প্রধানমন্ত্রীর কাছে শিল্পী নকুল কুমার বিশ্বাসের খোলা চিঠি - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Wednesday, May 15, 2019

প্রধানমন্ত্রীর কাছে শিল্পী নকুল কুমার বিশ্বাসের খোলা চিঠি

জীবনমুখী গানের জন্য বিখ্যাত শিল্পী নকুল কুমার বিশ্বাস। এবার সেই ব্যতিক্রমটা করলেন আরো একটু ব্যতিক্রমী ভাবে। বাংলাদেশের সংখ্যালঘুদের উপরে চলমান নিপীড়ন তাকে দারুন ভাবে নাড়া  দিয়েছে। তাই তার নতুন গানে (যা মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লেখা চিঠি) তুলে ধরেছেন বাংলাদেশে সংখ্যালঘুদের উপরে চলমান নির্যাতনের বাস্তব চিত্র।

বাদ যায়নি সম্প্রতি পঞ্চগড়ে জেলের ভিতর আগুনে পুড়িয়ে হত্যা করা পলাশ কুমার রায়ের কথাও। তিনি বলেন,
"অন্যায়,অত্যাচার, নিপীড়ন. ধর্মীয়কুসংস্কার, সামজিক অসংগতি, জাতপাতের বিরুদ্ধে গানের বাণী দিয়ে লড়াই করে আসছি সেই নব্বইয়ের দশক থেকে। এখনো করছি। ভবিষ্যতেও করবো। আমি হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খৃস্টান বিচার করি না। আমি অন্যায়ের বিপক্ষে অবস্থান গ্রহন করার আপ্রাণ চেষ্টা করি। তাই বার্মার নির্যাতিত অসহায় মুসলিম সংখ্যালঘুদের পাশে দাঁড়িয়ে এশিয়ান টিভির লাইভে যেমন তীব্র প্রতিবাদ করে বিশ্ব বিবেককে আহ্বান করে গেয়েছিলাম - " বিশ্ব বিবেক তুমি আজ কোথায়" আজ বাংলাদেশের অসহায় নিপীড়িত সংখ্যালঘুদের পাশে দাঁড়িয়েও চেষ্টা করছি দেশের সরকার প্রধানের দৃষ্টি আকর্ষণ করতে। আমার এই ছন্দে গাঁথা খোলা চিঠির জন্য যদি একজন সংখ্যালঘুরও জীবন যন্ত্রণা লাঘব হয় , যদি একজন মা, একজন বোনের সম্মানও সুরক্ষিত রয় তাহলে আমার এ সৃষ্টি সার্থক হবে। ধন্য হবে আমার সঙ্গীত জীবন।"
তার গানের কথা গুলো নিন্মরূপঃ
মাননীয় প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি
- নকুল কুমার বিশ্বাস
মাননীয় প্রধানমন্ত্রী-
আমি- সাধারণ এক গায়ক, যন্ত্রী।
আপনার কাছে লিখলাম চিঠি বড়ই সাহস করে
সত্যি মিথ্যে যাচাই করবেন চিঠির ভাষা ধরে।
গণতন্ত্রের মানস কন্যা আপনি দেশরত্ন
আপনি ছাড়া কে আর করবে মানবতার যত্ন।
আজ- সংখ্যালঘু নির্বিচারে নির্যাতিত দেশে
গণতন্ত্র বিক্ষত আলামত সর্বনেশে!
মানবতা আজ ভূলুণ্ঠিত কুণ্ঠিত নই বলতে
আমরা- চেয়েছিলাম #বঙ্গবন্ধুর দেখানো পথে চলতে।
হৃদয় দিয়ে ভাবুন নেত্রী উত্তর মিলবে তবে
যেথায়- সংখ্যালঘু সংখ্যায় বেশি নৌকা ডুবেছে কবে?
