ইন্দোনেশিয়ার শূদ্র পরিবার থেকে উঠে আসা এক নারী ব্রাম্মনের জীবনগল্প ! - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Wednesday, February 20, 2019

ইন্দোনেশিয়ার শূদ্র পরিবার থেকে উঠে আসা এক নারী ব্রাম্মনের জীবনগল্প !

যে কয়েকটি কারণে এই United Hindu Concern পেইজটি সংগ্রাম করে যাচ্ছে তার মধ্যে অন্যতম হলো বিশ্বের হিন্দুদের একত্র করা এবং সমাজ থেকে জাতিভেদ নির্মূল করা ! আজ আপনাদের সামনে পরিচয় করিয়ে দিচ্ছি বিশ্বের প্রথম অব্রাম্মন নারী পুরোহিতকে। তার নাম ইডা রেসী অলিত (Ida Resi Alit ).  তিনি ইন্দোনেশিয়ার বালি থেকে ৪৫ কিমি দুরে বাংলী (Bangli) নামক এক পল্লীতে এক গরিব শূদ্র পরিবারে জন্মগ্রহণ করেন।  । তার জন্ম এক সাধারণ অব্রাম্মন কৃষক পরিবারে ! নিজ যোগ্যতায় তিনি আজ মন্দিরের পুরোহিত।



তিনি এলাকার সব মন্দির ও বাড়িতে বাড়িতে পূজা করেন।
তার রয়েছে নিজের একটি আশ্রম ও হাজার হাজার ভক্ত !তার আশ্রমে তাকে সহযোগিতা করার জন্য আছে ২০-৩০ জন কর্মী।



 ইডা রেসী অলিতার বাবা ছিলেন একজন গরিব কৃষক। অলিত কলেজ থেকে ইকোনমিক্স এর উপর গ্রাডুয়েশনের পর জব খুঁজতে থাকেন। কিন্তু কোন জব না পেয়ে হতাশাগ্রস্থ হয়ে পড়েন। তখন তার দাদু তাকে মেডিটেশন ও যোগ শিক্ষার দিকে মনোনিবেশ করতে বলেন। তিনি এই কোর্স শেষ করে পুরোহিত কোর্সের দিকে মনোনিবেশ করেন।


তার দাদু নিজেও ছিলেন একজন পুরোহিত। এখানে একটি বিষয় স্পষ্ট যে বালি হিন্দু সমাজে পুরোহিত হতে হলে ব্রাম্মন হওয়াটা মুখ্য নয়। বরং কোর্স করাটা আবশ্যিক। অথচ আমরা এখনো  এটা কল্পনা করতে পারিনা।

তিনি ইন্দোনেশিয়ার হিন্দু  ধর্ম পরিষদ (Parisada Hindu Dharma Indonesia) দ্বারা স্বীকৃত একজন উচ্চ মানের পুরোহিত।তিনি মাত্র ২১ বছর বয়সে এই স্বীকৃতি লাভ করেন। সাধারণতঃ ৬০ উর্ধো পুরোহিতগণ এই স্বীকৃতি  লাভ করেন। ইন্দোনেশিয়ার হিন্দু  ধর্ম পরিষদ একটি একটি প্রতিষ্ঠান যারা ঐ দেশের পুরোহিতদের স্বীকৃতি দিয়ে থাকে। উল্লেখ্য যে,ইন্দোনেশিয়ায় উচ্চ মানের পুরোহিত ("High Hindu Priest") হতে হলে   তিন বছর একজন গুরুর(শিক্ষকের) তত্বাবধায়নে শিক্ষা ও পর্যাপ্ত ট্রেনিং নিতে হয়।





২০১৫ সালে জাকার্তায় অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামে (World Economic Forum on East Asia 2015) তিনি অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছিলেন। তিনি ২০১৭ সালে বালিতে অনুষ্ঠিত "New Earth Festival" এ আমন্ত্রিত অতিথি ছিলেন।
গ্রীক ইঞ্জিনিয়ার মারিয়া কেলিস (Maria Kellis) যার "mysticism and spiritual healing" এর উপর PhD ডিগ্রি আছে তিনি  ইডা রেসী অলিত এর পুরোহিত জীবনধারার উপর একটি বই লিখছেন।
তার জনপ্রিয়তার শুধু ইন্দোনেশিয়ায় নয় দেশ-বিদেশ হতে এমনকি পশ্চিম বিশ্ব হতে মানুষ আসেন তার কাছে দীক্ষা নিতে।তিনি "পন্ডিতা বুদ্ধা মহাঋষি" নামে পরিচিত।  তার এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে তিনি ইন্দোনেশিয়ায় একটি বিশ্বমানের মেডিটেশন সেন্টার গড়ে তোলার পরিকল্পনা করেছেন।

যদিও আমরা তার সম্পর্কে খুব  বেশি জানিনা তাকে নিয়ে আছে বিশ্ব মিডিয়ায়ও অনেক প্রতিবেদন। অস্ট্রেলিয়ার নিউজ ডট কম তাকে একজন নারী বিপ্লবী হিসেবে বর্ণনা করেছেন।
  লিংক দেখুন
  আজ হিন্দু সমাজে আমূল পরিবর্তন এসেছে ! আসুন আমরা এই পরিবর্তনকে সাধুবাদ জানাই এবং তৃনমূলে ছড়িয়ে দেয় ! তার ফেইসবুক পেইজ : https://www.facebook.com/pages/Ida-Resi-Alit/472640349456258

  পন্ডিতা বুদ্ধা মহাঋষি ইডা রেসী অলিতার আশ্রমে নির্মিত একটি ভিডিও দেখুনঃ

2 comments:

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box