যে ৫টি জিনিস কখনোই ফেসবুকে পোস্ট করবেন না - UHC বাংলা

UHC বাংলা

...মুক্ত চিন্তায় বিশ্বাসী একটি গ্লোবাল বাংলা প্লাটফর্ম!

ব্রেকিং নিউজ

Home Top Ad

Saturday, March 30, 2019

যে ৫টি জিনিস কখনোই ফেসবুকে পোস্ট করবেন না

সোশ্যাল মিডিয়া হিসেবে ফেইসবুক এখন অনেক জনপ্রিয়। স্মার্ট ফোনের এই যুগে ফেইসবুক নাই এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। আমরা ফেসবুকে সবকিছু পোস্ট করে নিজেদের জাহির করতে চাই। অনেকটা প্রেষ্টিজ হয়ে দাঁড়িয়েছে এই ফেইসবুক। ফেসবুকের মাধ্যমে যেমন অনেক পুরানো বন্ধু খুঁজে পাওয়া যায় বা পৃথিবীর ওপর প্রান্তে ঘটছে মুহূর্তের জানা যায় তেমনি এই ফেইসবুকই হতে পারে আপনার বিপদের কারণ। এমনকি ফেইসবুক হতে পারে আপনার প্রিয়জন হারানোর বেদনা। হতে পারে আপনার নিজের জীবনের ঝুঁকি। বাংলাদেশ ও ভারতের সম্প্রতি কিছু হত্যা কান্ড ঘটেছে যা সম্পূর্ণ ফেইসবুক ট্র্যাক করে। এটা বৈদ্যুতিক তারের মতো। বৈদ্যুতিক তারের মাধ্যমে আমরা যেমন রাতের আধার দূর করি আবার এটা স্পর্শ করলেই জীবনের ঝুঁকি। ঠিক তেমনই ফেইসবুক। কিন্তু কেন ? নিচেই সেগুলো ব্যাখ্যা করছি।

Photo: picjumbo
কখনোই নিজের বা পরিবারের সম্পূর্ণ জন্ম তারিখ ফেইসবুক দিবেন না
আজকাল  আমাদের ডিজিটালকরণ হয়েছে সব জায়গায়।আর সেকারণে জন্ম তারিখ বড় একটা ফ্যাক্টর। ব্যাঙ্ক থেকে শুরু করে যে অফিসে কোন কাজে গেলে তারা জন্ম তারিখ চায়। কারণ জন্ম তারিখের মাধ্যমে অন্যান্য ইনফরমেশন খুঁজে পাওয়া যায়। আপনার পুরো জন্ম তারিখ কেউ জানলে সে সহজেই আপনার অন্যান্য ইনফরমেশন বের করতে পারে। আর যারা বিদেশে থাকেন তাদের তো জন্ম তারিখই সব কিছু। মনের ভুলেও এটা ফাঁস করবেন না। কিন্তু জন্ম তারিখ ছাড়া ফেইসবুক একাউন্ট খোলা যায় না। তবে সমাধান কি ?
সমাধান : ধরুন আপনার জন্ম তারিখ মার্চ ২৫, ১৯৭১।আপনি দিতে পারে মার্চ ২৫ মার্চ ১৯৬১ বা মার্চ ২৫ ১৯৮১।তাহলে কেউ আসলটা জানবে যে না। তাছাড়া ফেইসবুক সেটিং অপশনে গিয়ে জন্ম তারিখের দেন পাশে ক্লিক করে কে কে দেখতে পারে তা ঠিক করে দিতে পারেন। অথবা অথবা কেউ না /No One সিলেক্ট করতে পারেন।  সেক্ষেত্রে সমস্যা হলো আপনার ব্যার্থডে'তে আপনার প্রিয়জন আপনাকে উইশ করতে পারবে না। সেক্ষেত্রে বেস্ট অপসন হলো শুধু জন্মদিন শো করে বাকি গুলো ( সাল এবং মাস) বন্ধ করে রাখা।

আপনার  রিলেশনশীপ
আমাদের সমাজের মেয়েদের জন্য এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ।  ধরুন আপনি একজন মেয়ে। আপনি ফেসবুকে রিলেশনশিপ দিলেন সিঙ্গেল। এখন আপনার আপনার ছেলে বন্ধু থেকে শুরু করে যত লোক আপনার প্রোফাইল দেখবে টোকা দিতে থাকবে বা ম্যাসেজ দিতে থাকবে। অনেক সময় শুধু যে অবিবাহিত ছেলেরা  টোকা দিতে থাকবে বা ম্যাসেজ দিবে তা নয়। আমরা দেখেছি বাংলাদেশে বা ভারতে অনেক নামীদামী পরিচালক বা সম্মানী ব্যক্তি এরকম কাজ করেছেন যা মেইনস্ট্রিম মিডিয়াতে এসেছে। আবার ম্যারেজ বা এনগেজ দিলেও আপনার পুরানো প্রেমিক ( কোন কোন ক্ষেত্রে প্রেমিকাও হতে পারে) বা শুভাকাংখী আপনার পিছনে এরই পেতে বসে থাকতে পারে।আপনি নিশ্চয় প্রতিদিন সকালে উঠে আজেবাজে ম্যাসেজ বা ছবিতে ভরা ইনবক্স দেখতে চান না। সবচেয়ে ভালো ভালো ফেসবুকের এই অপশনটি না পূরণ করে ব্লাঙ্ক বা ফাঁকা রাখা।
 