এই নৌকার গুন টেনেছে ওরা গেয়ে মুজিবের গান
এইনৌকাকে ভালোবাসার অপরাধে ঝরেগেছেকত প্রাণ
বাবার সামনে মেয়ের সম্মান লুটে নিয়েছে হায়না
তবু- সংখ্যালঘুরা শেখ হাসিনা ছাড়া কিছু আর চায় না
এরপরেও হিন্দুরা আজ স্বদেশে প্রবাসী
সংখ্যালঘুর ক্রান্তিলগ্ন সময় সর্বগ্রাসী!
ওরা- আতংকিত! বিভীষিত! হাত,পা, মুখ বাঁধা রে
কত হিন্দু ভিটে বাড়ি ছাড়ছে রাতের আঁধারে!
সাত চল্লিশে ত্রিশ ছিলো উনিশে আজ মাত্র সাত!
ত্রিশ পেরতেই হিন্দুশুণ্য হবে বাংলাদেশ নির্ঘাত।
সাভার,চাঁদপুর, চাটগাঁ,রংপুর,আশাশুনি, জামালপুর
সাতক্ষীরা আর পিরোজপুরে আর্তনাদের করুণ সুর!
কেউ কেউ বলে ধর্মসন্ত্রাস! আমি করি- 'না' যুক্ত
বিশ্লেষক জন বলেন ওরা সব রাজনৈতিক দলভুক্ত!
প্রশাসনের কেউ কেউ যুক্ত সুকৌশলে স্ববলে
হায়রে যারা ভূত তাড়াবে তারাও ভূতের কবলে!
পঞ্চগড়ের কারাগারে ষড়যন্ত্রের মন্ত্রণায়
আমার ভাইকে পুড়ে মারে নরকদগ্ধ যন্ত্রণায়!
ওরা-আমার মাকে গাছে বেঁধে আদিম উল্লাসে মাতে
আমার বোনকে গণধর্ষণ করছে আজ দিন-রাতে!
বিচার চেয়ে এতিমের মত দ্বার দ্বারে ঘোরে শোনো
বিচারের বাণী নীরবে কাঁদে পায় না বিচার কোনো!
তুমি- বিদুষী নারী, তুমি বোঝো শ্লীলতার কি মূল্য
সংখ্যালঘু বলে কি আজ পশুর সাথে তুল্য?
একটা কিছু করো নেত্রী একটা কিছু করো
সম্ভ্রম হারা আমার বোনের হাত দু'খানা ধরো।
কত ভাবে বর্বরতার চিহ্ন ওরা রেখে যায়
কিছু প্রকাশ হলেও বেশী অপ্রকাশই থেকে যায়!
বোবা যেমন স্বপ্ন দেখে পারে না সে কইতে
সংখ্যালঘুর তেমনি দশা নিজের দেশে রইতে!
সবাই যেনো বোবা কালা জীবন অভিশাপ
জন্মই হলো সংখ্যালঘুর আজন্ম এক পাপ!
বিস্ময়ে হতবাক হয়ে দেখলো বিশ্ব চিরকাল
সর্বকালে সর্ব দেশে সংখ্যালঘুর একই হাল!
তারপরেও ছাড়তে চাই না সোনার বাংলাদেশ
আপনার কাছে এই আকুতি করলাম আমি পেশ।
আছে- হাতে তোমার ক্ষমতা আর হৃদয়ে মমতা
তুমি আনতে পারো নেত্রী বৈষম্যে সমতা।
বিদায় বেলায় প্রিয় নেত্রী চাইবো আমি আজ কী আর
চাইছি শুধু নিরাপদে বেঁচে থাকার অধিকার।
তোমার সদয় দৃষ্টি ভিন্ন অন্য আর কিছু যাচি না
জানি- সংখ্যালঘুর শেষ ভরসা জননেপ্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 তার এই সংগীত সোশ্যাল মিডিয়ায় দারুন ভাবে ভাইরাল হয়েছে। কাব্যিক ভাবে বাধা এ গান শুনলে যে কারো হৃদয় ণর দিবে। আপনিও শুনতে পারেন এখানে।
Courtesy: 

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box