মহাভারতে বর্ণিত হস্তিনাপুর এখন আর্জেন্টিনায়! - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Sunday, November 18, 2018

মহাভারতে বর্ণিত হস্তিনাপুর এখন আর্জেন্টিনায়!


চলুন ঘুরে আসি এক পৌরাণিক জ্ঞানের রাজ্যে। অবাক হচ্ছেন ? ভাবছেন এতো আধুনিক কম্পিউটার ইন্টারনেট থাকতে আমি কেন নিয়ে যাচ্ছি পৌরাণিক জ্ঞানের রাজ্যে ? হ্যা, নিয়ে যাবো হস্তিনাপুর ! তাইতো পৌরাণিক বলা তাই শ্রেয়। তবে ভাববেন না আমি যাচ্ছি হিন্দুপুরান মহাভারতে বর্নিত কুরু রাজ্যের রাজধানী হস্তিনাপুর ! এটা মোটেও ভারতের হস্তিনাপুর নয়। এটা ম্যারাডোনার দেশ আর্জেন্টিনায় অবস্থিত হস্তিনাপুর।হস্তিনাপুর: আর্জেন্টিনার এক বিস্মকর জ্ঞানের শহরে স্বাগতম !
 রাজধানী বুয়েনস এইরেস ( Buenos Aires) মাত্র ৫০ কিঃমিঃ দূরে অবস্থিত এই জ্ঞানের শহর।
মোট ১২ একর জমিতে শহরটি অবস্থিত। এই শহরের প্রবেশ দ্বার সুসজ্জিত করা হয়েছে ফুলের বাগান দিয়ে। বিভিন্ন রকম ফুলের গন্ধ এবং পাখির গান আপনার মন ভরিয়ে দেবে। এই শহরে মোট ১২জন হিন্দু দেবতা আছে যাদের প্রত্যেকের আলাদা মন্দির রয়েছে।
প্রত্যেক মন্দিরে রয়েছে একই দেবতার একাধিক প্রতিমা। যাদের মধ্যে উল্লেখ্যযোগ্য ভগবান শ্রীকৃষ্ণ, মহাদেব শিব, নারায়ণ, সিদ্ধিদাতা গণেশ, বিদ্যার দেবী স্বরসতী ও সূর্য্য দেবতা।


 এই প্রতিষ্ঠানটি হস্তিনাপুর ফাউন্ডেশন নামে পরিচিত যার সাথে বিশ্ব কাঁপানো ISKCON বা সাই বাবার কোন সম্পর্ক নেই। এমনকি এই শহর বা মন্দিরের সাথে কোন ভারতীয়র কোন যোগসূত্র নেই। প্রশ্ন হচ্ছে তাহলে কিভাবে আর্জেন্টিনার এই জ্ঞানের ও মন্দিরের শহর গড়ে উঠলো ? 



  ১৯৮১ সালে আদা আলব্রেশ্ট (Ada Albrecht) নামক এক আর্জেন্টাইন নারী হস্তিনাপুর ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।
হস্তিনাপুর ফাউন্ডেশন এর ওয়েবসাইটে ক্লিক করুন।
তিনিই প্রথম আর্জেন্টিনোদের মধ্যে ভারতীয় দর্শন (Indian philosophy) পরিচিতি ঘটান এবং একজন গুরু বনে যান। দ্রুতই তিনি জ্ঞান-পাগল মানুষের গুরু বনে যান। তিনি ভারতীয় দর্শন ও বৈদিক জ্ঞানের উপর বিস্তর পড়াশুনা করেন এবং আর্জেন্টিনার একটি জ্ঞানের শহর বানানোর পরিকল্পনা করেন। তারই ফলশ্রুতি আজকের জ্ঞানের শহর - হস্তিনাপুর! তিনি ভারতীয় দর্শনের উপর অনেকগুলি বই লিখেছেন যার মধ্যে "The Saints and teachings of India¨ and ¨The teachings of the monks from Himalayas¨ উল্লেখ্যযোগ্য। এই শহরের মোট জনসংখ্যা ১০০ এর কিছু বেশি। কিন্তু জ্ঞানের সন্ধানে অনেক মানুষ আসেন পাশ্ববর্তী এলাকা থেকে।  এই শহরের সবাইকে নিরামিষভোজী। এখানে আছে একটি গো- শালা। এখানে কেউ ভুলেও গো-হত্যা করেনা !


