সৌদি ভিশন ২০৩০: পুরুষরা বউকে তালাক দিতে পারবে টেক্সট ম্যাসেজের মাধ্যমে - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Monday, January 7, 2019

সৌদি ভিশন ২০৩০: পুরুষরা বউকে তালাক দিতে পারবে টেক্সট ম্যাসেজের মাধ্যমে

বাংলাদেশে যেমন ভিশন ২১ চালু হয়েছিল ডিজিট্যাল বাংলাদেশের মাধ্যমে পিছিয়ে নেই ইসলামের সূতিকাগার সৌদি আরব।আধুনিক সৌদি আরবের নায়ক বলা হয় প্রিন্স মোহাম্মদ বিন সালমান কে। তিনি আধুনিক সৌদি আরবের রূপকার। তিনি সৌদিতে চালু করেছেন সিনেমা হল। সৌদিদের এখন আর সিনেমা দেখতে পশ্চিমা দেশে যেতে হয় না। নিজ শহরে বসেই তারা দেখতে পারেন হলিউডের সিনেমা। চালু করেছেন আধুনিক শপিং মল যেখানে পুরুষের সাথে মেয়েরা কেনাকাটা করতে পারবেন। সৌদি ভিশন ২০৩০ এর অংশ হিসেবে সৌদি প্রিন্স মেয়েদের গাড়ি চালানোর অধিকার দিয়েছেন।মেয়েরা পুরুষের সাথে একই গ্যালারীতে বসে ফুটবল খেলা দেখতে পারছেন।

মোবাইলের মাধ্যমে টেক্সট ম্যাসেজ করে দিলে সৌদি নারীদের  তালাক নিশ্চিত হবে।
 তৈরী করতে যাচ্ছেন আধুনিক সি বিচ ( সমুদ্র সৈকত ) যেখানে মেয়েরা অর্ধ নগ্ন হয়ে স্নান করতে পারবে ! সেখানে পশ্চিমাদের প্রবেশাধিকার নিশ্চিত করা হয়েছে। মাত্র কয়েক বছর আগে এসব ছিল অকল্পনীয় সৌদি সমাজে।


আধুনিক সৌদি আরবের রূপকার প্রিন্স মোহাম্মদ বিন সালমান
 সবার হয়তো জানা আছে সৌদি পুরুষরা এক সাথে অনেক বিয়ে করে। এই সংখ্যা ৪ থেকে ৩০ পর্যন্ত হয়ে থাকে। সৌদি সমাজে ডিভোর্সের হার ২০০৫ সালে ছিল ২১% যা এখন ৪৫% এ উন্নতি হয়েছে। সৌদি সমাজ গবেষক সালমান বিন মোহাম্মদ আল আমিরি জানাচ্ছেন তিনি ২০১৭ সালে ৫৩৬৭৫টি ডিভোর্স কেস হ্যান্ডেল করেছেন। সৌদি আইনজীবী  সামিয়া আল হিন্দী স্থানীয় সংবাদ অকাজ (Okaz) কে জানিয়েছেন, অনেক মহিলা মামলা করেছেন তাদের স্বামীর বিরুদ্ধে। কারণ তাদেরকে তালাক দেয়া হয়েছে তারা জানেন না।উল্লেখ্য বউকে না জানিয়ে তালাক দেয়া সৌদি তথা ইসলামের একটি পুরানো রীতি। তাই সৌদি মহিলাদের অধিকার নিশ্চিত করতে সৌদি বিচার বিভাগ এক আধুনিক এবং বিশ্বের সবচেয়ে সহজ পদ্ধতির আয়োজন করেছে। নতুন আইনে স্বামীদের বউকে তালাক দিতে আর কোর্টে যেতে হবে না। মোবাইলের মাধ্যমে টেক্সট ম্যাসেজ করে দিলে তালাক নিশ্চিত হবে। এতে একদিকে মুসলিম মহিলাদের অধিকার রক্ষা হল। অন্য দিকে স্বামী আর প্রতারণা করতে হল না। বিষয়টি স্বামীদের জন্য সহজতর হল।সৌদি বিচার বিভাগ বলছে  এই নতুন আইনের মাধ্যমে নারীদের তালাক পাওয়ার অধিকার নিশ্চিত হলো। জেনে রাখা ভালো ইসলামে স্বামীরা তালাক দিতে পারলেও বউদের শুধু তালাক পাওয়ার অধিকার রয়েছে। নারীরা কখনো  তালাক দিতে পারেন না। উল্লেখ্য যে  অধিকাংশ হিন্দু সমাজে ডিভোর্স নাই। আর সৌদি আরব তথা ইসলাম টেক্সট ম্যাসেজের মাধ্যমে বউকে তালাক দেয়ার ব্যবস্থা করেছে। বলুন কারা এগিয়ে ? ভারতীয় মেয়েরা যখন মহাকাশে যাচ্ছে সৌদি মেয়েরা তখন পুরুষের সাথে একই গ্যালারীতে বসে ফুটবল খেলা দেখার অধিকার পাচ্ছে ! আপনি নিশ্চয় ভুলে যাননি ইসলাম নারীকে দিয়েছে সর্বোচ্চ অধিকার !
নিউজটি নেয়া হয়েছে ডেইলি মেইল পত্রিকা থেকে। বিস্তারিত জানতে ক্লিক করুন।
 

3 comments:

  1. Barbaric religion

    ReplyDelete
  2. ধন্যবাদ। তথ্যবহুল পোস্ট।

    ReplyDelete
    Replies
    1. আপনাকে সুস্বাগতম।সত্যকে তুলে ধরাই আমার উদ্দেশ্য।আশা করি আরো ভালো পোস্ট উপহার দিতে পারবো।

      Delete

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box