ঘুরে আসুন সীতা মাতার মন্দির, নেপাল। - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Saturday, March 16, 2019

ঘুরে আসুন সীতা মাতার মন্দির, নেপাল।

 হিন্দু নারীদের মধ্যে সীতা মাতাকে সবচেয়ে পবিত্র বা সতী বলে আখ্যায়িত করা হয়। সীতার অগ্নি পরীক্ষা আজও হিন্দু স্বামীর অলংকার। এই পরীক্ষার পর হিন্দু সমাজে স্বামীর কাছে নারীরা অত্যন্ত আস্থাভাজন স্থান পায়। সেই সীতা মাতার মন্দিরটি অবস্থিত নেপালের মিথিলা অঞ্চলের জানকী জেলায় অবস্থিত।এটা জনকপুরধাম নামেও পরিচিত।নেপালের রাজধানী কাঠমুন্ডু থেকে ১২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে জনকপুর অবস্থিত।মন্দিরটি তিন তলা এবং এই মন্দিরে মোট ৬০টি রুম আছে। মন্দিরটি সম্পূর্ণ শ্বেতপাথর ও মার্বেল দিয়ে তৈরী। এই মন্দির ধর্মীয় বা ঐতিহাসিকভাবে অনেক গুরুত্ত্বপূর্ণ। ইতিহাসবিদদের মতে, রামায়ণের সময়কালে জনকপুর এলাকার রাজা ছিলেন রাজা জনক।রাজা জনক একটি চাষভূমিতে সীতাকে খুঁজে পান এবং নিজ কন্যা হিসেবে বড় করেন।তার মেয়ে সীতা ভগবান রামকে স্বামী হিসেবে বেছে নিয়েছিলেন। তাদের যে স্থানে বিয়ে হয়েছিল সেই স্থানটি বিবাহ মণ্ডপ নাম পরিচিত।পরে সীতা অযোধ্যার রানী হন। ২০০৮ সালে ইউনোস্কো বিবাহ মণ্ডপকে টেনেটিভ সাইট হিসেবে ঘোষণা দেয়।


মন্দিরটি সীতা মাতার মন্দির বা জনকপুর মন্দির নামে পরিচিত। অনেকের কাছে মন্দিরটি আবার  Nau Lakha Mandir বা নয় লাখ মন্দির হিসেবে পরিচিত। কারণ হিসেবে বলা হয় এই মন্দির তৈরী করতে রামায়ণের আমলে নয় লক্ষ টাকা খরচ হয়েছিল। এই মন্দিরে মোট ২৭টি প্রতিমা রয়েছে।এই মন্দিরে বিবাহ পঞ্চমী বা রাম নবমী খুব জাকজমকের সাথে পালিত হয়।অগ্রাহন মাসে শুক্লা পঞ্চমীতে মহাসাড়ম্বরে রাম-সীতার বিবাহ বার্ষিকী পালিত হয়।বৈশাখ মাসের শুক্লা নবমীতে সীতা দেবীর জন্মউৎসব পালিত হয়। উৎসবের ভারত বাংলাদেশ শ্রীলংকা মরিশাসসহ সারা পৃথিবীতে থেকে হাজার হাজার ভক্তের সমাগম হয়। 
যাতায়াত : কলকাতা থেকে ড্রাইভ করে জনকপুর যেতে  ১৬ ঘন্টা সময় লাগবে। বিমানে ২-২.৩০ ঘন্টা।


বাস ট্রেন : কলকাতা থেকে বসে/ট্রেনে কাঠমুন্ডু। কাঠমুন্ডু থেকে  বাস ট্রেনে জনকপুর যাওয়া যায়। কলকাতা থেকে প্রতিদিন ৪টি বাস যায় কাঠমুন্ডুতে। প্রায় ১২ ঘন্টা লাগবে।কাঠমুন্ডু থেকে জনকপুর বাস সার্ভিস আছে। প্রায় ৬ ঘন্টা লাগবে। 
Kathmandu to Janakpur Bus service. For detail contact 9851005685. Kathmandu to Janakpur and East west of Nepal Bus service facility. Bus deparature at 5 Pm to 7 Pm and Micro Bus departure at  morning 8 Am. Bus cost Rs. 800-1000 NPR.

ঢাকা : ঢাকা থেকে রাজশাহী হয়ে জনকপুর যাওয়া যায়।  ১৭-১৮ ঘন্টা   সময় লাগবে।  তবে ডাইরেক্ট কোন বাস যোগাযোগ নেই।  কার নিয়ে ড্রাইভ করতে হবে অথবা কলকাতা গিয়ে বাস বা ট্রেনে যেতে হবে।


কাঠমুন্ডু থেকে জনকপুর বাস সার্ভিসের জন্য বিস্তারিত দেখুন।

ছবিতে সীতা মাতার মন্দির !












No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box