কিন্তু কেন এই শহরকে বলা হয় জ্ঞানের শহর ? এই শহরের চারপাশ জুড়ে রয়েছে বিদ্যার দেবী স্বরসতী প্রতিমা যা সকলকে বিমোহিত করে। বিদ্যার জন্য যে একজন দেবী থাকতে পারেন বা জ্ঞানের জন্য যে একজন দেবীর কাছে আরাধনা করা যেতে পারে - এই ধারণাই তাদেরকে আকৃষ্ট করেছে। তাই এই শহরের নামকরণ করা হয়েছে জ্ঞানের শহর। আসুন দেখা যাক কি আছে এই ১২ একর জমিতে অবস্থিত শহরটিতে। এখানে আছে বড় একটি লাইব্রেরী যেখানে বসে ছাত্ররা পড়াশুনা করে। মানুষ এখানে দর্শন শাস্ত্র, যোগ শাস্ত্র মেডিটেশন শিখতে আসেন এবং সন্ধ্যায় তারা মন্দিরে বসে ভজন করেন। হস্তিনাপুর ফাউন্ডেশন এর তত্বাবধানে এখানে গড়ে উঠেছে একটি বিশ্ববিদ্যালয়। 

 
মেডিটেশন হল

 এখানে তিন বছর মেয়াদী দর্শন ও যোগ শাস্ত্রে ব্যাচেলর ডিগ্রী দেয়া হয়। পাশাপাশি আছে অন্যান্য আধুনিক কোর্স। দর্শন ও যোগ শাস্ত্রে আছে ২৫০০ জন করে স্টুডেন্ট। দর্শন শাস্ত্রের জন্য আছেন ১০০ শিক্ষক এবং যোগ শাস্ত্রের জন্য আছেন ১২০ জন শিক্ষক। মন্দির বা বিশ্ববিদ্যালয় সব মিলিয়ে এটাকে বলা যেতে পারে এক আধুনিক আশ্রম !

এখানকার মন্দির সমূহে কোন একক ব্রাম্মন বা প্রিস্ট নেই।হস্তিনাপুর ফাউন্ডেশন এর স্বীকৃতি প্রাপ্ত যে কেউ ব্রাম্মন বা প্রিস্ট এর কাজ সম্পাদন করতে পারেন। এই শহরে বাৎসরিক ভাবে ইন্ডিয়া ফেস্টিবল এর আয়োজন করা হয় যেখানে হাজার হাজার মানুষের সামনে প্রকৃত ভারতকে তুলে ধরা। তুলে ধরা হয় বেদ, উপনিষদ বা মহাভারতের গল্প। হস্তিনাপুর ফাউন্ডেশন এর মোট ১৬টি কেন্দ্র আছে রাজধানী বুয়েনস এইরেস ( Buenos Aires) এর মধ্যে। সারা দেশে আছে আরো তিনটি কেন্দ্র। তাছাড়া এর শাখা বিস্তৃত হয়েছে পাশ্ববর্তী উরুগুয়ে, বলিভিয়া এবং কলোম্বিয়ায়। হস্তিনাপুর ফাউন্ডেশন ইতিমধ্যে ভগবত  গীতা, বেদ, মহাভারত, উপনিষদ, যোগসূত্রসহ অনেক গ্রন্থ স্প্যানিশে অনুবাদ করেছে। আর্জেন্টিনা মানুষ স্প্যানিশ এবং খুব আমোদ প্রিয়। তবুও তারা এইসব বৈদিক গ্রন্থগুলোকে অত্যন্ত গুরুত্ত্বের সাথে বিবেচনা করেন। 



হস্তিনাপুর ফাউন্ডেশন একে একমাত্র উদ্দেশ্য জ্ঞান আহরণ করা। এখানে বৈদিক জ্ঞানের পাশাপাশি বুদ্ধের দর্শন বা গ্রীক মিথলজি শেখানো হয়। এখানে নিয়মিত গণেশ চতুর্থী, স্বরসতী পূজা বা বৈশাখী উৎসব হয় যা রেডিওতে লাইভ প্রচার করা হয়।

5 comments:

  1. Hare Krishna...So amazing.I am so grateful to see the place.At last I say All glories To the Lord Shri Krishna.

    ReplyDelete
    Replies
    1. Thank you for your thoughtful comment. Please follow us for great update.

      Delete
  2. কিছু তথ্য নিয়ে নিজ ওয়ালে পোস্ট করতে পারি?.. শেয়ার করলে সকলের দৃষ্টিতে পড়ে না।

    ReplyDelete
    Replies
    1. @Pallabi Biswas, অবশ্যই পারেন। তবে পোস্ট শেষে ক্রেডিট হিসাবে ব্লগ লিংক দিবেন।ব্লগ ভিজিট ও ভালো লাগার জন্য ধন্যবাদ।

      Delete

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box