আমেরিকান কলেজে ভগবত গীতা কোর্স চালু - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Saturday, January 12, 2019

আমেরিকান কলেজে ভগবত গীতা কোর্স চালু


ভারতের মতো আমেরিকারও হয়ে উঠেছে একটি বিচিত্র সংস্কৃতির দেশ। এতো দিন মার্কিন মুল্লুকের কলেজে ফিলোসোফির সাথে হিন্দুদের পবিত্র গ্রন্থ ভগবত গীতা পড়ানো হতো। গত কয়েক বছর ধরে সেখানকার কলেজে ভগবত গীতা আলাদা কোর্স হিসেবে যুক্ত করা হয়। এতে করে আমেরিকানদের মহামূল্যবান গ্রন্থ ভগবত গীতা সম্পর্কে জানার সুযোগ সৃষ্টি হল। দক্ষিণ অঞ্চলীয় রাজ্য নেভাডার ট্রাকি মিডোস কমিউনিটি কলেজ / Truckee Meadows Community College (TMCC) এ ভগবত গীতা কোর্স পড়ান রাজন জেড।



 তিনি বলেন মার্কিন শিক্ষা বোর্ডের এই সিদ্ধান্তের ফলে আমেরিকানদের হিন্দু ধর্ম ও ফিলোসোফি সম্পর্কে জানার একটি সুযোগ সৃষ্টি হলো। রাজন জেড দক্ষিণ অঞ্চলীয় রাজ্য নেভাডার একটি হিন্দু মন্দিরের পুরোহিত। উল্লেখ্য বিশ্বের ১২০ কোটির উপর মানুষ হিন্দু ধর্ম অনুসরণ করে এবং এটি বিশ্বের তৃতীয় প্রধান ধর্ম। আমেরিকায় প্রায় ২ মিলিয়ন হিন্দু রয়েছে। এই ২ মিলিয়ন হিন্দুর জন্য রয়েছে এক হাজার (১,০০০) এর বেশি হিন্দু মন্দির।আমেরিকায় শিক্ষা ও অর্থনীতিতে হিন্দুরা সবচেয়ে বেশি এগিয়ে। জীবনের প্রধান দুই মৌলিক বিষয়ে প্রথম স্থানে অবস্থান করে হিন্দুরা আমেরিকান সমাজে আলাদা একটি স্থান করে নিয়েছে। ফলে হিন্দুদের সম্পর্কে জানতে মার্কিনিদের এক অন্যরকম আগ্রহের সৃষ্টি হয়েছে।   আমেরিকায় হিন্দু সংস্কৃতি এতোই মূল্যায়ন করা হয় যে অনেক রাজ্যের পার্লামেন্ট শুরু আগে হিন্দুদের গায়েত্রী মন্ত্র পাঠ করা হয়। ধারণা করা হয় হিন্দুদের পবিত্র গ্রন্থ ভগবত গীতা রচিত হয় ক্রিস্ট পূর্ব ৪০০ বছর আগে। অর্থাৎ যীশু খ্রিস্টের জন্মের ৪০০ বছর আগে। এটি প্রথম ইংরেজীতে অনুবাদ করেন চার্লস উইলকিন্স (Charles Wilkins)১৭৮৫ সালে।ভগবত গীতায় ১৮টি অধ্যায়ে ৭০০ শ্লোক রয়েছে। সেখানে বর্ণিত হয়েছে মানুষের কর্মফল, সামাজিক ও ধর্মীয় রেস্পন্সিবিলিটি ( দ্বায়িক্তবোধ), স্বাধীনতা, মানুষের সাথে ঈশ্বরের সম্পর্ক এবং আত্মত্যাগ এর ধরণ। ট্রাকি মিডোস কমিউনিটি কলেজ এর ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে তারা ভগবত গীতা কোর্সের জন্য $৩৯ ডলার (প্রায় ৩২০০ টাকা) ফী নেন।

নেভাডার ট্রাকি মিডোস কমিউনিটি কলেজ এ ভগবত গীতা কোর্স

 নেভাডার ট্রাকি মিডোস কমিউনিটি কলেজের ওয়েবসাইটে ভগবত গীতা কোর্স দেখুন
ভগবত গীতা কোর্স ছাড়া মার্কিন কলেজে যোগ ব্যায়াম (Yoga) কোর্স রয়েছে। দুঃখজনক হলেও সত্য যে ভারতের স্কুল কলেজে ভগবত গীতা পড়ানো নিষিদ্ধ।
তথ্যসূত্রঃ ইস্কন নিউজ, হিন্দুস্তান টাইমস, গুগল, Truckee Meadows Community College Website

12 comments:

  1. মীনাক্ষী লাহাJanuary 12, 2019 at 7:52 AM

    What a great news !

    ReplyDelete
  2. Hare krishna Haribol chaitannya mahaprabhu ki jai

    ReplyDelete
    Replies
    1. আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।

      Delete
  3. Replies
    1. আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।

      Delete
  4. Replies
    1. আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।

      Delete
  5. রশ্মি লাহাড়িNovember 30, 2019 at 10:17 PM

    জয় গীতা।

    ReplyDelete

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box