ভারতে নতুন নাগরিকত্ব বিল কি ? আসুন জেনে নেয় বিস্তারিত। - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Monday, December 23, 2019

ভারতে নতুন নাগরিকত্ব বিল কি ? আসুন জেনে নেয় বিস্তারিত।

ভারতে নয়া নাগরিকতা বিল নিয়ে অনেক দাঙ্গা হাঙ্গামা চলছে। ছড়াচ্ছে অনেক গুজব। তাই এই সম্পর্কে পরিষ্কার ধারণা তুলে ধরছি যাতে মানুষের বুঝতে সুবিধা হয়। মানুষ যাতে গুজবে কান না দেয়।
ভারতে নয়া নাগরিকত্ব বিল নিয়ে সবার একটা ধারণা থাকা প্রয়োজন।
প্রশ্ন : CAB বিলটি কি ভারতীয় মুসলিমদের নাগরিকত্ব কেড়ে নেবে?

উত্তর: না, এটি নাগরিকত্ব দেওয়ার বিল। নাগরিকত্ব কেড়ে নেওয়ার বিল নয়।

প্রশ্ন : CAB বিলটি তাহলে কাদের জন্য? ভারতে যারা বসবাস করে তাদের জন্য নয়?

উত্তর: না, এই বিলটি ভারতীয়দের জন্য নয়। পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান এই তিনটি বর্ডার শেয়ারিং দেশে "ধর্মীয় কারণে অত্যাচারিত" কোনো সংখ্যালঘু (ওখানে সংখ্যালঘু মানেই হিন্দু,খ্রিস্টান, শিখ,বৌদ্ধ,পার্সী,জৈন) যারা, ক্যাবের সুযোগ নিয়ে ভারতে থাকতে পারবে।

প্রশ্ন : তার মানে "ধর্মীয় কারণে অত্যাচারিতরা" ভারতে এলে সঙ্গে সঙ্গে ভারতের নাগরিক হয়ে যাবে?

উত্তর: না না, 6 বছর ভারতে থাকার পর তবেই ওরা ভারতীয় নাগরিকত্ব পাবে।

প্রশ্ন : আচ্ছা, পৃথিবীর সব হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পার্সী, জৈন তাহলে ভারতের নাগরিকত্ব পাবে?

উত্তর: না না, শুধু ওই তিন দেশের "ধর্মীয় কারণে অত্যাচারিত" হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পার্সী, জৈন 6 বছর থেকে নাগরিকত্ব পাবে। বাকি দেশের লোকদের 11 বছর থাকার পর নাগরিকত্ব পাবে।

প্রশ্ন : ওই তিন দেশের মুসলিম নাগরিকরা তাহলে ভারতের নাগরিকত্ব পাবে না?

উত্তর: হ্যাঁ, মুসলিমরাও পাবে। ওই মুসলিমদের 11 বছর ভারতে থেকে তবেই নাগরিকত্ব পাবে। এমনিতেই ইতিমধ্যে 2014-2019 ঐ তিন দেশের 566 জন মুসলিমকে ভারত সরকার নাগরিকত্ব দিয়েছে।
(যেমন জনপ্রিয় গায়ক আদনান সামি, যিনি পাকিস্তানি এবং মুসলিম হওয়ার পরেও ভারতের নাগরিকত্ব পেয়েছে। এটা যদি মুসলিমদের বিরোধী অর্থাৎ মুসলিমদের নাগরিকত্ব দেওয়ার বিরোধী কোন আইন হয়, তবে আদনান সামি কিভাবে ভারতের নাগরিকত্ব পায়??? একটা প্রশ্ন রইল আপনার কাছে)

প্রশ্ন: আমাদের দেশ তো "ধর্মনিরপেক্ষ দেশ" তাহলে ঐ তিন দেশের মুসলিমরা কেন 11 বছর থাকার পর নাগরিকত্ব পাবে?

উত্তর: এই সব অসহায় হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পার্সী, জৈনকে তো আর নাগরিকত্ব দেবে না তাদের জন্মভূমিতে (যেমনঃ আফগানিস্তান, পাকিস্তান)। এরা শুধুমাত্র "ধর্মীয় কারণে অত্যাচারিত" হয়ে তাদের মাতৃভূমি থেকে কোন রকমে জীবন বাঁচিয়ে পালিয়ে এসে ভারতে আশ্রয় নিয়েছে। তাই তারা 6 বছরে ভারতের নাগরিকত্ব পাবে। আর ওই তিনটি দেশের রাষ্ট্র ধর্ম হলো ইসলাম। যেখানে জনসংখ্যা ও প্রায় ৯৯% মুসলিম; তাহলে একটি মুসলিম দেশে একজন মুসলিম কি "ধর্মীয় কারণে অত্যাচারিত" হবে??
আর রইল বাকি ধর্ম নিরপেক্ষতার কথা। ধর্মনিরপেক্ষতার সংজ্ঞা কি শুধুই মুসলিম থাকলে হয়? খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পার্সী, জৈন সম্প্রদায়ের লোক তো এই বিলের আওতায়। এর পরেও বলবেন এই বিল ধর্ম নিরপেক্ষ নয়?

প্রশ্ন : আচ্ছা যারা 2014 র আগে থেকে "ধর্মীয় কারণে অত্যাচারিত" হয়ে বাংলাদেশ থেকে এসে ভারতে বাস করছে তাদের কি আবার তাড়িয়ে দেবে??

উত্তর: না না, এই বিলটিতো স্পেশাল ভাবে ওই নিপীড়িত অসহায় মানুষদের জন্যই পাশ করা হয়েছে। যাতে তারা এখন নিশ্চিন্তে এই দেশে বসবাস করতে পারে।

প্রশ্ন : তবে অনেকে বলছে ডিটেনশন ক্যাম্পে রেখে দেওয়া হবে। ওটা ভুল ?

উত্তর: হ্যাঁ ওটা ভুল। CAB এর জন্য কাউকে ডিটেনশন ক্যাম্পে রাখা হবে না। আর এই ডিটেনশন ক্যাম্পের তথ্য সম্পূর্ণ ভুয়ো। কিছু রাজনৈতিক দল নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য সাধারণ মানুষকে এই ভয় দেখাচ্ছে। নিশ্চিন্তে থাকুক, কোনো ভারতীয়কে ডিটেনশন ক্যাম্পে রাখা হবে না।

(সকল বন্ধুকে অনুরোধ করব পোস্টটি যদি কপি পেস্ট করে পোস্ট করেন তাহলে এটার ফলে বেশি মানুষের কাছে তথ্যগুলো পৌঁছাবে। অনেকেই আতঙ্কিত রয়েছেন। তারা সত্যিটা জানবে তাহলে।
বিশেষ সর্তকতাঃ শেয়ার অবশ্যই নিজ দ্বায়িত্বে করবেন)
(সংগ্রহীত, কিছু অংশ সংযোজিত)

1 comment:

  1. আপনার পোস্টটি আমার খুব ভাল লেগেছে। অনেক ইনফরমেসান পেয়েছি। তবে আপনি যদি আজকের আবহাওয়ার খবর সম্পর্কে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিসিট করতে পারেন।

    ReplyDelete

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box