কারেন্ট লোকেশন 
 আপনার ফেসবুকের কারেন্ট লোকেশন ও থাকলে বা আপনি কোথায় আছেন তা ট্যাগ দিয়ে পোস্ট দিলে আপনাকে যারা ফলো বা অনুসরণ করছেন তারা জেনে যাচ্ছেন আপনার অবস্থান। সেক্ষেত্রে আপনাকে কেউ যদি ছিনতাই, কিডন্যাপ বা হত্যা করতে চাই তাহলে ব্যাপারটা আপনি নিজেই তার জন্য সহজ করে দিলেন। তাকে আর কষ্ট করে খুঁজে বের করতে হলো না। উদহারণ হিসেবে বলা যায় বাংলাদেশে গত কয়েক বছরে যতগুলো নাস্তিক বা ব্লগারকে হত্যা করা হয়েছে সবাইকে ফেসবুকের মাধ্যমে ট্র্যাক করে। আপনার ক্ষেত্রে যে ঘটবে না তার কি গ্যারান্টি আছে ?
সমাধান : স্মার্ট ফোনের কারেন্ট লোকেশন বন্ধ করে রাখা। ভ্যাকেশন বা ঘুরতে গেলে প্লেস বা স্থান ট্যাগ না করা। অথবা ঘুরে আসার পর ট্যাগ বা ছবি পোস্ট করা।

যখন একাকী বাসায় থাকেন 
ধরুন আপনি একাকী বাসায় আছেন আছেন। কিছুই ভালো লাগছে না। দিয়ে দিলেন একটি পোস্ট। নিজেই নিজের বিপদ ডেকে আনলেন। ধরুন আপনাকে যারা ট্র্যাক করছে বা আপনার পারিবারিক শত্রুরা বা ডাকাতের দল - তাদের জন্য আপনি নিজেই সুযোগ করে দিলেন। তারা হয়তো দীর্ঘ দিন ধরে এই সুযোগের অপেক্ষায় ছিল। আপনার পারিবারিক বা যে কোন শত্রু আপনাকে কিডন্যাপ করতে পারে ছিনতাই বা চাঁদাবাজি করতে পারে বা ডাকাতি করতে পারে। তাই কখনই বাড়িতে একাকী থাকতে এ নিয়ে ফেসবুকে পোস্ট দিবেন না। অথবা ধরুন একটি মেয়ে হিসেবে আপনি পোস্ট দিলেন "একাকী পার্কে বসে আছি" বা "একাকী লাইব্রেরিতে বসে আছি"। হয়তো আশেপাশেই একটি ছেলে ছিল যে আপনাকে অনুসরণ করছে। সে সুযোগটা নিলো এবং এসে আপনাকে উৎপাত শুরু করলো।  তাই কখনই একাকী থাকা নিয়ে ফেসবুকে পোস্ট দিবেন না।  

 
বাচ্চাদের ফটো এবং ট্যাগ 
 আমরা আমাদের বাচ্চাদের ছবিসহ ফেসবুকে ট্যাগ করে থাকি। কিন্তু ভেবে দেখিনি এটা কত ভয়ংকর। ধরুন আপনি বাচ্চার ছবিসহ বন্ধুবান্ধব বা রিলেটিভদের ট্যাগ করে পোস্ট দিলেন। বিশেষ করে অনেকে নতুন বাচ্চা হলে সব ইনফরমেশনসহ পোস্ট দেয়। সেক্ষেত্রে যদি কোন খারাপ ব্যক্তি আপনার বন্ধুদের মধ্যে বা তাদের বন্ধুদের মধ্যে থেকে থাকে তাহলে সুযোগ নিতে পারে। প্রথমত সে আপনার বাচ্চার জন্ম তারিখ, সম্পূর্ণ নাম রেকর্ডে রাখতে পারে যা দিয়ে সে কোন অসৎ কাজ করতে পারে। আবার ধরুন আপনার বাচ্চার ইনফরমেশন কাজে লাগিয়ে আপনার কোন আত্মীয়র কাছে গিয়ে কোন অপরিচিত লোক আপনাকে এবং আপনার পরিবারকে চেনে সেই সুযোগে বাড়িতে ঢুকে ক্ষতি করতে পারে। অথবা বাংলাদেশ ভারতের মতো জায়গায় "ছেলেধরা" (শিশু পাচার ) বলে একটি টার্ম পরিচিত আছে।  এই শিশু পাচারকারীরা   আপনার ফেসবুকে দেয়া ইনফরমেশনকে কাজে লাগিয়ে আপনার কোন আত্মীয়র ছোট ছেলে মেয়েকে ধরে নিয়ে যেতে পারে।
সমাধান : বাচ্চার পুরো ইনফরমেশন ফেসবুকে না দেয়া। বাচ্চাকে কারো সাথে ট্যাগ না করা।
সব কিছুর ভালো মন্দ দুটি সাইড আছে। আজ ফেসবুকের বেশ কয়েকটি নিরাপত্তা জনিত ঝুঁকি তুলে ধরলাম। ভালো লাগলে বা আপনার এধরণের কোন অভিজ্ঞতা থাকলে কমেন্ট করে অভিজ্ঞতা শেয়ার করুন যাতে অন্য কারো উপকার হয়।

No comments:

Post a Comment

পোস্টটি ভালো লাগলে কমেন্ট করুন। আপনার কোন তথ্য সংরক্ষণ বা প্রকাশ করা হবে না। আপনি Anonymous বা পরিচয় গোপন করেও কমেন্ট করতে পারেন।

অন্যান্য

Post Bottom Ad

আকর্ষণীয় পোস্ট

code-box