারা, পররাষ্ট্র মন্ত্রণালয়
5. মুর‌্যাল (পিতল), পাকিস্তান এয়ারলাইন অফিস, হোটেল শেরাটন, ঢাকা
6. ম্যুরাল (তেল রং) জনতা ব্যাংক, ঢাকা
7. ম্যুরাল (কাঠ, লোহা, পিতল) মধুমিতা সিনেমা হল, ঢাকা
8. সাম্পান, ঐতিহ্যবাহী নৌকার প্রতীক, চট্টগ্রাম বিমানবন্দর (২০০১)

শিল্পী নিতুন কুণ্ডু
 ফ্যাক্ট : পাকিস্থান আমলে শুরু হয় জাতীয় মসজিদ বায়তুল মুকাররম এর কাজ। যা বাংলাদেশ সরকার আধুনিকায়নের মাধ্যমে শেষ করে। কিন্তু "৭১ সালে বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া ঢাকেশ্বরী কালী মন্দির এর কোন পুন:নির্মান, সংস্কার বা বিচার বাংলাদেশ সরকার করেনি ! শিক্ষা থেকে শুরু করে দেশে এমন কোন সেক্টর নেই যেখানে হিন্দুদের অবদান নেই। অথচ সেই হিন্দুরাই সবচেয়ে বেশী অবহেলিত, সবচেয়ে বেশী নির্যাতিত ।

1 comment:

  1. তোরা দু’টো মেরেছিস, তাতে কি আমি তো রাগ করিনি ভাই হয়তো সে সময় কোন ঝামেলার কারনে মাথা ঠিক ছিলো না কখনো তো আমাদের সৌহার্দ্য ভাবে ব্যাত্যয় ঘটেনি

    ReplyDelete

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box